ইরানে ইসরায়েলের হামলা নিয়ে মুখে কুলুপ বাইডেন প্রশাসনের

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৯, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩০

মার্কিন সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তারা বলেছেন, ইরানে ইসরায়েলের হামলার ঘটনায় তাদের প্রকাশ্যে মন্তব্য না করার নির্দেশ দিয়েছে বাইডেনের প্রশাসন। এদিকে, এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করতে চাইছেন না হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তা, প্রতিরক্ষা দপ্তর, পররাষ্ট্র দপ্তর এবং অন্য সংস্থার কর্মকর্তারা।

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে গত ১ এপ্রিল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইসরায়েল। বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। আজ শুক্রবার ভোরে ইরানে ইসরায়েলি হামলার খবর পাওয়া গেছে। সূত্রের বরাতে এনবিসি ও সিএনএন-এর প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। তবে এ ঘটনায় মুখে কুলুপ এঁটেছে বাইডেন প্রশাসন। খবর ওয়াশিংটন পোস্টের।

এর মধ্যেই যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদেরও চুপ থাকার খবরটি প্রকাশ্যে এসেছে। মার্কিন সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তারা বলেছেন, ইরানে ইসরায়েলের হামলার ঘটনায় তাদের প্রকাশ্যে মন্তব্য না করার নির্দেশ দিয়েছে বাইডেনের প্রশাসন। এদিকে, এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করতে চাইছেন না হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তা, প্রতিরক্ষা দপ্তর, পররাষ্ট্র দপ্তর এবং অন্য সংস্থার কর্মকর্তারা।

এদিকে, বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েল এখনো আনুষ্ঠানিকভাবে হামলার দায় স্বীকার করেনি- যে শুক্রবার ভোরে ইরানে যে হামলা হয়েছে সেটি তারা করেছে। অন্যদিকে ইরানের সামরিক ও রাজনৈতিক নেতারা বিষয়টিকে গুরুত্বহীন, এমনকি হাস্যরস পর্যন্ত করেছেন যে আদৌ কিছু হয়েছে কি-না তা নিয়ে। তবে শুক্রবার সকালে কী ধরনের অস্ত্র মোতায়েন করা হয়েছিলো এবং তাতে কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা নিয়ে এখনো অসম্পূর্ণ ও পরস্পরবিরোধী তথ্য আসছে।
এর আগে, ইরানে ইসরাইলের হামলার সঙ্গে যুক্তরাষ্ট্র জড়িত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বিভিন্ন মিডিয়ায় খবর প্রকাশ হয়েছে যে, হামলার আগে যুক্তরাষ্ট্রকে অবহিত করেছিল ইসরাইল। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে সমর্থন দেয়নি। এ বিষয়ে প্রশ্ন করা হলে ব্লিনকেন মন্তব্য করতে অস্বীকৃতি জানান। তবে তিনি স্বীকার করেন, কোনোরকম আক্রমণে জড়িত নয় যুক্তরাষ্ট্র।

Share This Article


গাজায় মৃতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৪৮৮

রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে: ইউক্রেনের সেনাপ্রধান

মুসলিমরাই সবচেয়ে বেশি কন্ডোম ব্যবহার করে : মোদিকে জবাব ওয়াইসির

রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান

রাফাহতে ইসরায়েলি বিমান হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত

ইউরোপে বাড়ছে চীনের গুপ্তচরবৃত্তি

নিউইয়র্কে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলি, ২ বাংলাদেশি নিহত

বন্দিদের মুক্তি-আগাম নির্বাচনের দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন

প্রথমবারের মতো যুদ্ধ বন্ধের আগ্রহ দেখালো ইসরায়েল

কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণ, ২০ সেনা নিহত

যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাস