সাকিবের শেষের ঝড়েও বাংলাদেশের পরাজয়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৯, সোমবার, ৪ জুলাই, ২০২২, ২০ আষাঢ় ১৪২৯

বড় ব্যবধানে হারের শঙ্কা থাকলেও সাকিব আল হাসানের শেষের ঝড়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে ৩৫ রানে পরাজয় বরণ করেছে বাংলাদেশ। সিরিজের ১-০তে পিছিয়ে গেল সফরকারীরা। প্রথম টি-টোয়েন্টি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

 

রোববার ডমিনিকার উইন্ডসোর পার্কে ম্যাচটি বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় গড়ায়। যেখানে প্রথমে ব্যাট করে উইন্ডিজ নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৯৩ রানের বিশাল সংগ্রহ গড়ে। জবাবে ৬ উইকেট হারিয়ে ১৫৮ রানে থামে বাংলাদেশ।

১৯৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা খুবই বাজে হয় বাংলাদেশের। দ্বিতীয় ওভারের প্রথম দুই বলেই দুই ওপেনার এনামুল হক ও লিটন দাসকে হারায় দলটি। ওবেদ ম্যাককয় বিদায় করেন তাদের। এরপর ব্যক্তিগত ১১ রান করে ওডেন স্মিথের বলে আউট হন অধিনায়ক মাহমুদউল্লাহ।

চতুর্থ উইকেট জুটিতে আফিফ হোসেনকে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন সাকিব আল হাসান। এই জুটি ৪৪ বলে ৫৫ রান করে। আফিফ শেষ অবধি রোমারিও শেফার্ডের বলে ২৭ বলে ৩৪ করে আউট হন। তিনি তিনটি চার ও একটি ছক্কা হাঁকান। এরপর আকিল হোসেনের বলে দ্রুত ফিরে যান নুরুল হাসান সোহান।

ষষ্ঠ উইকেট জুটিতে মোসাদ্দেককে নিয়ে ঝড় তোলেন সাকিব। ২৮ বলে তারা ৫৩ রান তোলেন। এসময় দশম টি-টোয়েন্টি ফিফটি তুলে নেন সাকিব। তবে সাকিবের শেষ দিকের ঝড়ো ব্যটিং শুধু ব্যবধানই কমায়। শেফার্ডের বলে মোসাদ্দেক ১১ বলে ১৫ করে বিদায় নেন। সাকিব শেষ পর্যন্ত ৫২ বলে ৬৮ করে অপরাজিত থাকেন। বিশ্বসেরা অলরাউন্ডার ৫টি চার ও ৩টি ছক্কা হাঁকান।

ক্যারিবীয় বোলারদের মধ্যে ম্যাককয় ও শেফার্ড দুটি করে উইকেট পান।

টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের ইনিংসে শুরুতে আঘাত আনেন মেহেদী হাসান। ভয়ঙ্কর হতে যাওয়া কাইল মেয়ার্সকে বোল্ড করেন তিনি। মেয়ার্স ৯ বলে ১৭ রান করেন। এরপর সামারাহ ব্রুকসকে শূন্য রানে ফেরান সাকিব আল হাসান।

কিন্তু তৃতীয় উইকেট জুটিতে অধিনায়ক নিকোলাস পুরানের সঙ্গে ৭৪ রানে বড় পার্টনারশিপ গড়েন ওপেনার ব্র্যান্ডন কিং। অবশেষে দারুণ এক মেডেন ওভারে ৩০ বলে ৩৪ রান করা পুরানকে এলবির ফাঁদে ফেলে মাঠ ছাড়া করান মোসাদ্দেক হোসেন।

তবে চতুর্থ উইকেটে রোভম্যান পাওয়েলের সঙ্গে ফের ৬৩ রানের জুটি গড়েন কিং। কিং শেষ পর্যন্ত টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরির পর বিদায় নেন। শরীফুল ইসলামের বলে সাকিবকে ক্যাচ দেন তিনি। ৪৩ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৫৭ করেন তিনি।

কিং বিদায় নিলেও ঝড় তোলেন পাওয়েল। মাত্র ২০ বলে চতুর্থ ফিফটি তুলে নেন এই ডানহাতি। শেষ পর্যন্ত তিনি ২৮ বলে ৬১ রানে অপরাজিত থাকেন। এসময় ২টি চার ও ৬টি ছক্কা হাঁকান তিনি। ওডেন স্মিথ ৪ বলে ১১ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ বোলার শরীফুল ২টি উইকেট লাভ করেন। এছাড়া মেহেদী, সাকিব ও মোসাদ্দেক একটি করে উইকেট পান।  

আগামী ৭ জুলাই গায়ানায় সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে।

Share This Article


৩টা জিতেছি, ৩টা হেরেছি, খুব একটা খারাপ নয়: সাকিব

বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু আজ

পাকিস্তানি ক্রিকেটারদের শাস্তির দাবি শেহজাদের 

বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু হচ্ছে আজ

উগান্ডাকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের সান্ত্বনার জয়

চ্যাম্পিয়নদের বিদায়ের ঝুঁকিতে ফেলে দ্বিতীয় জয় অস্ট্রেলিয়ার

কপাল পুড়ল ইংল্যান্ডের

আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের যেমন একাদশ চান গাভাস্কার

বিশ্ব আসরে বাংলাদেশের ব্যর্থতার কারণ জানালেন মাহমুদউল্লাহ

পাকিস্তানের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে প্রশ্ন তুললেন শহিদ আফ্রিদি

টি-টোয়েন্টি বিশ্বকাপের যত রেকর্ড

পাকিস্তান দলের অবস্থা দেখে খেপলেন রমিজ রাজা!