হুন্ডি নয়, ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠানোই অধিক লাভজনক!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩১, সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ২৯ মাঘ ১৪৩০
  • বৈধ পথে রেমিট্যান্স বাড়াতে তাই নানান উদ্যোগ 
  • রেমিটেন্সে ৫ শতাংশ প্রণোদনা দিচ্ছে
  • হুন্ডি ব্যবসায়ীদের দেওয়া লাভের প্রায় কাছাকাছি 

বাংলাদেশের উন্নতি ও অগ্রগতির এক অন্যতম সোপান রেমিট্যান্স। প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্সে গড়ে ওঠা স্তম্ভে মজবুত হয়েছে দেশের অর্থনীতি। তবে এর জন্য ব্যাংকের মাধ্যমে বৈধ পথে টাকা পাঠানো জরুরী। হুন্ডি বা অবৈধ যেকোন মাধ্যমে অর্থ পাঠালে তা দেশের কোনো কাজেই আসে না, উপরন্ত নানানভাবে দেশ ক্ষতিগ্রস্ত হয়।

বৈধ পথে রেমিট্যান্স বাড়াতে তাই নানান উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমানে প্রবাসীদের পাঠানো ডলারের বিনিময় হারের সঙ্গে সরকার ও ব্যাংক'র তরফ থেকে বাড়তি ৫ শতাংশ প্রণোদনা দেয়া হচ্ছে, যা হুন্ডি ব্যবসায়ীদের দেওয়া লাভের প্রায় কাছাকাছি।

হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে যা হয়

কথায় আছে লাভের গুড় পোকায় খায়। ডলার বা বৈদেশিক মুদ্রার প্রকৃত বিনিময় হারের চেয়ে প্রণোদনা হিসেবে বাড়তি অর্থ প্রাপ্তির পরও যদি লোভে পড়ে বেশি লাভের আশায় হুন্ডির মাধ্যমে  টাকা পাঠানো হয়, তবে দেশ বঞ্চিত হয় ডলার বা বৈদেশিক মুদ্রা অর্জন থেকে।

আর ডলার সংকটে আমদানী ব্যহত হলে সরবরাহে ঘাটতির কারণে দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি ঘটে। ফলে হুন্ডির মাধ্যমে সামান্য লাভ হলেও দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে তার চেয়ে বেশি দিয়ে আসতে হয় বাজারেই।

অন্যদিকে বৈধ পথে টাকা পাঠালে  তা সরকাররের কোষাগারে জমা হয়।  নিত্যপণ্যের আমদানী সহজ হয় এবং দাম কমানোও সম্ভব হয়। তাই হুন্ডির চেয়ে বৈধ চ্যানেলে টাকা পাঠানোই অধিক লাভজনক।

Share This Article