ব্রাজিলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে এফবিসিসিআই’র ২ চুক্তি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:০৩, শনিবার, ২৩ জুলাই, ২০২২, ৮ শ্রাবণ ১৪২৯

লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশ ব্রাজিলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। 

এরই অংশ হিসেবে দেশটির অন্যতম প্রভাবশালী দুই বাণিজ্যিক সংগঠন রিও ডি জেনিরো চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও সাও পাওলো চেম্বার অব কমার্সের সঙ্গে দুটি চুক্তি সই করেছে এফবিসিসিআই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ব্রাজিল সফররত এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন সমঝোতা চুক্তি দুটিতে সই করেন। গত ২০ জুলাই ব্রাজিলের দ্বিতীয় রাজধানী রিও ডি জেনিরোতে ‘রিও ডি জেনিরো চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ ও ২১ জুলাই ব্রাজিলের বন্দরনগরী সাও পাওলোতে ‘সাও পাওলো চেম্বার অব কমার্স’ এর সঙ্গে এ দুটি চুক্তি সই করা হয়।

রিও ডি জেনিরো ও সাও পাওলোতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসার উপস্থিতিতে চুক্তি দুটি সই হয়। এছাড়া উপস্থিত ছিলেন ব্রাজিল বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি শাহরিয়ার আহমেদ।

jagonews24

এরআগে ব্রাজিলের বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন সংস্থা অ্যাপেক্স ব্রাজিল ও ব্রাজিলিয়ার শিল্পখাতের শীর্ষ প্রতিনিধিত্বকারী সংস্থা ন্যাশনাল ইন্ডাস্ট্রি কনফেডারেশনের (সিএনআই) সঙ্গে বৈঠক করেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। এসব বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, প্রতিবন্ধকতা ও সেগুলোর সম্ভাব্য সমাধানের বিষয়ে আলোচনা করা হয়।

চুক্তি সইয়ের ফলে দুদেশের বাণিজ্য প্রতিনিধিদলের আদান-প্রদান এবং বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে বিশ্বাস করেন এফবিসিসিআই সভাপতি।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

মালদ্বীপের প্রেসিডেন্টের উপদেষ্টা মোহাম্মদ আলী জান্নাহর সঙ্গে সালমান এফ রহমান

‘পর্যটন উন্নয়নে মালদ্বীপের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় বাংলাদেশ’

কারামুক্ত হয়ে বিএনপি নেতা এ্যানী'র ক্ষোভ : দলীয় ঐক্য ও ত্যাগ স্বীকার যথেষ্ট ছিলো না!

বিএনপির কর্মসূচিতে বাধা নয়, সহিংস হলে ব্যবস্থা: কাদের

গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে : ব্রাজিলের প্রেসিডেন্ট

শবে বরাতের নামাজের নিয়ম ও নিয়ত

মজুতদার-সিন্ডিকেটকে বিএনপি পৃষ্ঠপোষকতা দিচ্ছে: ওবায়দুল কাদের

'ওয়ান ইলেভেন' নিয়ে নিজের সম্পৃক্ততা স্বীকার করলেন ইউনুস!

বঙ্গবন্ধুর 'রাষ্ট্রভাষা দিবস' ঘোষণায় যেভাবে '২১' হয়ে উঠলো ইতিহাস

মিয়ানমার ও রোহিঙ্গা ইস্যুতে ভারত-বাংলাদেশকে একসাথে কাজ করার পরামর্শ ডোনাল্ড লু'র

ফের বিয়ে করলেন ক্রিকেটার আল আমিন