টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরির বিশ্ব রেকর্ড এখন ম্যাকিয়ানের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৯, বুধবার, ২৭ জুলাই, ২০২২, ১২ শ্রাবণ ১৪২৯

মাত্র ১৮ বছর ২৮০ দিন বয়সে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছেন ম্যাকিয়ান। ৬১ বলে ৫টি চার ও ৯টি ছক্কায় ১০৯ রান করেন তিনি।

টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি; রেকর্ডটি বিরাট। ক্রিকেটে আগ্রহ আছে, এমন যে কেউ নামটি জানতে চাইবেন। কিন্তু নামটিতে চোখ বুলিয়ে পড়তে হবে ধন্ধে, প্রশ্ন আসবে কে এই ব্যাটসম্যান? গুস্তাভ ম্যাকিয়ানের দেশ ফ্রান্স যে ক্রিকেট খেলে, সেটাই তো জানা নেই অনেকের!

 

 

জানা, না জানায় অবশ্য ম্যাকিয়ানের রেকর্ডের মাহাত্ম্য বিন্দুমাত্র কমছে না। ২০০৬ সালে চালু হওয়া সংক্ষিপ্ততম এই ফরম্যাটে ব্যাট হাতে তিনি এমন এক রেকর্ড গড়লেন, যা আর কারও নেই। মাত্র ১৮ বছর ২৮০ দিন বয়সে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন ম্যাকিয়ান।

ফিনল্যান্ডে অনুষ্ঠিত ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ উপ-আঞ্চলিক বাছাই পর্বের সপ্তম ম্যাচে সুইজাল্যান্ডের বিপক্ষে খেলতে নামে ফ্রান্স। এই ম্যাচে আগে ব্যাটিং করে ২০ ওভারে ৫ উইকেটে ১৫৭ রান তোলে ফ্রান্স। এর মধ্যে ম্যাকিয়ান একাই করেন ১০৯ রান। ৬১ বলের ইনিংসটি ৫টি চার ও ৯টি ছক্কায় সাজান ফ্রান্সের এই ওপেনার।

এই ইনিংস খেলার পথে ইতিহাসে নাম উঠে যায় ম্যাকিয়ানের। তার কীর্তিতে ভেঙে গেল আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাইয়ের রেকর্ডটি। ২০১৯ সালে দেরাদুনে ২০ বছর ও ৩৩৭ দিন বয়সে আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেন জাজাই। এতদিন সেটাই ছিলো টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বকনিষ্ঠ হিসেবে সেঞ্চুরির রেকর্ড। ওই ম্যাচে ৬২ বলে অপরাজিত ১৬২ রান করেন আফগান ওপেনার।

সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের পাশাপাশি দেশের ক্রিকেট ইতিহাসেও নতুন পাতা যোগ করলেন ম্যাকিয়ান। ফ্রান্সের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরির মালিক হলেন। বাংলাদেশের হয়ে যে রেকর্ডটি আছে একমাত্র তামিম ইকবালের। বাকি কেউ জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করতে পারেননি।

Share This Article