রমজানে তাকওয়া অর্জনের উপায়

  ধর্ম ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫৪, শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩, ২৪ চৈত্র ১৪৩০

রহমত, বরকত আর মাগফিরাতের সমন্বয়ে সজ্জিত পবিত্র মাহে রমজান। আমলের অনুশীলন ও তাকওয়া অর্জনের মাস।  তাকওয়া অর্জনের অনেক উপায় বর্ণনা করা হয়েছে কুরআন-সুন্নাহে। এর মধ্যে এখানে তিনটি উপায় উল্লেখ করা হলো-

১. আল্লাহ তায়ালার যথাযথ পরিচয় লাভ করা

কোনো মুসলমান যদি পবিত্র কুরআনকে ভালোভাবে বুঝতে পারে তাহলে পবিত্র কুরআন তার অন্তরে তাকওয়া সৃষ্টি করবে।

আল্লাহ তায়ালা বলেন, নিশ্চয় আমি এ কোরআনে মানুষের জন্য সব দৃষ্টান্তই বর্ননা করেছি, যাতে তারা শিক্ষা গ্রহণ করে। বক্রতামুক্ত আরবি কুরআন, যাতে তারা তাকওয়া অবলম্বন করে। (সুরা যুমার: ২৭-২৮)

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা সিয়ামের বিধিবিধান বর্ণনা করার পর বলেন, এভাবেই আল্লাহ তার আয়াতসমূহ মানুষের জন্য বিস্তারিত বর্ণনা করেন, যাতে তারা তাকওয়া অবলম্বন করে। (সুরা বাকারা: ১৮৭)

আল্লাহ তায়ালার পরিচয় লাভ করার অনন্য এক মাধ্যম হলো পবিত্র কুরআন। কোনো মানুষ যখন পবিত্র কুরআন নিয়ে অভিনিবেশ সহকারে চিন্তা করে,তখন আল্লাহ তায়ালা তার শান-শওকাত, মহত্ব, তার গুণবাচক নামসমূহ ও গুণাবলীর মাধ্যমে তার সামনে প্রকাশ হন।

২. ইখলাসের সঙ্গে আল্লাহর ইবাদত করা

আল্লাহ তায়ালার ইবাদতের মাধ্যমে অন্তরে তাকওয়া সৃষ্টি হয়, চাই সেটা ফরজ ইবাদত হোক কিংবা নফল।

এরশাদ হচ্ছে, হে মানুষ! তোমরা তোমাদের রবের ইবাদত কর, যিনি সৃষ্টি করেছেন তোমাদেরকে এবং তোমাদের পূর্বে যারা ছিল তাদেরকে, যাতে করে তোমরা তাকওয়া অবলম্বন কর। (সুরা বাকারা: ২১)

যে সমস্ত ইবাদতের মাধ্যমে অন্তরে তাকওয়া সৃষ্টি হয়, এর ধ্যে একটি ইবাদত হলো ‘সিয়াম’। আল্লাহ তায়ালা বলেন, হে মুমিনগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর। যাতে তোমরা তাকওয়া অবলম্বন কর। (সুরা বাকারা: ১৮৩)

সুতরাং যদি তাকওয়া অর্জন না হয়, তাহলে সিয়ামের মাকসাদ আদায় হবে না। ফলে সিয়ামের সওয়াব কম হবে। (আল ফাতওয়া আল মিসরিয়াহ:২৮৯)

৩.  পরকাল ও তার ভয়াবহতা বিষয়ে আয়াত ও হাদিস পাঠ করা

কবর ও তার আজাব এবং পরকাল ও তার ভয়াবহতা সম্পর্কিত কুরআনের আয়াত ও হাদিসগুলো বেশি বেশি অধ্যায়ন করার মাধ্যমে অন্তরে তাকওয়া সৃষ্টি হয়।

আল্লাহ তায়ালা বলেন, তাদের জন্য তাদের উপর দিকে থাকবে আগুনের আচ্ছাদন আর তাদের নিচের দিকেও থাকবে (আগুনের) আচ্ছাদন; এ দ্বারা আল্লাহ তাঁর বান্দাদের ভয় দেখান। হে আমার বান্দারা! তোমরা আমাকে ভয় কর। (সুরা যুমার:১৬)

Share This Article