৩টা জিতেছি, ৩টা হেরেছি, খুব একটা খারাপ নয়: সাকিব

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৭, রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

চলমান টি–টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো তিন ম্যাচ জিতে সুপার এইটে খেলছে বাংলাদেশ। আপাতদৃষ্টিতে একে উন্নতি বা সাফল্য বলাই যায়। তবে সুপার এইটে অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে লড়াইটুকুও করতে পারেনি বাংলাদেশ।

বাংলাদেশের পাওয়া তিন জয়ের দুটিই পিছিয়ে থাকা দল নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে। তবে এতেও সন্তুষ্ট বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান।

শনিবার ভারতের কাছে ৫০ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। ম্যাচশেষে পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন সাকিব আল হাসান। তিনি অবশ্য নিজেদের পারফরম্যান্স ‘খারাপ নয়’ বলেই মন্তব্য করেছেন।

তিনি বলেন, ৫০ শতাংশ সাফল্য পেয়ে মোটামুটি একটা অবস্থানে আছেন তারা।

সংবাদ সম্মেলনে বিশ্বকাপে নিজেদের পারফরম্যান্স মূল্যায়ন করতে গিয়ে সাকিব বলেছেন, যদি ফলের দিক থেকে বলেন, তবে আমি বলব আমরা মোটামুটি একটা অবস্থানে আছি। আমরা ৩টা জিতেছি, ৩টা হেরেছি। ৫০ শতাংশ (সাফল্য)। সেদিক থেকে খুব একটা খারাপ নয়।

‘তবে আমরা যেভাবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করেছি, এই দুইটা (সুপার এইট) ম্যাচের একটাতে যদি সেভাবে লড়াই করতে পারতাম, তখন বিশ্বকাপটা আমাদের জন্য সফল একটা টুর্নামেন্ট হতো। সে জায়গায় আক্ষেপ আছে।’

বিশ্বকাপজুড়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ নিয়ে হতাশা প্রকাশ করেছেb এই অলরাউন্ডার। ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাবে ব্যাটিং লাইনআপ খারাপ হওয়ার বড় কারণ হতে পারে বলেও জানান সাকিব।

তিনি বলেন, বিশেষ করে এই মাঠে যে দুইটা ম্যাচ খেলেছি, সেখানে ১৭৫–১৮৫ হচ্ছে মোটামুটি স্কোর। সেটার নিচে হলে আসলে কঠিন। সে জায়গা থেকে আমরা অনেক পিছিয়ে ছিলাম। আগের দিন ১৪০ করার পর আজকে ১৪৬ করছি। কিন্তু আগের দিনের পর আজকে আমাদের আরও ভালো অবস্থায় থাকা উচিত ছিল। কারণ আমরা জানতাম, কোন টার্গেটে ব্যাটিং করছি। আমার মনে হয় আমরা প্রথম থেকেই ওই অবস্থাতে যাইনি, যেখানে আমরা মানুষকে বোঝাতে পারব যে চেষ্টা করছি। এই জায়গাটা আমার কাছে দুঃখজনক।’

ব্যাটসম্যানরা কেন পারেন না, সে ব্যাখ্যা দিতে গিয়ে সাকিব বলেছেন, ‘ব্যাটিংয়ের ক্ষেত্রে যখন ফ্ল্যাট উইকেটে খেলা হয়, ১৮০–২০০ রানের উইকেটে খেলা হয়, তখন আমরা পিছিয়ে যাই। আমরা ১৩০, ১৪০ বা ১৫০ রানের খেলাটা ভালো জানি। এ ধরনের খেলা খেলেই আমরা অভ্যস্ত। এটা আমাদের কাছে অনেক পরিচিত।’

ব্যাটসম্যানদের ব্যর্থতার বিপরীতে আলো ছড়িয়েছেন বোলাররা। তবে উইকেট সুবিধা না পেলেও বোলাররা কতটা ভালো করতেন, সে প্রশ্নও তুলেছেন সাকিব, ‘বোলিংয়ের ব্যাপারটা হচ্ছে, আমরা যখন উইকেটের একটু সুবিধা পাই, তখন আমাদের দল অনেক ভালো বোলিং করে। ফ্ল্যাট উইকেটে আমাদের এখনো অনেক উন্নতির জায়গা আছে।

‘যেহেতু এবারের উইকেটগুলো বোলারদের জন্য একটু মানানসই ছিল, আমরা অসাধারণ বল করেছি। বোলারদের অবশ্যই কৃতিত্ব দিতে হবে। যেভাবে তারা বল করেছে, সেটা কেড়ে নেওয়ার সুযোগ নেই।’

Share This Article

ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান : ওবায়দুল কাদের

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

আন্দোলনের সুযোগ নিয়ে কিছু মহল বেদনাদায়ক ঘটনা ঘটিয়েছে : প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান

নিহত সবুজের লাশ নিয়ে ছাত্রলীগের বিক্ষোভ

কোটা আন্দোলনের কর্মসূচি ঠিক করে দিচ্ছে বিএনপি-জামায়াত

কোটা আন্দোলনকারীদের তান্ডব:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হল পুড়ে ছাই

প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন