তেজপাতার গুণেই ঘন হবে চুল! ব্যবহার করবেন কী ভাবে?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪৭, রবিবার, ১৮ জুন, ২০২৩, ৪ আষাঢ় ১৪৩০

একে গরম তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের দশা খুব খারাপ। এই মৌসুমে চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির মতো সমস্যা বেড়ে যায়। এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান হতে পারে তেজপাতা দিয়েই। কী ভাবে ব্যবহার করবেন?

রান্নায় স্বাদ আনতে তেজপাতা ব্যবহার করা হয়। পায়েস হোক কিংবা বিরিয়ানি, তেজপাতা না দিলে স্বাদ ভাল হয় না সেই রান্নার। কিন্তু মৃদু ঝাঁঝালো সুগন্ধের বাইরেও এই পাতার আরও অনেক গুণ রয়েছে। বিশেষ করে চুলের যত্নে তেজপাতার জুড়ি মেলা ভার।


একে গরম তার উপর দূষণ দুই মিলিয়ে চুলের দশা খুব খারাপ। এই মৌসুমে চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির মতো সমস্যা বেড়ে যায়। এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান হতে পারে তেজপাতা দিয়েই।

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তেজপাতা?

১) কয়েকটি তেজপাতা ও লবঙ্গ পানিতে ফুটিয়ে নিন। তার পর তেজপাতা-সহ পানি মিনিট দশেক ঠান্ডা করে নিন। এর পরে ছেঁকে সেই পানি স্প্রে বোতলে ভরে রাখুন। গোসলের পর ভিজে চুলে স্প্রে করে নিন। চুলের গোড়া মজবুত হবে।

২) তেজপাতা গুঁড়ো করে নিয়ে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এ বার প্যাকটি ফ্রিজে রেখে দিন। গোসল করার আগে প্যাকটি মাথায় মেখে মিনিট দশেক রেখে দিতে হবে। তার পরে শ্যাম্পু করে নিন। চুলের উজ্জলতা ফেরাতে এই প্যাকটি বেশ কাজের।

৩) একটি ছোট বাটিতে নারকেল তেল গরম করে তাতে গোটা চারেক তেজপাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এই তেল ঠান্ডা করে শিশিতে ভরে রাখুন। নিয়মিত ব্যবহার করুন। নতুন চুল গজাতে সাহায্য করে এই তেল।

সূত্র: আনন্দবাজার

বিষয়ঃ গবেষণা

Share This Article