স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫০, মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪, ১২ চৈত্র ১৪৩০

১৯৭১ সালের ২৮ মার্চ দেয়া সেই ঘোষণায় জাতির জনকের নাম না থাকায় চারিদিক থেকে প্রতিবাদের ঝড় ওঠে। মূলত এই দিনেই স্বাধীনতার ঘোষণাপত্র নিয়ে বিতর্ক দেখা দেয়। ২০২১ সালে মুক্তি পাওয়া প্রযোজক কাওসার মাহমুদ পরিচালিত ৭১ মিনিটের ‘শব্দসেনা’ প্রামাণ্য চিত্রেও তথ্যটি তুলে ধরা হয়েছে।

একাত্তরের ৭ মার্চ থেকে বঙ্গবন্ধুর আদেশ-নির্দেশে চলতে শুরু করে পূর্ব বাংলা। পাকিস্তানি কোনো শাসনই মানতে চাননি স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত বাঙালিরা। এসবে দিশেহারা হয়ে ২৫ মার্চ রাতে গণহত্যা চালায় পাকসেনারা। সেই কালরাতের ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অথচ সেই ঘোষণাপত্রটি পাল্টে নিজের নামে চালিয়ে দেন জিয়াউর রহমান।

চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে সম্প্রচার শুরু হওয়ার দ্বিতীয় দিন প্রথমবার বঙ্গবন্ধুর সেই ঘোষণাপত্রটি পাঠ করেন মেজর জিয়া। ঠিক এর পরদিনই তা পাল্টে নিজেকে 'প্রভিশনাল হেড অব বাংলাদেশ' আর 'চিফ অব লিবারেশন ফ্রন্ট' বলে দাবি করেন তিনি। ১৯৭১ সালের ২৮ মার্চ দেয়া সেই ঘোষণায় জাতির জনকের নাম না থাকায় চারিদিক থেকে প্রতিবাদের ঝড় ওঠে।

মূলত এই দিনেই স্বাধীনতার ঘোষণাপত্র নিয়ে বিতর্ক দেখা দেয়। ২০২১ সালে মুক্তি পাওয়া প্রযোজক কাওসার মাহমুদ পরিচালিত ৭১ মিনিটের ‘শব্দসেনা’ প্রামাণ্য চিত্রেও তথ্যটি তুলে ধরা হয়েছে। এছাড়া মেজর জিয়ার অধীনে থাকা তৎকালীন সেনা কর্মকর্তা, মুক্তিযোদ্ধা শমসের মবিন চৌধুরীর সাক্ষাৎকারও নিয়েছেন তিনি। সাক্ষাৎকারে শমসের মবিন বীরবিক্রম বলেছেন, ‘২৮ মার্চ আমার হাতে বঙ্গবন্ধুর ঘোষণাপত্রটি তুলে দেন জিয়াউর রহমান। আর বলেন ‘এটা তুমি রেডিও স্টেশনে গিয়ে বারবার পড়তে থাকবে’।

ঘোষণাপত্রে বঙ্গবন্ধুর নাম না দিয়ে জিয়া বলেছিলেন, ‘আই হেয়ার বাই ডিক্লেয়ার্ড মাইসেলফ প্রভিশনাল হেড অব দ্য গভর্মেন্ট অব বাংলাদেশ।’ বিতর্কিত ঘোষণাপত্রটিই বেশ কয়েকবার পাঠ করেন শমসের মবিন। সেদিনই স্টেশনে এসে 'স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র' থেকে 'বিপ্লবী' শব্দটি বাদ দিয়েছেন মেজর জিয়া।

স্মৃতিচারণে সাবেক কূটনীতিক শমসের চৌধুরী বলেন, ‘ওই দিন আওয়ামী লীগ নেতা এমএ হান্নান আমাকে ফোন দেন। উনি সাধুবাদ জানালেন। এরপর বললেন- ‘এই ঘোষণায় কিন্তু বঙ্গবন্ধুর নাম আসেনি। সবাই তো বঙ্গবন্ধুকেই চেনে, তাই না। লড়াই তো তার জন্যই।’ আমি তার সঙ্গে একমত হলাম। বললাম- ‘দিস ওয়ার অব ইন্ডিপেন্ডেন্স ইজ বিন ফট আন্ডার দ্য গাইডেন্স অব শেখ মুজিবুর রহমান- এটা যোগ করা উচিত।’

পরে সেই রাতে বিষয়টি মেজর জিয়াকে বোঝালাম।তিনি কিছু একটা ভেবে বললেন- ‘অফকোর্স বঙ্গবন্ধুর নাম থাকতে হবে।’ এরপর ২৯ মার্চের ঘোষণায় ভুল শুধরে আবারও বঙ্গবন্ধুর নাম নিয়ে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেছিলেন জিয়াউর রহমান।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

শেরেবাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা

হালা রাহারিত

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: কাদের

দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

ট্রাম্পের বিচার নিয়ে মার্কিন সুপ্রিমকোর্টে বিভক্তি

বছরে একটি বিসিএস সম্পন্ন করার পরিকল্পনা পিএসসির

আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান


দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

‘বাংলাদেশ অনেক পণ্যে এখন স্বাবলম্বী’

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর

পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে

ফসলের মাঠে সোনারঙ, তীব্র গরমেও কৃষকের মুখে হাসি