ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৫, বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩০

একটা সময় ভারতের নির্বাচনি প্রার্থী তালিকায় জায়গা হতো মূলত রাজনীতিবিদদেরই, কিন্তু শেষ কয়েকটি নির্বাচনে সেই ট্রেন্ড কিছুটা পাল্টেছে। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য ভারতের রাজনৈতিক দলগুলির প্রার্থী তালিকা দেখলেই তা পরিষ্কার।

 

ইতিমধ্যেই অধিকাংশ লোকসভা কেন্দ্রেই বিজেপি, কংগ্রেসসহ অন্য রাজনৈতিক দলগুলি তাদের প্রার্থী তালিকা ঘোষণা করেছে। সেই তালিকায় পোড় খাওয়া রাজনীতিবিদরা যেমন আছেন, তেমনি রয়েছেন বিভিন্ন জগতের সেলিব্রেটিরাও, বিশেষ করে রুপালি পর্দার অভিনেতা-অভিনেত্রীরা। তালিকায় হিন্দি ছবির অভিনেতা অভিনেত্রীরা যেমন রয়েছেন, তেমনি আঞ্চলিক সিনেমার সেলেবদেরও প্রার্থী করা হয়েছে।  

আসলে, নির্বাচনি সমাবেশে ভিড় টানার জন্য চলচ্চিত্র তারকাদের উপরই নির্ভর করে আসছে রাজনৈতিক দলগুলি। আর সময়ের সাথে সাথে তাদের মধ্যে কেউ কেউ আনুষ্ঠানিকভাবে তাদের পছন্দের দলে যোগদানও করছেন। সেক্ষেত্রে গত কয়েক দশক ধরেই হিন্দি এবং আঞ্চলিক ভাষার সিনেমা জগতের একাধিক মুখ লোকসভা বা রাজ্যসভার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগ দিয়েছেন। এবারও তার অন্যথা হয়নি। ভোটের মুখেই পছন্দের দলে যোগ দিয়েই প্রার্থী হয়েছেন অনেকে। 
আগামী ১৯ এপ্রিল ভারতের ১৮তম লোকসভা নির্বাচন শুরু হচ্ছে। মোট সাত দফায় দেশটির ৫৪৩টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ চলবে, শেষ দফার ভোট ১ জুন। গণনা ৪ জুন।

এবারের নির্বাচনে প্রার্থী তালিকায় সবচেয়ে আলোচিত নাম বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে লড়ছেন তিনি। গেরুয়া শিবিরের হাত ধরেই নির্বাচনি ময়দানে হাতে খড়ি হতে চলেছে কঙ্গনার। ইতিমধ্যেই প্রচারণার ময়দানে চষে বেড়াচ্ছেন এই অভিনেত্রী, সাড়াও পাচ্ছেন।

উত্তরপ্রদেশের মথুরা কেন্দ্র থেকে এবারও বিজেপির টিকিটে লড়ছেন অভিনেত্রী হেমা মালিনী। গত কয়েক বছর ধরেই বিজেপির হয়ে প্রত্যক্ষ রাজনীতিতে অংশ নিতে দেখা গেছে এই অভিনেত্রীকে। এটি তার তৃতীয় নির্বাচন। নিজের ক্যারিশমা এবং দক্ষতাকে কাজে লাগিয়ে এবারও নির্বাচনে জয় পাবেন বলে আশা হেমা মালিনীর।

উত্তরপ্রদেশেরই মিরাট কেন্দ্র থেকে লড়ছেন অভিনেতা অরুণ গোভিল। রামায়ণ টিভি সিরিয়ালে রামের চরিত্রে অভিনয় করে বিখ্যাত হওয়া এই অভিনেতা একাধিক হিন্দি ছবিতেও সফলতার সাথে অভিনয় করেছেন।

বিজেপির টিকেটে উত্তরপ্রদেশের গোরখপুর কেন্দ্র থেকে লড়াই করছেন ভোজপুরী ছবির নায়ক রবি কিষাণ। ২০১৯ সালে নির্বাচনেও এই আসন থেকে জয় পেয়ে সাংসদ নির্বাচিত হয়েছিলেন তিনি। যোগীর রাজ্যের আরেকটি কেন্দ্র আজমগড় থেকে লড়ছেন প্রখ্যাত ভোজপুরি অভিনেতা দীনেশ লাল যাদব।

আসন্ন নির্বাচনে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের টিকিটে আসানসোল কেন্দ্র থেকে লড়বেন শত্রুঘ্ন সিনহা। এর আগে ২০২২ সালের উপনির্বাচনে ওই কেন্দ্র থেকেই তৃণমূলের হয়ে লড়াই করে জয়লাভ করেছিলেন এই বলিউড অভিনেতা। তারও আগে বিজেপির সাংসদ ছিলেন শত্রুঘ্ন। অটল বিহারী বাজপেয়ীর মন্ত্রিসভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন তিনি।

বীরভূম কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটের লড়ছেন টলিউড অভিনেত্রী শতাব্দি রায়। ২০০৯ সাল থেকে পরপর তিনবার এই কেন্দ্রের সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি। এবারও ওই কেন্দ্রে তার উপরেই ভরসা রেখেছে দল। যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিট লড়ছেন অভিনেত্রী সায়নী ঘোষ। মেদিনীপুর লোকসভা কেন্দ্রে অভিনেত্রী জুন মালিয়াকে প্রার্থী করেছে তৃণমূল। এর আগে মেদিনীপুর বিধানসভা কেন্দ্র থেকেই তৃণমূলের টিকিটের জয় পেয়ে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তিনি।

