শিকার নিষিদ্ধ ১০০ কেজির শুশুক ১৫ হাজারে বিক্রি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৫, রবিবার, ৩১ জুলাই, ২০২২, ১৬ শ্রাবণ ১৪২৯

টাঙ্গাইলের নাগরপুরে ধলেশ্বরী নদীতে বরশিতে ধরা পরেছে ১০০ কেজি ওজনের শুশুক মাছ। পরে স্থানীয় বাজারে মাছটি ১৫ হাজার টাকায় বিক্রি করা হয়। রোববার (৩১ জুলাই) ভোরে উপজেলার সহবতপুর ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকার ধলেশ্বরী নদীতে সেন্টু নামে স্থানীয় এক যুবকের বরশিতে ধরা পড়ে মাছটি।

 

সেন্টু উপজেলার সহবতপুর ইউনিয়নের চরডাঙ্গা গ্রামের আমজাদ আলীর ছেলে। এলাকাবাসী জানায়, ধলেশ্বরী নদীতে সেন্টু গতকাল রাতে বোয়াল মাছ ধরার জন্য বড়শি (জিয়ালা বড়শি) ফেলে আসেন। সকালে বড়শিতে একটি বোয়াল মাছ আটকে যায়। এ সময় শুশুক বোয়াল মাছটি খাওয়ার সময় বড়শিতে আটকে যায়। পরে সে মাছটি খুলে আনার জন্য গেলে বিশাল আকৃতির শুশুক দেখে ভয়ে চলে আসেন সেন্টু। পরে স্থানীয়দের সহায়তায় মাছটি নদী থেকে তুলে নিয়ে আসেন। শুশুক মাছটি জাঙ্গালীয়া বাজারে সকালে নেওয়া হলে বিশালাকৃতির মাছটির খবর পেয়ে আশপাশের হাজারো লোকজন দেখতে ভিড় জমায়।

সেন্টু মিয়া বলেন, বোয়াল মাছ মারা বড়শি নদীতে ফেলে আসি। বড়শি ফেলার পর ছোট একটি বোয়াল মাছ বরশিতে ধরা পড়ে। এ সময় ওই বিশাল আকৃতির শুশুক বোয়াল মাছটি গিলে ফেলে। ওই মাছটি দেখে আমি ভয় পেয়ে ডাক চিৎকার শুরু করি। আমার চিৎকার শুনে নদী পাড়ের লোকজন ছুটে আসেন। শুশুক মাছটির ওজন আনুমানিক ১০০ কেজি হবে। পরে স্থানীয় বাজারে নেওয়া হলে স্থানীয়রা ১৫ হাজার টাকায় মাছটি কিনে নেয়।

শুশুক মাছের ক্রেতা ইসমাইল মিয়া জানান, মাছটি ১৫ হাজার টাকায় সেন্টুর কাছ থেকে কিনে নিয়েছি। পরে আমরা কয়েকজন মিলে মাছটি ভাগ করে নিয়েছি। নাগরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাছুম বিল্লা জানান, সামুদ্রিক প্রজাতির এই মাছগুলো এখন বিলুপ্তির পথে। এটি সংরক্ষিত প্রাণী। খবর পাওয়ার আগেই স্থানীয়রা মাছটি কিনে ভাগাভাগি করে নিয়ে গেছেন। তবে এটি মারা, ধরা ও খাওয়া দণ্ডনীয় অপরাধ। এ ধরনের মাছ শিকার থেকে বিরত থাকতে আমরা স্থানীয়দের সতর্ক করে দিয়েছি।

Share This Article


মেঘলা আকাশে বৃষ্টির আভাস, আবহাওয়া অফিসের বার্তা

বাসযোগ্য বিশ্বমানের বাংলাদেশ গড়তে চান শেখ হাসিনা : ধর্মমন্ত্রী

পশুর নদে কয়লাবোঝাই কার্গো জাহাজডুবি

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাইডেন-জয়া দম্পতির ঘরে নতুন ৩ অতিথি

উত্তরবঙ্গের সঙ্গে ৭ ঘণ্টা পর সারাদেশের রেল চলাচল শুরু

গোপালগঞ্জে ৫ লাখ ২০ হাজার টন বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৯

‘সকলের সহযোগিতা প্রয়োজন, সরকার একা কিছু করতে পারে না’

পুকুরে মিলল জ্যান্ত ইলিশ

ফেসবুকে ‘বলার ছিল অনেক কিছু’ লিখে ফাঁসিতে ঝুললেন এসএসসি পরীক্ষার্থী

খুলনায় স্ত্রীসহ খাদ্য কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

‘জয় বাংলা’ কনসার্ট এবার চট্টগ্রামে