প্রথম নারী প্রেসিডেন্ট পেল পেরু

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৫২, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

পেদ্রো কাস্তিলো অভিশংসিত হওয়ার পর পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হলেন দিনা বলুয়ার্তে। দিনভর নানা নাটকীয়তা শেষে বুধবার (৭ ডিসেম্বর) পেরুর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন দেশটির সদ্য সাবেক এই ভাইস প্রেসিডেন্ট।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো। তাকে ক্ষমতাচ্যুত করার পক্ষে ভোট দেয় পেরুর কংগ্রেস। আইনসভা ভেঙে দেয়ার চেষ্টা করে দেশকে সাংবিধানিক সংকটে ফেলার কয়েক ঘণ্টার মধ্যেই ক্ষমতাচ্যুত হন কাস্তিলো।  

কংগ্রেস ভেঙে দেয়ার জন্য কাস্তিলোর প্রচেষ্টা উপেক্ষা করে আগের পরিকল্পনা অনুযায়ী বুধবার অভিশংসন প্রক্রিয়া শুরু করেন আইনপ্রণেতারা। এদিন প্রেসিডেন্ট কাস্তিলোকে অপসারণের পক্ষে ভোট দেন ১০১ জন, বিপক্ষে ৬ জন এবং ভোট দেয়া থেকে বিরত ছিলেন ১০ জন আইনপ্রণেতা। পরে উল্লাসের সঙ্গে ভোটের ফল ঘোষণা করা হয়।  

এর পরপরই পেরুর নতুন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কাস্তিলো প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। এর মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকার এ দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হলেন ৬০ বছর বয়সী বলুয়ার্তে।  

এর আগে, একটি অপরাধী চক্রকে প্রশ্রয় দিয়ে কাস্তিলো প্রশাসন দেশব্যাপী দুর্নীতি কায়েম করছে বলে অভিযোগ তুলে সদ্য সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করে বিরোধীরা।  

গত মার্চ মাসে বিরোধীদের অভিশংসন প্রচেষ্টার পক্ষে ভোট দেন ৫৫ জন আইনপ্রণেতা। ফলে ভেস্তে যায় সেই পরিকল্পনা। এর আগে, ২০২১ সালের ডিসেম্বরেও একই উদ্যোগ নিয়ে ব্যর্থ হয় বিরোধীপক্ষ।  

গত কয়েকবছর ধরে ব্যাপক রাজনৈতিক দ্বন্দ্ব চলছে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে। এ দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের পর থেকে কাস্তিলোসহ পেরুর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন পাঁচজন। 

Share This Article


বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে