পদ্মা সেতু: চীনের কূটনৈতিক বিজয়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:৪০, শুক্রবার, ২৪ জুন, ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক


পদ্মা সেতুর উদ্বোধন হচ্ছে আগামীকাল। বাংলাদেশের মানুষ আবেগে উচ্ছ্বসিত। বাংলাদেশ মনে করছে মুক্তিযুদ্ধের পর এটি তাদের বড় অর্জন। নিজ অর্থায়নে পদ্মা সেতু করার মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এটি বাংলাদেশের গৌরব এবং অহংকারের প্রতীক বলে মনে করা হচ্ছে। বাংলাদেশের পাশাপাশি চীনও পদ্মা সেতু নিয়ে উচ্ছ্বসিত। এই পদ্মা সেতুর নির্মাণ কাজ করেছে একটি চীনা কোম্পানি। শুধু তাই নয়, চীন এই পদ্মা সেতু নির্মাণে বিভিন্ন ধরনের সহযোগিতাও করেছে। পদ্মা সেতু উদ্বোধনের আগে বাংলাদেশস্থ চীনা দূতাবাস একাধিক সংবাদ সম্মেলন করেছে এবং এই সংবাদ সম্মেলনের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণে চীনও যে খুশি সেটা প্রকাশ করতে এতোটুকু কার্পণ্য করেনি।

 

এমন এক সময় পদ্মা সেতু উদ্বোধন হচ্ছে যখন শ্রীলঙ্কা অর্থনৈতিকভাবে বিপদাপন্ন এবং দেউলিয়াপ্রায়। আর শ্রীলঙ্কার এই দুরবস্থার জন্য অনেকে চীনকে দায়ী করছে। কোনো কোনো অর্থনীতিবিদ মনে করছেন যে, চীনের ঋণের ফাঁদে পড়ে শ্রীলংকার আজকের এই অবস্থা। এ কারণেই বিভিন্ন দেশে চীনের সঙ্গে অর্থনৈতিক কূটনীতির ব্যাপারে এখন কিছুটা হলেও সংকোচ বোধ করছিলো। বিশেষ করে চীনের আগ্রাসী ঋণ শেষ পর্যন্ত একটি দেশকে অর্থনৈতিকভাবে যে কতটা ক্ষতিগ্রস্ত করতে পারে সেটি সাম্প্রতিক সময়ে শ্রীলংকার ঘটনায় প্রমাণিত হয়েছে। চীন যখন তার অর্থনৈতিক কূটনীতি নিয়ে চ্যালেঞ্জের মুখে ঠিক সেই সময় পদ্মা সেতু চীনের অর্থনৈতিক কূটনীতির জন্য একটি বড় বিজ্ঞাপন হিসেবে চিহ্নিত হতে পারে বলে কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

চীন গত এক দশক ধরেই সারা বিশ্বে টাকার ফেরিওয়ালা হিসেবে বিবেচিত হচ্ছে। বিভিন্ন দেশকে তারা দেদারছে ঋণ দিচ্ছে। এই ঋণ দিয়ে মূলত তারা ওই দেশগুলোর ওপর এক ধরনের নিয়ন্ত্রণ নিচ্ছে বলেও কূটনৈতিক মহল মনে করেন। বাংলাদেশের সঙ্গে গত এক দশকে চীনের অর্থনৈতিক সম্পর্ক অনেকখানি বেড়েছে। এই নিয়ে অর্থনৈতিক বিশ্লেষকদের মধ্যেও নানা রকম সংশয় দেখা দিচ্ছে। অর্থনীতিবিদরা মনে করছেন যে, বাংলাদেশ যেন চীনের ঋণের ফাঁদে না পড়ে, সেজন্য সতর্ক থাকতে হবে। তবে বাংলাদেশের সরকার সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, বাংলাদেশ চীনের ঋণের ফাঁদে নেই এবং চীন বাংলাদেশের প্রধান ঋণদাতা রাষ্ট্র নয়। তারপরও শ্রীলঙ্কার ঘটনা বিশ্বে চীনের আগ্রাসী অর্থনৈতিক কূটনীতির ওপর কিছুটা হলেও একটা প্রশ্নবোধক চিহ্ন রেখা এঁকে দিয়েছে। এই বাস্তবতায় পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে, এটি চীনা কারিগরি সহায়তায় নির্মিত। এ কারণে চীন আনন্দিত এবং উচ্ছ্বসিত।

