বাংলাদেশ হবে শ্রীলংকা : ইউনুস এর ঋণ বাণিজ্যে চলবে দেশ!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:২৫, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯

সাম্প্রতিককালে শ্রীলঙ্কা অর্থনৈতিকভাবে দেউলিয়া ঘোষণার পর বাংলাদেশের একটি মহল থেকে গুঞ্জন উঠেছিলো, বাংলাদেশের অবস্থাও শ্রীলঙ্কার মতো হতে চলেছে। যেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রচার পেয়েছিলো।

এবার একটু অনুসন্ধান করে দেখা যাক, কারা কোন প্রেক্ষিতে এই গুঞ্জনের সূচনা করেছিলো।

সম্প্রতিকালে আরেকটি ঘটনা গণমাধ্যমে এসেছে যে, ড. ইউনুসের গ্রামীন টেলিকমের কর্মচারীরা তাদের প্রাপ্য ৫ শতাংশ লভ্যাংশ পেতে আদালতে যেই মামলা করেছিলো সেটি আলোচনার মাধ্যমে মিমাংশা করা হয়েছে এবং শ্রমিকরা তাদের মামলা প্রত্যাহার করে নিয়েছে।

জানা গেছে, এই মামলা তুলে নিতে মামলায় শ্রমিক পক্ষের আইনজীবী ও শ্রমিক নেতাদের ২৫ কোটি টাকা ঘুষ দিয়ে দিয়েছে গ্রামীন টেলিকম।

প্রশ্ন হচ্ছে, শ্রমিক নেতা ও আইনজীবীরা টাকার বিনিময়ে মামলা তুলে নেয়ার পক্ষে সমঝোতা করলেও শ্রমিকরা কোন টাকা পায়নি। তাহলে শ্রমিকরা মামলা তুলে নিতে রাজি হলো কেন?

জানা গেছে, শ্রমিকদের রাজি করাতে, গ্রামীন টেলিকমের পক্ষ থেকে বলা হয়েছে, আর কিছুদিনের মধ্যেই দেউলিয়া হতে যাচ্ছে বাংলাদেশ। আর বাংলাদেশ দেউলিয়া হলে শেখ হাসিনা আর প্রধানমন্ত্রী থাকবেন না বরং পশ্চিমাদের সহায়তায় এই সময়ে দেশ রক্ষার অজুহাতে সরকারকে সুদ ভিত্তিক আর্থিক ঋণ দিয়ে দেশের হাল ধরে ড. ইউনুস হবেন পরবর্তী প্রধানমন্ত্রী।

এই মিমাংসাপত্রে শ্রমিকদের স্বাক্ষর করানোর জন্য আরো বলা হয়, ড. ইউনুস যখন প্রধানমন্ত্রী হবেন তখন এই মামলা জিতে লভ্যাংশ পাওয়ার আর কোন সম্ভাবনা থাকবে না। বরং এখন সমঝোতায় আসলে সবাই কিছু না কিছু টাকা পাবেন।

অন্যদিকে দেশ দেউলিয়া হলে মানুষের অর্থনৈতিক দুর্দশার সুযোগে ড.ইউনূসের  ক্ষুদ্র ঋণ প্রকল্প পাবে নতুন গতি। বিপদগ্রস্ত মানুষ বাধ্য হয়ে তার প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে বাধ্য হবে।ঋণ নিয়ে সাধারণ মানুষ আরও ক্ষতিগ্রস্ত হলেও লাভবান হবেন ড ইউনুস ও তার প্রতিষ্ঠান,যেমনটি দেখা গেছে পার্শবর্তী দেশ শ্রীলংকায়।

শ্রীলঙ্কা আর্থিকভাবে দেউলিয়া হওয়ার পর বিভিন্ন বিদেশি এনজিও দেশটির সাধারণ মানুষকে সহযোগিতার বা সেবা দানের নামে চড়া সুদে ঋণ দেয়া শুরু করে।আর ড, ইউনুস অনেক আগে থেকেই চড়া সুদে বাংলাদেশের গরীব মানুষকে ঋণ দেয়ার প্রচলন করেন।আর এসব ঋণ গ্রহীতারা দিনকে দিন নিষ্পেষিত হয়ে আসছে বহুকাল ধরে।

Share This Article


রফতানি আয়ে সুবাতাস: সেপ্টেম্বরে এলো ৪.৩১ বিলিয়ন ডলার

২০৩৪ সাল পর্যন্ত কানাডায় রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

আগামীকাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু

বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করছে এডিবি

জুলাই থেকে শুরু ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য

কমেছে পেঁয়াজের দাম

বাংলাদেশকে কেন ঋণ দেয়া হয়েছে, জানালেন আইএমএফ' প্রধান

১২৫ কোটি ডলার ঋণ অনুমোদন : উচ্চ-মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য পূরণে বাংলাদেশের সাথে থাকবে বিশ্বব্যাংক!

ঈদে রেমিট্যান্স এসেছে ১৩ হাজার ৬০০ কো‌টি

‘এমভি সোল’ জাহাজে নতুন ইতিহাস গড়ল পায়রা বন্দর

ঈদের আগে ১০ হাজার ২৫৭ কোটি টাকা রেমিট্যান্স আসার রেকর্ড

এবারের রমজানে কেন নেই হাহাকার