জ্বালানির নতুন প্রকল্পে অর্থায়নে আগ্রহী জেবিআইসি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৬, বুধবার, ২৭ জুলাই, ২০২২, ১২ শ্রাবণ ১৪২৯

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের নতুন নতুন প্রকল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছেন জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি)-এর গভর্নর হায়াশি নবুমিৎসু।

বুধবার (২৭ জুলাই) জেবিআইসি’র সদর দফতরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গভর্নর নবুমিৎসুর সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাতে আগ্রহের কথা জানান গভর্নর।

এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন। 

জেবিআইসি-এর গভর্নর বলেন, বাংলাদেশে জাপানি কোম্পানি ও ব্যবসায়ীদের কাজ করার আগ্রহ বাড়ছে। অবশ্যই জেবিআইসি’র অর্থায়ন বাংলাদেশে বাড়বে। এক্ষেত্রে অনুমোদন প্রক্রিয়া সহজ করা উচিত।

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রগুলো উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে জেবিআইসির অফিস থাকা প্রয়োজন। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন, বিতরণ, ভূগর্ভস্থ বিতরণ ব্যবস্থা, জিআইএস সাব-স্টেশন, চর বা দুর্গম এলাকায় বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা, স্মার্ট মিটার, ভাসমান সোলার পাওয়ার প্ল্যান্ট, বর্জ্য থেকে বিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, সোলার গ্রিড, উচ্চ ক্ষমতার বিতরণ নেটওয়ার্ক প্রভৃতি উপখাতে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

এ সময় গ্যাস মিটার, হরিপুর রি-পাওয়ারিং প্রকল্প, কয়েকটি কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, এলএনজি টার্মিনাল, এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ ও অর্থায়ন নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ১৭ ডিসেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন-এর সমঝোতা স্মারক চুক্তি সই হয়।

বিদ্যুৎ ও জ্বালানির অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প ও কার্যক্রমে অর্থায়নই এই চুক্তির মূল লক্ষ্য।

চুক্তির আওতায় এলএনজি এবং গ্যাস ভ্যালু চেইন, নবায়নযোগ্য জ্বালানি, জলবিদ্যুৎ ও জ্বালানি দক্ষতা বৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানির সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা, বর্জ্য থেকে বিদ্যুৎ প্রভৃতি খাতের বিভিন্ন উপখাতে সহযোগিতা ও অর্থায়নের বিষয় রয়েছে।

Share This Article


২০৩৪ সাল পর্যন্ত কানাডায় রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

আগামীকাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু

বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করছে এডিবি

জুলাই থেকে শুরু ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য

কমেছে পেঁয়াজের দাম

বাংলাদেশকে কেন ঋণ দেয়া হয়েছে, জানালেন আইএমএফ' প্রধান

১২৫ কোটি ডলার ঋণ অনুমোদন : উচ্চ-মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য পূরণে বাংলাদেশের সাথে থাকবে বিশ্বব্যাংক!

ঈদে রেমিট্যান্স এসেছে ১৩ হাজার ৬০০ কো‌টি

‘এমভি সোল’ জাহাজে নতুন ইতিহাস গড়ল পায়রা বন্দর

ঈদের আগে ১০ হাজার ২৫৭ কোটি টাকা রেমিট্যান্স আসার রেকর্ড

এবারের রমজানে কেন নেই হাহাকার

ইউরোপীয় ইউনিয়নে নজিরবিহীন মূল্যস্ফীতি