ঘরে ঘরে জ্বর, যে পরামর্শ দিলেন ডা. এবিএম আব্দুল্লাহ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৮, শনিবার, ২ জুলাই, ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

ডা. এবিএম আব্দুল্লাহ

ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশিতে আক্রান্ত মানুষ। করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি ডেঙ্গুর প্রকোপও বাড়ছে। এ সময় করণীয় কী সে বিষয়ে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ।

 

 

ডা. আব্দুল্লাহ বলেন, "জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা, রুচি নেই, নাকে ঘ্রাণ নেই- যাদেরই এ ধরনের লক্ষণ থাকছে তাদের অবশ্যই কোভিড টেস্ট করতে হবে। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট খুব সহজেই করা হয়। কোভিড পজিটিভ হলে আইসোলেশনে থাকতে হবে, তার মাধ্যমে যেন পরিবারের কেউ আক্রান্ত না হয়।"

তিনি বলেন, "বিশেষ করে কিডনি, লিভার, হার্ট ও স্ট্রোকের রোগীদের জ্বর হলে অবহেলা করা যাবে না। ডাক্তারের পরামর্শ নিতে হবে। এখন ডেঙ্গু ও কোভিড হয়েছে এমন অনেক রোগী পাওয়া যাচ্ছে। তাই ডাক্তারের পরামর্শ মানা জরুরি।"

পরীক্ষা করা সম্ভব না কী করবেন?  কেউ পরীক্ষা না করিয়ে বাড়িতে থাকলে তাদের জ্বর হলে প্যারাসিটামল, কাশি হলে কাশির ওষুধ ও গরম পানি দিয়ে কুলকুচা করতে হবে, গরম পানি খেতে হবে বলে পরামর্শ দেন তিনি।

এছাড়া, ডাক্তারের পরামর্শ ব্যতীত অ্যান্টিবায়োটিক খাওয়া যাবে না। জ্বর হলে সব ধরনের সাধারণ খাবার খাওয়া যাবে। ফলমূল, শাক-সবজি ও প্রোটিনজাতীয় খাবার খেতে হবে। বেশিরভাগ সময় হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়না, তবে ঝুঁকি এড়াতে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এর পাশাপাশি সংক্রমণ রোধে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলেও ডা. আবদুল্লাহ পরামর্শ দেন।

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article

বাংলাদেশের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের

নেপালের উপপ্রধানমন্ত্রীকে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট

তারেকের বিরুদ্ধে রেমিট্যান্স গায়েবের অভিযোগ !

গোপনে নির্বাচনী সমঝোতা করছে বিএনপির হাইকমান্ড!

শরিকদের সাথে প্রতারণা, ভরাডুবি হলে সব দায় বিএনপির !

প্রধানমন্ত্রীর জনসভার উদ্দেশে মাদ্রাসা মাঠে আসছেন নেতাকর্মীরা

আমনে ভাসছে দেশ: বিঘা প্রতি কৃষকের মুনাফা ১৮ থেকে ২১ হাজার টাকা!

একদিকে আন্দোলন,আরেকদিকে নির্বাচনের জন্য প্রার্থী চূড়ান্ত বিএনপির!

গুজব কাটিয়ে ব্যাংকে আস্থা ফিরেছে সাধারণ মানুষের

ক্ষমতা ছাড়াই হাজার কোটির সম্পত্তি বিএনপি নেতা আমানের