যমুনা-ব্রহ্মপুত্রে বাড়ছে পানি তীব্র হচ্ছে ভাঙন

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৮, বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২, ২ আষাঢ় ১৪২৯

জামালপুরের দেওয়ানগঞ্জে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। যমুনা-ব্রহ্মপুত্র, দশআনী ও জিঞ্জিরাম নদীতে পানি বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভাঙন।

 

দেওয়ানগঞ্জ-রাজিবপুর, রৌমারী, কুড়িগ্রাম সড়কের সানন্দবাড়ী সেতুসংলগ্ন এলাকায় জিঞ্জিরাম নদীর ভাঙনে প্রায় ৫০০ মিটার নদীর তীর সংরক্ষণ বাঁধ, ১০-১২টি ঘরবাড়ি ও ফসলি জমি বিলীন হয়েছে। চরম হুমকির মুখে পড়েছে জামালপুর ও কুড়িগ্রাম জেলার তিন উপজেলার মানুষের চলাচলের গুরুত্বপূর্ণ সানন্দবাড়ী সেতু।

এলাকাবাসী জানান, দেওয়ানগঞ্জ-কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুর সড়ক ও সানন্দবাড়ী সেতুর ওপর দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও যানবাহন চলাচল করে থাকেন। সড়কটির প্রায় ৫০০ মিটার এলাকা জুড়ে আংশিক নদীতে বিলীন হওয়ায় কোনো যানবাহন চলাচল করতে পারছে না। 

এতে চরম দুর্ভোগে পড়েছে তিন উপজেলার মানুষ। ভাঙন অব্যাহত থাকলে যে কোনো সময় নদীতে বিলীন হতে পারে গুরুত্বপূর্ণ সানন্দবাড়ী সেতু। এতে তিন উপজেলার ১০ লক্ষাধিক মানুষের চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে।

দেওয়ানগঞ্জ-মৌলভীরচর পাকা সড়কটিও ব্রহ্মপুত্র নদের ভাঙনের মুখে পড়ছে। ভাঙনের মুখে পড়ছে দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ উপজেলার সংযোগ সড়ক। দুই উপজেলার গুরুত্বপূর্ণ সংযোগ সড়কটি কুতুবেরচর এলাকায় ব্রহ্মপুত্র নদে বিলীন হওয়ায় পথে। 

দ্রুত ব্যবস্থা না নিলে দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ উপজেলার সড়ক যোগাযোগ যে কোনো সময় বন্ধ হবার আশঙ্কা করছেন স্থানীয়রা। চার উপজেলার মানুষের চলাচলের একমাত্র ভরসা এই সড়ক।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার শেফা বলেন, আমি বিষয়টি সম্পর্কে অবগত। দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের কাছে চিঠি দিয়েছি।

Share This Article