রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৪, বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩০

ইউক্রেনে দুই বছর ধরে রাশিয়ার পূর্ণমাত্রায় আগ্রাসনের পরে প্রায় ৫০ হাজারেরও বেশি রুশ সামরিক কর্মীদের মৃত্যুর খবর জানিয়েছে বিবিসি। এই ঘটনা প্রথম নথিভুক্ত করে একটি স্বাধীন রুশ সংবাদমাধ্যম। এরপর আরও প্রায় কয়েক হাজার লোকের মৃত্যুর কথাও বলে তারা।

স্বাধীন সুত্রগুলোর মাধ্যমে নথিবদ্ধ করা বিবিসির দেয়া মৃত্যুর সংখ্যার ভিত্তিতে যুদ্ধে রাশিয়ার হতাহতের সংখ্যা পেয়েছে মিডিয়াজোনা নামের সংবাদমাধ্যমটি। তারা তাদের সর্বসাম্প্রতিক হালনাগাদ প্রতিবেদনে বলেছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া যুদ্ধে রুশ সামরিক বাহিনীর ৫০,৪৭১ জন সদস্য মারা গেছে।

মেডিয়াজোনা আরও জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর নিহত সদস্যদের প্রকৃত সংখ্যা উত্তরাধিকার মামলার রেজিস্টার অনুসারে গণনা করে এখন পর্যন্ত প্রায় ৮৫,০০০ জন পাওয়া গেছে।

মেডিয়াজোনা লিখেছে , “সেনাবাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর ৩,৩০০ কর্মকর্তার নাম জানি আমরা। তাদের মধ্যে ৩৯০ জন লেফটেন্যান্ট কর্নেল এবং তার উপরে পদমর্যাদার অধিকারী।”

তাদের পরিসংখ্যান অনুসারে, অনেক ট্যাঙ্ক, সাঁজোয়া কর্মী বাহক এবং আর্টিলারি ইউনিটও সাম্প্রতিক সপ্তাহগুলিতে রাশিয়া হারিয়েছে। হালনাগাদ পরিসংখ্যানে এর থেকে হতাহতের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। প্রায় প্রতি সপ্তাহে রাশিয়ার ১২০০ জন সৈন্য প্রাণ হারাচ্ছে। বেশিরভাগ হতাহতের ঘটনা রাশিয়ার ক্রাসনোদার এবং বাশকোরতোস্তান অঞ্চলে হচ্ছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর অনুমান, যুদ্ধে রুশ সামরিক বাহিনীর হতাহত হয়েছে প্রায় ৪,৫১,৭৩০ জন। যদিও যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থার তথ্যমতে, রাশিয়ার হতাহতের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়েছে।

এদিকে কিয়েভ বলছে, রাশিয়ার ১ লাখ ৮০ হাজারের বেশি সৈন্য নিহত হয়েছে। আর যুদ্ধের পর থেকে ৩১ হাজার সৈন্য হারিয়েছে ইউক্রেন।

Share This Article


বন্দিদের মুক্তি-আগাম নির্বাচনের দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন

প্রথমবারের মতো যুদ্ধ বন্ধের আগ্রহ দেখালো ইসরায়েল

কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণ, ২০ সেনা নিহত

যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাস

পরের জন্মে বাংলায় জন্মগ্রহণ করতে চাই: নরেন্দ্র মোদি

যে ছাড়ে ছাড়ুক, আমরা তোমায় ছাড়ব না, দেবকে মমতা বন্দ্যোপাধ্যায়

হেলিকপ্টারের সিটে বসতে গিয়ে পড়ে গেলেন মমতা

রাজনৈতিক আশ্রয় চাওয়া ব্যক্তিদের দুঃসংবাদ দিল ইইউ

যুদ্ধবিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল: হামাস

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