সেন্ট লুসিয়ায় যে প্রেরণা নিয়ে মাঠে নামছে টাইগাররা

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩১, শুক্রবার, ২৪ জুন, ২০২২, ১০ আষাঢ় ১৪২৯

বাংলাদেশ যেবার সেন্ট লুসিয়ায় চার্লস ব্রায়ান লারার দলের বিপক্ষে টানা পাঁচ দিন দুর্দান্ত ক্রিকেট খেলে টেস্ট ম্যাচ ড্র করেছিল ড্যারেন স্যামি তখন ২১ বছরের তরুণ।

 হাবিবুল বাশারদের বীরোচিত সেই সাফল্য উইন্ডিজ সাবেক অধিনায়ক মাঠে বসে দেখেছিলেন কিনা জানা নেই। ১৮ বছর পর বাংলাদেশ যখন আবার সেন্ট লুসিয়ায় তৃতীয়বারের মতো টেস্ট খেলতে নামছে তখন স্টেডিয়ামটির নাম ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম।

যেখানে ২০১৪ সালেও একটি টেস্ট ম্যাচ ছিল টাইগারদের, যে ম্যাচে খেলা হয়নি সাকিব আল হাসানের। শৃঙ্খলা ভঙ্গের কারণে লন্ডন থেকেই বাঁহাতি এ অলরাউন্ডারকে দেশে ফেরায় বিসিবি এবং সব ধরনের ক্রিকেট খেলার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেয়। সেই সাকিবের নেতৃত্বেই এবার সেন্ট লুসিয়ায় সিরিজ নির্ধারণী টেস্ট খেলবে বাংলাদেশ। 

যে ম্যাচ ঘিরে প্রত্যাশার ফানুস উড়ছে না। জয়ের স্বপ্নও দেখছে না কেউ। বরং সবার চাওয়া থাকবে পাঁচ দিন ভালো ক্রিকেট খেলা। তবে ২০০৪ সালের টেস্ট ম্যাচ থেকে প্রেরণা নিয়ে ড্র কিংবা জয়ের মতো কিছু করে দেখাতে পারলে তা হবে বোনাস।

অ্যান্টিগা টেস্টে ব্যাটিং ব্যর্থতায় চার দিনেই ম্যাচ হেরে যেতে হয় বাংলাদেশকে। এই ম্যাচ থেকে ইতিবাচক কিছু নেওয়ার নেই। সেদিক থেকে দেখলে ব্যাকফুটে থেকে আজ সিরিজ বাঁচানোর মৃদু স্বপ্ন নিয়ে মাঠে নামবে টাইগার বাহিনী। সিরিজ নির্ধারণী ম্যাচের একাদশে পরিবর্তন দেখা যেতে পারে। বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে শরিফুল ইসলামকে। 
 

নাজমুল হোসেন শান্ত বা মুমিনুল হকের জায়গায় খেলানো হতে পারে এনামুল হক বিজয়। শান্তরই বাদ পড়ার সম্ভাবনা বেশি। টেস্টে বাংলাদেশের টপঅর্ডার ব্যাটাররা ক্লিক করছেন না অনেক দিন হয়। টেনেটুনে এক ইনিংসে ভালো করলেও পরের ইনিংসেই বিপর্যয়। অথচ টেস্ট ক্রিকেটের ব্যাটিং লাইনআপের প্রাণই হলেন টপঅর্ডার ব্যাটাররা। সেই প্রাণ যখন মুমূর্ষু তখন ম্যাচের প্রাণ সংহার তো হবেই।
 

অধিনায়ক সাকিব কড়া বার্তা দেওয়ার পরও ব্যাটাররা লড়াকু মানসিকতা দেখাতে না পারলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট দেখার স্বপ্ন মাঠে মারা যাবে। তবে ব্যাটাররা বড় স্কোর দিলে বোলাররা দ্বিগুণ উদ্দীপনা নিয়ে বোলিং করতে পারবেন। ১০৩ রানের পুঁজি নিয়েও অ্যান্টিগা টেস্টে যে লড়াকু মানসিকতা দেখিয়েছেন বোলাররা তা প্রশংসাতুল্য। কোচ রাসেল ডমিঙ্গো বোলারদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেনও। আশা করা যায়, সিরিজ নির্ধারণী টেস্টে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই ক্লিক করবে দল।

Share This Article


বিপিএলে সাকিব-মুস্তাফিজ পুরনো দলে, নতুন ঠিকানায় মাশরাফি-তামিম

পাকিস্তান শিবিরে দুঃসংবাদ; লম্বা সময়ের জন্য মাঠের বাইরে আফ্রিদি!

সাকিবকে শুভেচ্ছা দূত হিসেবে রাখবে না দুদক

রোহিতের চোটে দুশ্চিন্তায় ভারত

সাকিবের আউট নিয়ে সন্দেহ আছে: গিলক্রিস্ট

সাকিবের বিতর্কিত আউটে ফেসবুক, টুইটারে ব্যাপক সমালোচনা

পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপ খেলতে যাওয়া লঙ্কান ক্রিকেটার ধর্ষণের অভিযোগে গ্রেফতার

ঘরের মাঠে বিদায় অস্ট্রেলিয়ার, হতাশ ম্যাক্সওয়েল

আজ জিতলেই সেমিতে বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

মাদ্রাজ হাইকোর্টে মামলার আবেদন ধোনির