রাষ্ট্র মেরামত প্রস্তাব: ইসলামী মূল্যবোধ থেকে সরে এলো বিএনপি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০০, বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২, ১৩ পৌষ ১৪২৯

গত ১৯ ডিসেম্বর বিএনপির স্থায়ী কমিটির  অন্যতম সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেন বিএনপির পক্ষ থেকে ২৭ দফা সম্বলিত 'রাষ্ট্র মেরামতের রূপরেখা' পেশ করেন, যা রাষ্ট্রক্ষমতায় গেলে দলটি বাস্তবায়নের প্রতুশ্রুতি প্রদান করে।তবে এই রূপরেখার  কয়েকটি  দফা নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা।এছাড়া দেশের আলেম সমাজের একাংশও একটি প্রস্তাবনা নিয়ে আপত্তি তুলেছেন, যেখানে ইসলামী মূল্যবোধ থেকে সরে আসার ইঙ্গিত প্রদান করা হয়েছে।

 

২৭ দফা প্ৰস্তাবনার ১৬ ধারায় ‘ধর্ম যার যার, রাষ্ট্র সবার’ এমন একটি সংযুক্তি আনা হয়েছে, যেটি ইসলামী মূল্যবোধের বিপরীত এবং ধর্মনিরপেক্ষতার পরিচায়ক বলছেন কয়েকজন আলেম।এমনকি দলটির রাজনীতির সাথে যুক্ত আলেম ও ধর্মভীরু কর্মীরাও এই ধারাটিতে অসন্তোষ প্রকাশ করেছেন।এছাড়া এ ধারাটির কারণে বিএনপির সাথে জোট বা যুগপৎ আন্দোলনে জড়িত ইসলামী দলগুলির মাঝেও একটা আদর্শিক দুরত্ব তৈরি করতে পারে বলে মনে করছেন অনেকেই।

অন্যদিকে এ প্রস্তাবনাটি বিএনপির প্রতিষ্ঠাতা  জিয়াউর রহমান কর্তৃক  প্রদত্ত রাজনৈতিক কৌশলপত্র বা 'রাজনৈতিক আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচি' ১৯ দফার সঙ্গেও সাংঘর্ষিক। বিএনপির রাজনৈতিক কৌশলপত্রে বাংলাদেশি জাতীয়তাবাদ, ইসলামিক মূল্যবোধ প্রতিষ্ঠার কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু নতুন রুপরেখায় ইসলামী মূল্যবোধ থেকে কেন সরে আসা হলো এমন প্রশ্ন তুলেছেন খোদ বিএনপির অনেক নেতা-কর্মীই।তারা বলছেন দলের নৈতিক, আদর্শিক বা মূল্যবোধজনিত এত গুরুত্বপূর্ন বিষয়ে  পরিববর্তন আনতে হলে অবশ্যই অধিকাংশ নেতার মতামত গ্রহন প্রয়োজন ছিল।কেননা একটি দল পরিচালনা ও সমর্থনের সাথে এসব বিষয় জড়িত থাকে।
                                  
-সম্পাদক

বিষয়ঃ বিএনপি

Share This Article

বাংলাদেশের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের

নেপালের উপপ্রধানমন্ত্রীকে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট

তারেকের বিরুদ্ধে রেমিট্যান্স গায়েবের অভিযোগ !

গোপনে নির্বাচনী সমঝোতা করছে বিএনপির হাইকমান্ড!

শরিকদের সাথে প্রতারণা, ভরাডুবি হলে সব দায় বিএনপির !

প্রধানমন্ত্রীর জনসভার উদ্দেশে মাদ্রাসা মাঠে আসছেন নেতাকর্মীরা

আমনে ভাসছে দেশ: বিঘা প্রতি কৃষকের মুনাফা ১৮ থেকে ২১ হাজার টাকা!

একদিকে আন্দোলন,আরেকদিকে নির্বাচনের জন্য প্রার্থী চূড়ান্ত বিএনপির!

গুজব কাটিয়ে ব্যাংকে আস্থা ফিরেছে সাধারণ মানুষের

ক্ষমতা ছাড়াই হাজার কোটির সম্পত্তি বিএনপি নেতা আমানের