সিরিয়ায় ট্রাফল সংগ্রহের সময় আইএসের হামলা, নিহত ১১

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫০, সোমবার, ২৫ মার্চ, ২০২৪, ১১ চৈত্র ১৪৩০

 মরুভূমিতে ট্রাফল সংগ্রহের সময় ইসলামিক স্টেটের (আইএস) হামলায় তারা প্রাণ হারান।

ট্রাফল আসলে এক ধরনের ভোজ্য ছত্রাক যা শুষ্ক এলাকায় জন্মায় এবং সিরিয়ায় এটি বেশ মূল্যবান খাবার
মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। 

এছাড়া হামলার পর থেকে আরও কয়েকজন নিখোঁজ রয়েছেন। মরুভূমিতে ট্রাফল সংগ্রহের সময় ইসলামিক স্টেটের (আইএস) হামলায় তারা প্রাণ হারান। ২৫ মার্চ, এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার মরুভূমিতে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বোমা ও বন্দুক হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়েছে। মরুভূমিতে ট্রাফল (মাটির নিচে জন্মায় এবং রান্নার কাজে ব্যবহৃত হয় এমন ছত্রাক বা ছাতা) সংগ্রহ করার সময় তাদের ওপর এই হামলা চালানো হয়।

যুক্তরাজ্য-ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ‘উত্তর সিরিয়ার রাকা প্রদেশের মরুভূমিতে গাড়িতে করে যাওয়ার সময় বোমা বিস্ফোরণে ট্রাফল সংগ্রহকারী অন্তত ১১ জন নিহত হয়েছেন।’

বিস্ফোরণের পর হামলাকারীরা গুলিবর্ষণ শুরু করে বলেও অবজারভেটরি জানিয়েছে। গোষ্ঠীটি বলেছে, হামলার পর উগ্রবাদীরা আরও তিনজন শিকারীকে অপহরণ করেছে এবং বাসিন্দারা এখনও নিখোঁজ ওই ব্যক্তিদের সন্ধান করছেন।

এর আগে চলতি মাসের শুরুতেও মরুভূমিতে ট্রাফল সংগ্রহের সময় ইসলামিক স্টেটের হামলায় ১৯ জন নিহত হয়েছিল।

এছাড়া গত বছরও বেশ কয়েকটি বন্দুক হামলায় বহু সংখ্যক সিরিয়ান ট্রাফল শিকারী নিহত হয়েছিলেন। সেসব হামলা ও প্রাণহানির জন্য আইএসকে ব্যাপকভাবে দায়ী করা হয়ে থাকে, যদিও সন্ত্রাসী ওই গোষ্ঠীটি সেসব হামলার পেছনে ছিল বলে কোনও দাবি করেনি।

মরুভূমির ট্রাফল আসলে এক ধরনের ভোজ্য ছত্রাক যা শুষ্ক এলাকায় জন্মায় এবং এটি বেশ মূল্যবান একটি খাবার। মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত এই দেশে প্রতি কেজি ট্রাফল ৩৫ মার্কিন ডলার পর্যন্ত দামে বিক্রি হয়ে থাকে। যেখানে দেশটির মানুষের ন্যূনতম মাসিক মজুরি প্রায় ১৪ মার্কিন ডলার এবং দেশটির আনুমানিক ৯০ শতাংশ মানুষই দারিদ্র্যসীমার নিচে বাস করে।

উল্লেখ্য, আইএস একসময় পশ্চিম সিরিয়া থেকে পূর্ব ইরাক পর্যন্ত বিস্তৃত ৮৮ হাজার বর্গ কিমি (৩৪ হাজার বর্গ মাইল) অঞ্চল দখল করে নেয় এবং প্রায় ৮০ লাখ মানুষের ওপর তার নৃশংস শাসন চাপিয়ে দিয়েছিল। ২০১৯ সালে সিরিয়ায় এই গোষ্ঠীর সামরিক পরাজয় সত্ত্বেও জাতিসংঘ সতর্ক করে বলেছে, আইএস এবং এর সহযোগীরা এখনও উচ্চ হুমকি হিসেবেই রয়ে গেছে।

গত শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে আইএসআইএস হামলা চালানোর দাবি করেছে। ভয়াবহ ওই হামলায় ১৩৭ জন নিহত হয়েছেন। এতে বোঝা যায় চরমপন্থি এই গোষ্ঠীটি সিরিয়ার বাইরেও ছড়িয়ে পড়েছে।

Share This Article


ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল সহায়তা বিল পাস

লোহিত সাগরে নৌকাডুবি, ৩৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য