বাংলাদেশের প্রথম ‘জাভা চ্যাম্পিয়ন’ বজলুর রহমান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩২, রবিবার, ১২ জুন, ২০২২, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৯

২০০৫ সাল থেকে প্রতিবছরই কিছুসংখ্যক মানুষকে জাভা চ্যাম্পিয়ন হিসেবে ভূষিত করে আসছে টেক প্রতিষ্ঠান ওরাকল। যেখানে বিশ্বের নানা প্রান্তের মানুষকে নির্দিষ্ট কিছু কর্মদক্ষতার ভিত্তিতে পুরস্কৃত করা হয়। এগুলো হলো— জাভা কমিউনিটি বিল্ডিং এ কন্ট্রিবিউশন, জাভা সম্পর্কিত বিস্তারিত ধারণা ও দক্ষতা অর্জন, মানুষের মাঝে জাভার শিখনকে কার্যকরী উপায়ে ছড়িয়ে দেওয়া ইত্যাদি।

বাংলাদেশের জন্য এবারের আসরটি ছিল খুবই বিশেষ। কেননা, বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম কেউ প্ল্যাটফর্মটিতে লাল-সবুজের প্রতিনিধিত্ব করেছেন এবং হয়েছেন চ্যাম্পিয়ন। তিনি হলেন আ.ন.ম বজলুর রহমান। এই প্রোগ্রামের মূল আকর্ষণ জাভা প্রযুক্তিতে বিশেষভাবে দক্ষ কমিউনিটি লিডাররা। যারা বিভিন্ন জাভা প্রজেক্টে সক্রিয়ভাবে অংশগ্রহণ করা, জাভা ইউজার গ্রুপের সাথে জড়িত হওয়া, বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে কথা বলা, জাভা বিষয়ক প্রবন্ধ বা বই লেখা ইত্যাদি নিয়ে কাজ করে থাকে।

মজার বিষয় হলো, জাভা চ্যাম্পিয়ন হওয়ার ধরাবাঁধা কোনো নিয়ম নেই। তবে এটি নির্ভর করে ব্যক্তির দীর্ঘমেয়াদী কাজের ওপর। এক্ষেত্রে দীর্ঘদিনের কন্ট্রিবিউশন এবং ইতোমধ্যে যারা চ্যাম্পিয়ন হয়েছেন তাদের নজরে আসতে হয়। তারা চাইলে কাউকে নমিনেট করতে পারেন। তবে নমিনেট করলে এর পক্ষে জোরাল যুক্তি দেখাতে হয়। পরবর্তী ধাপে নমিনেশনের সেই পেপার জাভা চ্যাম্পিয়নদের একটি চৌকস দল পর্যালোচনা করে এবং কারো কোনো প্রকার অভিযোগ না থাকলেই কেবল ভোট প্রক্রিয়া শুরু হয়। এরপর ভোটে সর্বসম্মতিক্রমে উত্তীর্ণ হলে, তাকে জাভা চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। ২০০৫ সাল থেকে এ পর্যন্ত ৩৫৮ জনকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

নিজের জন্য তো বটেই দেশের জন্যও অভূতপূর্ব এই কীর্তির পর ইত্তেফাককে বজলুর বলেন, ‘আলহামদুলিল্লাহ। যেকোনো কাজের স্বীকৃতিই আনন্দের এবং আরও বেশি কাজের উত্সাহ যোগায়। তবে নতুনরা যেন আরও ভালোভাবে শিখতে ও জানতে পারে এবং নিজেদেরকে বিশ্বমানের প্রোগ্রামার হিসেবে তৈরি করতে পারে— সেই কাজে আরও বেশি করে সহযোগিতা করতে চাই। ব্যক্তিগত সাফল্যের চেয়ে এগুলোর দিকেই আমি বেশি মনোযোগী।’

বজলুর আমেরিকার একটি সফটওয়্যার কোম্পানিতে সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত। এর আগে একই অবস্থানে কাজ করেছেন দেশের একাধিক সফটওয়্যার কোম্পানিতে। বাংলাদেশ জাভা ইউজার গ্রুপ (https://jugbd.org/) নামে একটি কমিউনিটি নিয়ে তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন। বজলুর লেখালেখি করেন প্রোগ্রামিং নিয়ে। এ পর্যন্ত তার চারটি বই প্রকাশিত হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


যে তিনটি টিপস মানলে হ্যাং হবে না স্মার্টফোন

ব্যবহারকারীদের নিরাপত্তায় নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ কবে?

ফোন ট্র্যাকিং বুঝার উপায়, যেসব উপায়ে বন্ধ করবেন

ডিএনএ পরীক্ষায় ১৮টি প্রাথমিক পর্যায়ের ক্যান্সার শনাক্ত হবে, বলছেন বিজ্ঞানীরা

এলিয়েন আছে নাকি নেই, নাসার তথ্য কী বলে?

‘নির্ভুলভাবে’ মৃত্যুর তারিখও বলে দেবে এআই!

ভোটারদের খুদে বার্তা পাঠিয়ে ভোট চাইতে পারবেন প্রার্থীরা

ডিসেম্বরেই গয়েব হয়ে যাবে যাদের জিমেইল অ্যাকাউন্ট

অভিনেত্রী-রাজনীতিবিদদের বিপাকে ফেলা ‘ডিপফেক প্রযুক্তি’ আসলে কী?

ইংরেজি অভিধানে বছরের সেরা শব্দ ‘এআই’

মহাকাশে প্রথমবারের মতো বিকশিত করা হলো ইঁদুরের ভ্রূণ