হজের খরচ কমল, বাড়ল নিবন্ধন সময়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩১, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩, ৯ চৈত্র ১৪২৯


পূর্বঘোষিত প্যাকেজ মূল্য থেকে হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। পাশাপাশি নতুন করে নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে ২৭ মার্চ পর্যন্ত।

 

নতুন প্যাকেজে নিবন্ধন শুরু হয়েছে। যারা ইতোমধ্যে প্যাকেজের টাকা দিয়ে ফেলেছেন, তাদের সঙ্গে সমন্বয় করা হবে। বুধবার দুপুরে ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের সব দেশের হাজিদের জন্য মিনায় তাঁবুর খরচ (এ, বি, সি, ডি ক্যাটাগরি) ৪১৩ সৌদি রিয়াল কমিয়েছে সৌদি সরকার। বাংলাদেশি মুদ্রায় যা ১১ হাজার ৭২৫ টাকা। যারা ইতোমধ্যে নিবন্ধন করেছেন, তাদের খাবারের টাকার সঙ্গে এই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে।

এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্যাকেজ মূল্য হ্রাস পাওয়া এবং হজযাত্রীদের বয়সসীমা না থাকায় অনেকে নতুন করে হজে যাওয়ার আগ্রহ জানিয়েছেন। তাই পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হলো। উল্লেখ্য, ২৩ ফেব্রুয়ারি থেকে হজযাত্রীদের নিবন্ধন শুরু হয়। নির্ধারিত কোটা পূরণ না হওয়ায় চতুর্থ দফায় নিবন্ধনের সময় বাড়ানো হয়। মঙ্গলবার নিবন্ধনের চতুর্থ দফার শেষদিন থাকলেও কাঙ্ক্ষিত সাড়া পায়নি ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রী প্রাক-নিবন্ধন হিসাব অনুযায়ী, ২০২৩ সালে হজে যেতে ইচ্ছুক ২ লাখ ৪৯ হাজার ২২৪ জন প্রাক-নিবন্ধন করেছিলেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন ৮ হাজার ৩৯১ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন ২ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

Share This Article