সেই নবজাতকের জন্ডিস, ৫ সদস্যের মেডিকেল বোর্ড

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪২, মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২, ৪ শ্রাবণ ১৪২৯

ময়মনসিংহের ত্রিশালে সড়কে মায়ের পেট ফেটে জন্ম নেওয়া সেই নবজাতকটি জন্ডিসের আক্রান্ত হয়েছে। সে কারণে শিশুটিকে সোমবার রাতে বেসরকারি লাবিব হাসপাতাল থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক নিবিড় পরিচর্চা কেন্দ্রে (এনআইসিইউ) ভর্তি করা হয়েছে। শিশুটির চিকিৎসায় ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

এদিকে ঘটনার তিনদিন পর ঘাতক ট্রাক ড্রাইভার রাজু আহমেদ শিপনকে সাভার থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

 

লাবিব হাসপাতালের পরিচালক মোহাম্মদ শাহজাহান বলেন, শিশুটি এ কয়েকদিন কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতাল (সিবিএমসিবি) শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কামরুজ্জামানের তত্ত্বাবধানে ছিল। কিন্তু সোমবার শিশুটির জন্ডিসের লক্ষণ দেখা দেওয়ায় চিকিৎসক ওই দিন রাতেই ফটোথেরাপি দেওয়ার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দিন ফরাজী জানান, শিশুটির চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নিউনেটাল বিভাগের প্রধানকে প্রধান করে ৫ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। শিশুটি জন্ডিসে আক্রান্ত। তার ডান হাতে হাড় ভাঙা ও রক্তস্বল্পতা রয়েছে। মেডিকেল বোর্ডের গাইডলাইন অনুযায়ী চিকিৎসা চলছে বলে তিনি জানান।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, শিশুটির পরিবারকে নগদ দশ হাজার টাকা ও খাদ্য সামগ্রী দেওয়া হয়েছে, যাতে তারা বেশ কিছুদিন চলতে পারে। শিশুটির দাদা-দাদি ও ভাই-বোন যেন কষ্ট না পায় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এদিকে নবজাতক কন্যা এবং তার দুই ভাই-বোনের সহায়তার জন্য একটি যৌথ ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। সোমবার জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের নির্দেশে ত্রিশাল উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে সোনালী ব্যাংকের ত্রিশাল শাখায় সঞ্চয়ী ব্যাংক অ্যাকাউন্টটি খোলা হয়। নবজাতক ও তার দুই ভাই-বোন নাবালক হওয়ায় তাদের দাদা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার যৌথ স্বাক্ষরে অ্যাকাউন্টটি পরিচালিত হবে। এ পরিবারটিকে যারা সহায়তা করতে আগ্রহ প্রকাশ করেছেন, তারা এই অ্যাকাউন্ট নম্বরে সহায়তার অর্থ পাঠাতে পারেন।

Share This Article