বগুড়ায় ঘর পেল ১ হাজার ৪১২ পরিবার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২২, বুধবার, ২২ মার্চ, ২০২৩, ৮ চৈত্র ১৪২৯

চতুর্থ পর্যায়ে বগুড়া জেলায় ১ হাজার ৪১২ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। বুধবার সকালে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন।

 

আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ঘরগুলো হস্তান্তরের মাধ্যমে কাহালু, ধুনট, সদর ও নন্দীগ্রাম উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করা হয়। এ উপলক্ষে বুধবার বেলা ১১টায় সদর উপজেলা প্রাঙ্গনে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মবকুল হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মমিন খান, এলজিইডির নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) নাছিম রেজা, ভাইস চেয়ারম্যান ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ। 
ঘর হস্তান্তর উপলক্ষে উপজেলা প্রাঙ্গনে কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

এ নিয়ে সদর উপজেলায় মোট ৭৭৮টি পরিবারে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছে। পরবর্তীতে আরো ৫২টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেয়া হবে।

উপহারের ঘর পাওয়া দৃষ্টি প্রতিবন্ধী বাসন্তী রানী ও বরুন সরকার জানান, আমাদের থাকার মত কোন ঘর ছিল না। অন্যের জায়গায় কোন রকম বেড়ার ঘরে ভাড়ায় বসবাস করতাম। আমরা ট্রেনে ফেরি করে কটন, ব্রাশ, আয়না-চিরুনীসহ ছোট ছোট পণ্য বিক্রি করি। এতে যা আয় হতো তা দিয়ে অতি কষ্টে সংসার চালাই। স্বল্প আয়ে বাড়ি বাড়া দিয়ে থাকা অনেক কষ্ট হত। কিন্তু এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ঘর উপহার দিয়েছেন। এতে আমরা অত্যন্ত আনন্দিত। 
এর আগে প্রধানমন্ত্রী বুধবার তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের আওতায় গৃহহীনদের ঘর প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে দেশের ৩৯ হাজার ৩৬৫ পরিবারকে সরকারের নির্মিত ঘর হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, বগুড়া সদর উপজেলায় প্রথম পর্যায়ে ২৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বিতরণ করা হয়। এরপর দ্বিতীয় পর্যায়ে ২২৩টি তৃতীয় পর্যায়ে ১০৪টি ও চতুর্থ পর্যায়ে ২০১টি পরিবারের মাঝে উপহারের ঘর হস্তান্তর করা হয়। পরবর্তীতে এ উপজেলায় আরো ৫০টি পরিবারের মাঝে ঘর বিতরণ করা হবে।

Share This Article