তারা মনে করছে যে, পশ্চিমা বিশ্বের সঙ্গে তাদের যে নীরব অর্থনৈতিক যুদ্ধ, এই যুদ্ধের একটি বিজয় হলো পদ্মা সেতু। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত বিশ্বব্যাংক যখন অর্থায়নে অস্বীকৃতি জানায়, তখনই চীন এগিয়ে আসে এবং চীনের একটি ইঞ্জিনিয়ারিং ফার্ম এই পদ্মা সেতুর মহাযজ্ঞ নির্মাণকাজ সম্পন্ন করেছে। এটি আন্তর্জাতিকভাবে চীনের সক্ষমতার একটি প্রতীক বলেও তারা মনে করছে। এর ফলে অন্যান্য দেশগুলো চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক স্থাপনে আগ্রহী হবে, বিভিন্ন ধরনের মেগা প্রকল্পে চীনা বিনিয়োগ এবং কারিগরি সহায়তা নিতে উৎসাহী হবে। এটি চীনের জন্য একটি বড় বিজয় বলে তারা মনে করছেন।

Share This Article

শরিকদের সাথে প্রতারণা, ভরাডুবি হলে সব দায় বিএনপির !

গণতন্ত্র মঞ্চ: ভাগবাটোয়ারা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

নির্বাচন কমিশনে চিরুনি অভিযান:সর্ষেই ভুত!

বিএনপির যুগপৎ আন্দোলন:সময় না পেরুতেই বেকায়দায় আন্দোলনের সঙ্গীরা!

যুক্তরাষ্ট্র বাংলাদেশ বিরোধী অপপ্রচার প্রচেষ্টায় গুরুত্ত্ব দিচ্ছে না!

যেভাবে বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলছে বাংলাদেশ!

দুই মার্কিন কর্মকর্তার ঢাকা সফর: নতুন উচ্চতায় বাংলাদেশ-মার্কিন সম্পর্ক

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে বিদ্যুতের দাম কেমন?

কয়লার দামে আদানির কারসাজি: বিদ্যুৎ ক্রয়চুক্তির সংশোধন চায় বাংলাদেশ

উপনির্বাচনের প্রার্থী হিরো আলম নাকি বিএনপি?


প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হলেন নুরএলাহি মিনা

আগামী সপ্তাহে সংসদীয় আসনগুলোর সীমানার খসড়া প্রকাশ: ইসি

বিশ্বের শীর্ষ ১০০ লিড সার্টিফাইড গ্রিন ফ্যাক্টরির অর্ধেকই বাংলাদেশে

তুরস্কে চিকিৎসক ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

শেখ হাসিনার আমলে সড়ক ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান: ওবায়দুল

ড. মসিউর রহমান ও ড. শিরীন শারমিন চৌধুরী -ফাইল ছবি

রাষ্ট্রপতি পদে শেষ মুহূর্তের আলোচনায় মসিউর রহমান-শিরীন শারমিন

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি

বাংলাদেশে বেলজিয়ামের রানি: পোশাক শিল্পের জন্য একটি মাইলফলক

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

মার্চে খুলে যাবে বঙ্গবন্ধু টানেল: মিলবে যেসব সুফল

সৌদি আরব বাংলাদেশের অকৃত্রিম বন্ধু : স্পিকার

টাইম ম্যাগাজিন প্রতিবেদন:শেখ হাসিনা দেখিয়েছেন বাংলাদেশ পারে