তৃণমূলের টিকিটেই ঘাটাল লোকসভা কেন্দ্র থেকে লড়বেন টলিউড অভিনেতা দীপক অধিকারী (দেব)। গত ২০১৪ সাল থেকে এই কেন্দ্রের সাংসদ নির্বাচিত হয়ে আসছেন দেব। অন্যদিকে বিজেপির হয়ে এই কেন্দ্র থেকে লড়ছেন অভিনেত্রী হিরণ চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি খড়গপুর সদর বিধানসভা কেন্দ্রের বিধায়ক। এবার সেই হিরণকে লোকসভায় টিকিট দিয়েছে গেরুয়া শিবির।

পশ্চিমবঙ্গের হুগলি লোকসভা কেন্দ্র থেকে দ্বিতীয়বারের জন্য বিজেপির প্রার্থী হয়েছেন অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়। ২০১৯ সালের নির্বাচনে এই কেন্দ্র থেকে জিতে প্রথমবার সাংসদ হন লকেট। এই কেন্দ্রে তার প্রধান প্রতিপক্ষ সফল অভিনেত্রী অভিনেত্রী রচনা ব্যানার্জি। তৃণমূলের হয়ে এই প্রথমবার নির্বাচনি লড়তে চলেছেন জনপ্রিয়  টিভি রিয়ালিটি শো 'দিদি নাম্বার-১' খ্যাত রচনা।

কেরলের ত্রিশুর লোকসভা কেন্দ্র থেকে মালায়ালাম অভিনেতা, টিভি প্রেজেন্টার সুরেশ গোপীকে প্রার্থী করেছে বিজেপি। এর আগে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ত্রিশুর বিধানসভা কেন্দ্র থেকে লড়ে নির্বাচনে লড়ে জয়ের মুখ দেখেছিলেন তিনি।

কেরলের কোল্লাম লোকসভা কেন্দ্রে সিপিআইএম'এর প্রার্থী হয়েছেন দক্ষিণের আরেক জনপ্রিয় অভিনেতা এম মুকেশ। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে অভিনেতা জি কৃষ্ণকুমারকে।

তামিলনাড়ুর বিরুধুনগর থেকে বিজেপির টিকিটে লড়ছেন দক্ষিণ ভারতের জনপ্রিয় তামিল ও তেলেগু অভিনেত্রী রাধিকা শরৎ কুমার। এই কেন্দ্র থেকেই নিজের রাজনৈতিক ক্যারিয়ার শুরু করতে চলেছেন রাধিকা।

নর্থ-ইস্ট দিল্লি লোকসভা কেন্দ্র থেকে এবারও ভোজপুরি অভিনেতা ও গায়ক মনোজ তিওয়ারিকে পার্টি করেছে বিজেপি। ২০১৪ সালে প্রথমবার এই কেন্দ্র থেকে তিন লাখের বেশি ভোটে জয়লাভ করেছিলেন তিনি। ২০১৯ সালেও এই কেন্দ্রটির নিজের দখলে ধরে রাখেন এই ভোজপুরি সুপারস্টার।

মহারাষ্ট্রের অমরাবতী কেন্দ্র থেকে তেলেগু অভিনেত্রী ও রাজনীতিবিদ নভনীত কউর রানাকে প্রার্থী করেছে বিজেপি। ২০১৯ সালে এই কেন্দ্র থেকেই স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এর আগে ২০১৪ সালে কংগ্রেসের টিকিটে নির্বাচনে লড়লেও জিততে পারেননি তিনি। গত ২৮ মার্চ বিজেপিতে যোগদান করেন নভনীত।

তবে ভারতীয় রাজনীতিতে প্রথমবার নির্বাচনী লড়াইয়ে নেমে অনেকেই ভোটকে একত্রিত করে নিজের দিকে টেনে কেবল জয়ীই হয়েছে- তাইই নয়, কখনও কখনও পোড় খাওয়া রাজনীতিবিদদের পরাজিত করতেও সক্ষম হয়েছে। যেমন ১৯৮৪ সালে বলিউড সেলিব্রিটি অমিতাভ বচ্চন কংগ্রেসের টিকিটে এলাহাবাদ কেন্দ্রে হেমবতী নন্দন বহুগুনাকে হারিয়েছিলেন,  কংগ্রেসের টিকিটেই দক্ষিণ চেন্নাইয়ে বৈজয়ন্তীমালা পরাজিত করেছিলেন এরা সেঝিয়ানকে। তেমনি ২০০৪ সালে মুম্বাই-নর্থ লোকসভা কেন্দ্র থেকে রাজনীতিতে নবাগত কংগ্রেস প্রার্থী গোবিন্দা আহুজা বিজেপির রাম নায়েককে পরাজিত করে তাক লাগিয়ে দিয়েছিলেন। 

Share This Article


বন্দিদের মুক্তি-আগাম নির্বাচনের দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন

প্রথমবারের মতো যুদ্ধ বন্ধের আগ্রহ দেখালো ইসরায়েল

কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণ, ২০ সেনা নিহত

যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাস

পরের জন্মে বাংলায় জন্মগ্রহণ করতে চাই: নরেন্দ্র মোদি

যে ছাড়ে ছাড়ুক, আমরা তোমায় ছাড়ব না, দেবকে মমতা বন্দ্যোপাধ্যায়

হেলিকপ্টারের সিটে বসতে গিয়ে পড়ে গেলেন মমতা

রাজনৈতিক আশ্রয় চাওয়া ব্যক্তিদের দুঃসংবাদ দিল ইইউ

যুদ্ধবিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল: হামাস

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