প্রসঙ্গ বাজেট: খালেদা জিয়াকেও কি দুর্বৃত্ত বলবে বিএনপি?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৯, সোমবার, ১০ জুন, ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • প্রস্তাবিত বাজেটকে ‘ঋণনির্ভর, লুটেরা-বান্ধব ও কল্পনার ফানুস আখ্যা বিএনপির
  • এটি 'দুর্বৃত্তদের বাজেট' বলে প্রত্যাখান করেন মির্জা ফখরুল  
  • বিএনপি আমলের বাজেটের ইতিহাস স্মরণ করিয়ে দেন ওবায়দুল কাদের
  • প্রাসঙ্গিকভাবে বেগম জিয়াকেও বিএনপি দুর্বৃত্ত বলবে কিনা প্রশ্ন 
  • জিয়ার সামরিক সরকারই প্রথম কালো টাকা সাদা করার সুযোগ দেয়

গত ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রস্তাবিত বাজেটকে ‘ঋণনির্ভর, লুটেরা-বান্ধব ও কল্পনার ফানুস আখ্যা দিয়ে একে 'দুর্বৃত্তদের বাজেট' বলে প্রত্যাখান করে বিএনপি। এর জবাবে সেতুমন্ত্রী বিএনপি আমলের বাজেটের ইতিহাস স্মরণ করিয়ে দিয়ে প্রাসঙ্গিকভাবে বেগম জিয়াকেও বিএনপি দুর্বৃত্ত বলবে কিনা সেই প্রশ্ন রাখেন।

৯ জুন গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের তিনদিন পর দলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া তুলে ধরে মির্জা ফখরুল বলেছিলেন 'এই বাজেট কালো টাকাকে সাদা করার বাজেট। কালো টাকায় ঢালাও দায়মুক্তি দেয়া হয়েছে। ১৫ শতাংশ কর দিয়ে ব্যক্তির সাথে যে কোনো কোম্পানিকেও কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। দুর্বৃত্তদের সুযোগ দিতে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে বলেও তীব্র সমালোচনা করেন মির্জা ফখরুল।

অন্যদিকে একই দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপির আমলে খালেদা জিয়ার অর্থমন্ত্রী এম সাইফুর রহমানও কালো টাকা সাদা করেছেন। তাহলে তারাও কি দুর্বৃত্ত?’

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত যৌথসভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এই বাজেট ঘোষণা করা হয়েছে লুটপাট বন্ধ করার জন্য, লুটপাট করতে নয়। বিএনপি আমলে লুটপাটকারীদের বিচার হয়নি। আওয়ামী লীগের আমলে কেউ দুর্নীতি করে পার পায়নি, পাবেও না, সে যেই হোক।

বিশ্লেষকরা বলছেন, বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ অতীতের প্রায় সব সরকারই দিয়েছে। ১৯৭৬ সালের বাজেটে ১৪৫ কোটি টাকা সাদা করা হয়। জেনারেল জিয়ার সামরিক সরকার প্রথম আনুষ্ঠানিকভাবে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ সৃষ্টি করেছিল। এরপর বিএনপি-জামায়াত জোট সরকার সাড়ে ৯ হাজার কোটি কালো টাকা সাদা করার সুযোগ দেয়। 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article