ভারতের সাবেক অলরাউন্ডার সেলিম দুরানি আর নেই

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৪, রবিবার, ২ এপ্রিল, ২০২৩, ১৯ চৈত্র ১৪৩০

ভারতের সাবেক অলরাউন্ডার সেলিম দুরানি আর নেই। আজ রবিবার সকালে গুজরাটের জামনগরের বাড়িতে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। গত জানুয়ারিতে ঊরুর হাড় ভেঙে যাওয়ায় তার অস্ত্রোপচার করা হয়েছিল।

 

ষাটের দশকে ভারতের অন্যতম জনপ্রিয় ক্রিকেটারে পরিণত হয়েছিলেন সেলিম দুরানি। সমর্থকদের দাবি মেনে ৬-৭ বার ছক্কা হাঁকিয়েছিলেন এ ক্রিকেটার। জাতীয় দলের হয়ে প্রায় ১৪ বছর প্রতিনিধিত্ব করেছেন তিনি।

আফগানিস্তানের রাজধানী কাবুলে ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর সেলিম দুরানির জন্ম। তবে তার বেড়ে ওঠা মূলত গুজরাটের জামনগরে। এখানেই তার ক্রিকেটে হাতেখড়ি। ১৯৬০ সালে ভারতের হয়ে অভিষেক হয় সেলিম দুরানির। জাতীয় দলের হয়ে ১৯৭৩ পর্যন্ত খেলেন তিনি।

১৯৬১-৬২ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ে অবদান তার। শেষ ২ টেস্টে নিয়েছিলেন ১৮ উইকেট। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ় সফরের প্রথম টেস্টেও ভারতের জয়ে দারুণ অবদান ছিল দুরানির। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে অল্প সময়ের ব্যবধানে আউট করেছিলেন ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সকে। রানের খাতা খোলার আগেই তার বলে বোল্ড হন সোভার্স। সেই ইনিংসে ১৭ ওভার বোলিং করে কেবল ২১ রান দিয়েছিলেন এই বাঁহাতি। ক্যারিবিয়ানদের বিপক্ষে সেটাই ছিল ভারতের প্রথম টেস্ট জয়।  

টেস্ট দলে একবার তাকে বাদ দেওয়ায় স্লোগান উঠেছিল, ‘নো দুরানি, নো টেস্ট’। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পরের টেস্টে তাকে ডাকতে বাধ্য হয়েছিলেন নির্বাচকেরা। এমনই ছিল তার জনপ্রিয়তা।

ভারতীয় ক্রিকেটে দুরানির অবদান বিশেষ গুরুত্বপূর্ণ। প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছিলেন সৌরাষ্ট্র, রাজস্থান এবং গুজরাটের হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭০টি ম্যাচ খেলেছিলেন দুরানি। ৮ হাজার ৫৪৫ রানের পাশাপাশি ৪৮৪ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার।  

ভারতের হয়ে ২৯ টেস্টে ২৫.০৪ গড়ে ১২০২ রান করেন দুরানি, আছে ৭টি ফিফটি ও ১টি সেঞ্চুরি। আর বল হাতে নিয়েছেন ৭৫ উইকেট।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিষয়ঃ ভারত

Share This Article