সেন্ট লুসিয়ায় যে প্রেরণা নিয়ে মাঠে নামছে টাইগাররা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩১, শুক্রবার, ২৪ জুন, ২০২২, ১০ আষাঢ় ১৪২৯

বাংলাদেশ যেবার সেন্ট লুসিয়ায় চার্লস ব্রায়ান লারার দলের বিপক্ষে টানা পাঁচ দিন দুর্দান্ত ক্রিকেট খেলে টেস্ট ম্যাচ ড্র করেছিল ড্যারেন স্যামি তখন ২১ বছরের তরুণ।

 হাবিবুল বাশারদের বীরোচিত সেই সাফল্য উইন্ডিজ সাবেক অধিনায়ক মাঠে বসে দেখেছিলেন কিনা জানা নেই। ১৮ বছর পর বাংলাদেশ যখন আবার সেন্ট লুসিয়ায় তৃতীয়বারের মতো টেস্ট খেলতে নামছে তখন স্টেডিয়ামটির নাম ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম।

যেখানে ২০১৪ সালেও একটি টেস্ট ম্যাচ ছিল টাইগারদের, যে ম্যাচে খেলা হয়নি সাকিব আল হাসানের। শৃঙ্খলা ভঙ্গের কারণে লন্ডন থেকেই বাঁহাতি এ অলরাউন্ডারকে দেশে ফেরায় বিসিবি এবং সব ধরনের ক্রিকেট খেলার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেয়। সেই সাকিবের নেতৃত্বেই এবার সেন্ট লুসিয়ায় সিরিজ নির্ধারণী টেস্ট খেলবে বাংলাদেশ। 

যে ম্যাচ ঘিরে প্রত্যাশার ফানুস উড়ছে না। জয়ের স্বপ্নও দেখছে না কেউ। বরং সবার চাওয়া থাকবে পাঁচ দিন ভালো ক্রিকেট খেলা। তবে ২০০৪ সালের টেস্ট ম্যাচ থেকে প্রেরণা নিয়ে ড্র কিংবা জয়ের মতো কিছু করে দেখাতে পারলে তা হবে বোনাস।

অ্যান্টিগা টেস্টে ব্যাটিং ব্যর্থতায় চার দিনেই ম্যাচ হেরে যেতে হয় বাংলাদেশকে। এই ম্যাচ থেকে ইতিবাচক কিছু নেওয়ার নেই। সেদিক থেকে দেখলে ব্যাকফুটে থেকে আজ সিরিজ বাঁচানোর মৃদু স্বপ্ন নিয়ে মাঠে নামবে টাইগার বাহিনী। সিরিজ নির্ধারণী ম্যাচের একাদশে পরিবর্তন দেখা যেতে পারে। বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে শরিফুল ইসলামকে। 
 

নাজমুল হোসেন শান্ত বা মুমিনুল হকের জায়গায় খেলানো হতে পারে এনামুল হক বিজয়। শান্তরই বাদ পড়ার সম্ভাবনা বেশি। টেস্টে বাংলাদেশের টপঅর্ডার ব্যাটাররা ক্লিক করছেন না অনেক দিন হয়। টেনেটুনে এক ইনিংসে ভালো করলেও পরের ইনিংসেই বিপর্যয়। অথচ টেস্ট ক্রিকেটের ব্যাটিং লাইনআপের প্রাণই হলেন টপঅর্ডার ব্যাটাররা। সেই প্রাণ যখন মুমূর্ষু তখন ম্যাচের প্রাণ সংহার তো হবেই।
 

অধিনায়ক সাকিব কড়া বার্তা দেওয়ার পরও ব্যাটাররা লড়াকু মানসিকতা দেখাতে না পারলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট দেখার স্বপ্ন মাঠে মারা যাবে। তবে ব্যাটাররা বড় স্কোর দিলে বোলাররা দ্বিগুণ উদ্দীপনা নিয়ে বোলিং করতে পারবেন। ১০৩ রানের পুঁজি নিয়েও অ্যান্টিগা টেস্টে যে লড়াকু মানসিকতা দেখিয়েছেন বোলাররা তা প্রশংসাতুল্য। কোচ রাসেল ডমিঙ্গো বোলারদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেনও। আশা করা যায়, সিরিজ নির্ধারণী টেস্টে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই ক্লিক করবে দল।

Share This Article

কোনো প্রার্থীর প্রচারে থাকলে এমপিদের বিরুদ্ধেও ব্যবস্থা: ইসি আলমগীর

‘প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা’

মার্কিন হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানের

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

উত্তপ্ত মধুখালী, পুলিশের ওপর হামলা, সংঘর্ষে প্রাণ নাশ!