‌‌‘ইউক্রেন হেরে গেলে রাশিয়ার কাছে ইউরোপের কোনো দেশই নিরাপদ থাকবে না’

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৬, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এমন হুঁশিয়ারি দিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক।

যুদ্ধ কড়া নাড়ছে ইউরোপের দরজায়, আর রাশিয়ার সাথে যুদ্ধে ইউক্রেন হেরে গেলে ইউরোপের কোনো দেশই আর নিরাপদ থাকবে না, এমন হুঁশিয়ারি দিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। খবর- বিবিসি

কাউকে ভয় দেখাতে চাই না, কিন্তু যুদ্ধ এখন আর অতীতের কোনো ধারণা নয়। যুদ্ধই এখন বাস্তব, আর তা শুরু হয়েছে দুই বছর আগে, ইউরোপীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন টাস্ক।

সম্প্রতিই ইউক্রেনে বড় মাত্রা ক্ষেপনাস্ত্র হামলা করেছে রাশিয়া। এই হামলার আঁচ থেকে বাঁচতে ন্যাটোর বিমান প্রস্তুত রেখেছিল পোল্যান্ড। এ হামলায় ইউক্রেনে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

ইউরোপিয়ান কাউন্সিলের সাবেক প্রেসিডেন্ট টাস্ক বলেন, রাশিয়ার রাজধানী মস্কোর এক কনসার্টে হামলার ঘটনায় কোনো প্রমাণ ছাড়াই ইউক্রেনকে দায়ী করছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘটনাকে কেন্দ্র করে তিনি ইউক্রেনে হামলা বাড়িয়ে দিতে পারেন।

নিজ নিজ দেশের নিরাপত্তা ও সুরক্ষা আরও শক্তিশালী করতে ইউরোপের রাষ্ট্রনেতাদের আহ্বান জানান টাস্ক। সামরিক দিক দিয়ে ইউরোপ স্বনির্ভর হয়ে উঠলে সহযোগী হিসেবে তারা যুক্তরাষ্ট্রকে আরও সহজে পাশে পাবে, এমন মত দেন তিনি।

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে ন্যাটোভুক্ত দেশগুলোর সাথে রাশিয়ার সম্পর্কে ক্রমশ অবনতি হয়েছে। এমনকি পুতিনের ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনের সহায়তা করলে পোল্যান্ড, বাল্টিক দেশগুলো, এবং চেক রিপাবলিকের ওপর হামলা চালাতে দ্বিধা করবে না রাশিয়া।

এ মাসের শুরুর দিকেও যুদ্ধ নিয়ে এমন হুঁশিয়ারি দিয়েছিলেন টাস্ক। আগামী দুই বছর ইউক্রেনে কী হয়, তার ওপর ইউরোপের ভবিষ্যৎ নির্ভর করছে। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এখনই ইউরোপের জন্য সবচেয়ে সঙ্কটময় সময় বলে তিনি মনে করেন। 

Share This Article


বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল সহায়তা বিল পাস

লোহিত সাগরে নৌকাডুবি, ৩৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু