কেজরিওয়ালের গ্রেপ্তারে জাতিসংঘের উদ্বেগ

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৯, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। 

তিনি বলেছেন, জাতিসংঘ আশা করছে যে ভারতের কেন্দ্রীয় সরকার কেজরিওয়ালের রাজনৈতিক ও নাগরিক অধিকার রক্ষায় সচেতন থাকবে এবং কেজরিওয়ালের বিচারপ্রক্রিয়া ‘সুষ্টু ও রাজনৈতিক প্রভাবমুক্ত’ হবে।  

বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের কেন্দ্রীয় দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের এই অবস্থান তুলে ধরেছেন তার অন্যতম মুখপাত্র স্টেফানে ডুজারিক। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ডুজারিক বলেন, ‘ভারত বিশ্বের অন্যতম বৃহৎ গণতান্ত্রিক দশে। জাতিসংঘের মহাসচিব এবং আমরা খুব আশা করছি যে অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো ভারতও প্রত্যেক নাগরিকের রাজনৈতিক ও সিভিল অধিকারের সুরক্ষা নিশ্চিত করবে এবং আগামী লোকসভা নির্বাচন এমন পরিবেশে হবে, যেখানে সবাই অংশগ্রহণ করতে পারবেন।’

আবগারি দুর্নীতির অভিযোগে গত ২২ মার্চ গ্রেপ্তার করা হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। কেজরির বিরুদ্ধে অভিযোগ, ২০২১-২২ সালে আবগারি নীতি সংশোধনের মাধ্যমে দিল্লির কয়েকজন মদ বিক্রেতাকে সুবিধা পাইয়ে দিয়েছিলেন তিনি এবং এর বিনিময়ে ১০০ কোটি রুপি ঘুষ নিয়েছেন।

তবে কেজরিওয়াল এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন। তিনি আদৌ ঘুষ নিয়েছিলেন কি না— তা নিয়েও সংশয় শুরু হয়েছে, কারণ ওই রুপি কোথায় রাখা হয়েছে— সে সম্পর্কিত কোনো হদিস এখনও বের করতে পারেনি ইডি।

২২ মার্চ গ্রেপ্তারের পর থেকে তাকে থানা হেফাজতে রাখা হয়েছিল। বৃহস্পতিবার তার হেফাজতের মেয়াদ আরও চার দিন বাড়ানো হয়েছে। কেজরিওয়ালের রাজনৈতিক দল আম আদমি পার্টি এবং বিজেপিবিরোধী দলগুলোর অভিযোগ, এপ্রিল মাসে আসন্ন লোকসভা নির্বাচন থেকে তাকে দূরে রাখতে কেন্দ্রীয় সরকারের ইশারায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে কেজরির গ্রেপ্তারে এর আগে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ ইস্যুতে সম্প্রতি কড়া বার্তাও দিয়েছে ভারত।

তার রেশ কেটে যাওয়ার আগেই দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেপ্তারে উদ্বেগ জানালেন জাতিসংঘের মহাসচিব। সূত্র : এনডিটিভি ওয়ার্ল্ড

Share This Article


থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল সহায়তা বিল পাস

লোহিত সাগরে নৌকাডুবি, ৩৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য