মুকেশ অম্বানীর বাড়িতে ৬০০ জন পরিচারক!

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৪, শনিবার, ২৯ অক্টোবর, ২০২২, ১৩ কার্তিক ১৪২৯

দক্ষিণ মুম্বাইয়ের অল্টমাউন্ড রোডে পৃথিবীর অন্যতম দামি বাড়ি ‘অ্যান্টিলিয়া’। চার লাখ বর্গফুটের বাড়িটি ২৭ তলার। উচ্চতায় ৫৭০ ফুট। বাড়ির মালিক ভারতের প্রখ্যাত ব্যবসায়ী মুকেশ অম্বানী। আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপের নামে এই বাড়ির নামকরণ করা হয়েছে। 

এই বাড়ির অন্দরসজ্জা যে কোনও বিলাসবহুল হোটেলকেও হার মানাবে। জিম, বিউটি পার্লার, সুইমিং পুল, পঞ্চাশটি আসন বিশিষ্ট প্রেক্ষাগৃহ— এ তালিকা দীর্ঘ।

এত বড় বাড়িতে অম্বানী পরিবার তো থাকেই। সেই সঙ্গে বাড়ি রক্ষণাবেক্ষণের জন্য আছেন ৬০০ জন কর্মচারীও। এদের মধ্যে বাড়ির এবং পরিবারের সদস্যদের নিরাপত্তারক্ষীরাও রয়েছেন। তাদের মনোরঞ্জনের জন্য রয়েছে একটি বিশাল হল ঘর। অ্যান্টিলিয়াকে সাজিয়ে-গুছিয়ে রাখেন এই কর্মীরাই।

সব কর্মীর প্রতি অত্যন্ত যত্নবান বাড়ির কর্তা। তাদের ভালমন্দের খবর নিজেই রাখার চেষ্টা করেন। তারা না থাকলে তিনি এবং নীতু এত নিশ্চিন্তে সব কিছু সামলাতে পারতেন না, বেশ কিছু সাক্ষাৎকারে এমনটা জানিয়েছিলেন রিলায়্যান্স কর্তা। জানা যায়, এক বার বাড়ির ছোট ছেলে আকাশ অম্বানী এক নিরাপত্তারক্ষীকে অসম্মান করেছিলেন। মুকেশ তা জানতে পেরে খুব রাগারাগি করেন। এমনকি, আকাশকে নিয়ে গিয়ে ওই নিরাপত্তারক্ষীর কাছে ক্ষমাও চাইয়েছিলেন।

বাড়ির কর্মীদের সুখ-স্বাচ্ছন্দ্যের দিকে সমান নজর অম্বানী-কর্তার। ২৭ তলা বাড়ির একটি তলা তাদের জন্য ছেড়ে দিয়েছেন তিনি। খাওয়াদাওয়া থেকে মনোরঞ্জন— কোনও কিছুতেই নিজেদের সঙ্গে কর্মীদের ভেদাভেদ করেন না। প্রত্যেক কর্মীকে জীবনবিমা করে দিয়েছেন। কর্মীদের অনেকের সন্তানের পড়াশোনার খরচ চালান তিনি। ওই বাড়ির কর্মীদের মাসিক বেতন জানতে কৌতূহলী অনেকেই। কর্মীদের হাত খুলে বেতন দেন কর্তা। নিরাপত্তারক্ষী থেকে শুরু করে রান্নার পাচক— মাস গেলে অনেকেই বেতন পান ২ লাখ টাকা।

বিষয়ঃ ভারত

Share This Article


গাজায় যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হয়েছে হামাস

পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলায় জেল হতে পারে ট্রাম্পের

সাংবাদিকতার ‘নোবেল’ পুলিৎজার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস

গাজায় যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফায় স্থল অভিযানের ঘোষণা ইসরায়েলের

১৩ দেশে ছড়িয়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, আমেরিকায় ধরপাকড় চলছেই

৫ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং

ইসরায়েলে মার্কিন গোলাবারুদের একটি চালান আটকে দিলো বাইডেন প্রশাসন

ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক

হামাসের ব্যাপক রকেট হামলায় ৩ ইসরায়েলি সৈন্য নিহত

জেরুজালেমে আল-জাজিরার কার্যালয়ে ইসরায়েলের তল্লাশি

ঘুমাচ্ছিলেন স্টেশন মাস্টার, আধা ঘণ্টা হর্ন বাজিয়ে মিলল সিগন্যাল