টিকা না নিলে ইউএস ওপেনে খেলা হবে না জোকোভিচের

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:০০, বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২, ৬ শ্রাবণ ১৪২৯

টিকা না নেয়ার কারণে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি নোভাক জকোভিচ। যদিও টিকা বিষয়ক নিষেধাজ্ঞা তুলে নেয়ার কারণে ইংল্যান্ডে উইম্বলডন খেলতে পেরেছিলেন বিশ্বের নাম্বার ওয়ান টেনিস তারকা। ধারণা করা হয়েছিল জকোভিচের টিকা বিষয়ক বিতর্কের বুঝি অবসান ঘটলো।

কিন্তু না, টিকা বিষয়ক বিতর্কের অবসান হয়নি। টিকা না নেয়ার কারণে যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে পারবেন না উইম্বলডনজয়ী এই তারকা টেনিস খেলোয়াড়। এরই মধ্যে জকোভিচকে টিকা বিষয়ক ছাড় দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে আবেদন জানানো হয়েছে।

কিন্তু সেই আবেদনে খুব একটা সাড়া মিললো না। কারণ, আমেরিকা জানিয়ে দিয়েছে টিকা না নিলে সে দেশে ঢুকতে পারবেন না কেউ।

উইম্বলডনজয়ী জোকোভিচ জানিয়েছিলেন, তিনি আমেরিকা থেকে ভাল খবরের আশা করছেন। কিন্তু তার জন্য কোনো সুখবর পাওয়া গেল না। ইউএস ওপেন কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্র সরকারের সিদ্ধান্তই মেনে চলবেন তারা।

জোকোভিচ করোনা টিকা নিতে রাজি নন। যুক্তরাষ্ট্র সরকারের নিয়ম অনুযায়ী, টিকা না নিলে সে দেশে ঢুকতে পারবেন না তিনি। এই বছর ইউএস ওপেনে তাই জোকোভিচকে দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি।

আপাতত জোকোভিচের নাম ইউএস ওপেনের তালিকায় রয়েছে; কিন্তু টিকা না নিলে তাকে খেলতে দেখা যাবে না। ইউএস ওপেনে করোনা টিকা নিয়ে নিজস্ব কোনও নিয়ম নেই। আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, ‘গ্র্যান্ড স্ল্যামের নিয়ম অনুযায়ী প্রতিযোগিতা শুরুর ৪২ দিন আগে ক্রমতালিকার ভিত্তিতে সুযোগ পাবেন খেলোয়াড়রা। ইউএস ওপেন খেলোয়াড়দের টিকা নেওয়ার ক্ষেত্রে আলাদা কোনও নিয়ম রাখেনি। মার্কিন সরকারের নিয়মই মেনে চলা হবে।’

এদিকে জকোভিচকে ইউএস ওপেনে সুযোগ দেয়ার জন্য ভক্তরা চেঞ্জ ডট ওআরজি’র (change.org) মাধ্যমে একটি অনলাইন পিটিশন দায়ের করেছে। সেখানে সমর্থকরা সাইন করছেন যাতে মার্কিন সরকার জকোভিচকে ইউএস ওপেন খেলতে দেয়। ২১ জুন এই পিটিশনটি চালু করা হয়। যেখানে এখনও পর্যন্ত ১২ হাজার মানুষ সাইন করেছে।

উইম্বলডন জয় করে ২১টি গ্র্যান্ড স্ল্যামের মালিক হয়েছেন জোকোভিচ। ইউএস ওপেন জিতেছেন তিনবার। এ বছর ফরাসি ওপেনে কোয়ার্টার ফাইনালে হেরে গেলেও উইম্বলডন জয় করেছেন। ২২তম গ্র্যান্ড স্ল্যাম জিতে রাফায়েল নাদালকে ছোঁয়ার জন্য আরও অপেক্ষা করতে হবে জোকোভিচকে।

Share This Article

বিএনপি রাজনীতির মাঠে খেলার যোগ্যতা হারিয়েছে: এমপি গোপাল

বিএনপি আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ রয়েছে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

স্বল্পমূল্যে বিক্রির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হচ্ছে

সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না: তথ্যমন্ত্রী

ইনশাআল্লাহ দেশবাসী প্রধানমন্ত্রীকে পঞ্চমবারের মতো নির্বাচিত করবে : পানি সম্পদ উপমন্ত্রী

২০৪১ সালের মধ্যে দেশ উন্নত দেশে পরিণত হবে : তাজুল ইসলাম

সমাজ থেকে বৈষম্য দূর করতে সরকার বদ্ধপরিকর : স্পিকার

পরিবেশ রক্ষায় কার্যকর পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করতে হবে: আতিক

সমাবেশে বাঁশ নিয়ে আসতে বিএনপির বিজ্ঞাপন!

বাংলাদেশ ভারতের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা