নারীরা পুরুষদের তুলনায় বেশি ঘুমান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৬, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯

মানুষের সুস্থতায় ঘুমের বিকল্প নেই। তবে ঘুম কিন্তু সবার একরকম হয় না। ব্যক্তিভেদে যে এর তারতম্য ঘটে, তা আমরা সবাই জানি; কিন্তু আপনি কি জানেন, নারী না পুরুষ কারা বেশি ঘুমিয়ে থাকেন? কী, এমন প্রশ্ন শুনে একটু অবাক লাগছে? প্রশ্ন শুনে অবাক হন কিংবা হাসি পান,

 

জেনে রাখুন- এমন অদ্ভুত প্রশ্ন উঁকি দিয়েছিল বিজ্ঞানীদের মনেও। বেশ কৌতূহলী হয়েই তারা শুরু করেন তাদের গবেষণা। ওয়েবসাইট।

চিকিৎসকরা বলছেন, নারী পুরুষ উভয়ের জন্যই দৈনিক ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। তবে এই ঘুমের প্রবণতা বা ঘুমের পরিমাণে তারতম্য লক্ষ করা যায় নারী এবং পুরুষদের মধ্যে।

ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথের সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। তাই নারীরা গড়ে পুরুষদের তুলনায় ১১ থেকে ১৩ মিনিট বেশি ঘুমান।

ব্রিটিশ গবেষকদের পাশাপাশি আমেরিকান গবেষকরাও শুরু করেন তাদের গবেষণা। ‘আমেরিকান সোশিয়োলজিক্যাল রিভিউ’-তে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায়, নারীরা ঘর কিংবা বাইরে, যেখানেই কাজ করুক না কেন; তাদের পরিশ্রমের পরিমাণ পুরুষদের থেকে বেশি হয়। যারা ঘর এবং বাইর উভয় দিকেই কাজ করছেন তাদের শক্তিক্ষয় আরও বেশি পরিমাণে হয়। তাই ঘুমের প্রয়োজন বেশি হওয়ায় তারা ঘুমানও বেশি।

পুরুষের তুলনায় নারীরা বেশি যেমন ঘুমান তেমনি নারীদের ‘ইনসমনিয়া’ বা অনিদ্রায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও বেশি বলে দাবি করেছেন একদল গবেষক।

এনসিবিআইএর একটি সমীক্ষা থেকে জানা যায়, পুরুষদের তুলনায় নারীদের ‘ইনসমনিয়া’ বা অনিদ্রায় আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৪০ শতাংশ বেশি। ঘুমের মধ্যে শ্বাসকষ্ট বা স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও পুরুষের তুলনায় নারীদের বেশি থাকে। যার ফলে ঘুমের ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীদের সমস্যাও থাকে অনেক বেশি।

বিষয়ঃ পরিবেশ

Share This Article