অস্কার ২০২৩: পুরস্কার জিতলেন যারা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৩, সোমবার, ১৩ মার্চ, ২০২৩, ২৮ ফাল্গুন ১৪২৯

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে সোমবার অনুষ্ঠিত হয়েছে চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ডের ৯৫তম আসরের। বিভিন্ন ক্যাটাগরিতে সেরাদের নাম ঘোষণা করা হয়। অস্কারের মঞ্চ থেকে এবার দু’টি পুরস্কার জিতেছে ভারত। পাশাপাশি সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। সব মিলিয়ে সাতটি অস্কার পেল এই ছবি।

৯৫তম আসরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পুরস্কার জিতেছেন যারা-

সেরা ছবি

এবারের অস্কারের সেরা ছবি ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। এই বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘দ্য ব্যানসিজ অব ইনিশেরিন’, ‘দ্য ফাবেলমানস’, ‘টার’, ট্রায়াংগেল অব স্যাডনেস’।

সেরা অভিনেত্রী

এই পুরস্কার পেলেন মিশেল ইয়ো। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য এই সম্মান পেলেন তিনি। তার সঙ্গে এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন আনা দে আরমাস, কেট ব্ল্যানচেট, আন্দ্রেয়া রাইজবরো, মিশেল উইলিয়ামস। শেষ পর্যন্ত পুরস্কার উঠল মিশেল ইয়োর হাতে।

সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন মিশেল ইয়ো । ছবি: সংগৃহীত

সেরা অভিনেতা

এই বিভাগে অস্কার জিতে নিলেন ব্রান্ডন ফ্রেজার। ‘দ্য হোয়েল’ ছবির জন্য এই পুরস্কার পেলেন তিনি। এই বিভাগে তার সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন অস্টিন বাটলার, কলিন ফ্যারেল, পল মেসকাল, বিল নাই। শেষ পর্যন্ত পুরস্কার উঠল ব্র্যান্ডন ফ্রেজারের হাতে।

সেরা অভিনেতার বিভাগে অস্কার জিতলেন ব্রান্ডন ফ্রেজার । ছবি: সংগৃহীত

সেরা পরিচালনা

‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য এই বিভাগে অস্কার পেলেন ড্যানিয়েল কন এবং ড্যানিয়েল শিনার্ট। এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন মার্টিন ম্যাকডোনা, স্টিভেন স্পিলবার্গ, টড ফিল্ড এবং রুবেন ওস্টলুন্ড। শেষ পর্যন্ত ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য এই পুরস্কার পেলেন দুই ড্যানিয়েল।

সেরা পরিচালনায় অস্কার পেলেন ড্যানিয়েল কন এবং ড্যানিয়েল শিনার্ট । ছবি: সংগৃহীত

সেরা এডিটিং

সেরা এডিটিংয়ের জন্য অস্কার পেলেন পল রজার্স। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য অস্কার পেলেন তিনি।

সেরা গান নাটু নাটু

‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’ পেল ২০২৩ সালের অস্কারে সেরা গানের সম্মান। এই গানের জন্য সঙ্গীত পরিচালক হিসাবে অস্কার পেলেন এমএম কিরাবানি এবং গীতিকার হিসাবে অস্কার পেলেন চন্দ্রবোস। আবার ইতিহাস সৃষ্টি হল অস্কারের মঞ্চে।

অস্কারে সেরা গান ভারতের ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ । ছবি: সংগৃহীত

সেরা সাউন্ড এফেক্ট

‘টপ গান: মাভেরিক’ ছবির জন্য এই বিভাগে অস্কার পেলেন মার্ক ভিনগার্টেন, জেমস এইচ মাথের, আল নেলসন, ক্রিস বার্ডন, মার্ক টেলর।

সেরা অ্যাডপটেড চিত্রনাট্য

‘উইমেন টকিং’ ছবির জন্য এই বিভাগে অস্কার পেলেন সারাহ পোলে। মিরিয়াম টোসের লেখা উপন্যাস অবলম্বনে এই ছবির চিত্রনাট্য লিখেছিলেন তিনি।

সেরা মৌলিক চিত্রনাট্য

‘এভরিথিং এভরিওয়ের অল অ্যাট ওয়ানস’ ছবির জন্য এই বিভাগে অস্কার পেলেন ড্যানিয়েল কন এবং ড্যানিয়েল শিনার্ট।

সেরা ভিজুয়াল এফেক্টস

অবশেষে অস্কার ‘অবতার: দ্য ওয়ে অব দ্য ওয়াটার ওয়ার্ল্ড’-এর হাতে। জো লাতেরি, রিচার্ড বানেহ্যাম, এরিক সেইনডন, ড্যানিয়েল ব্যারেট পেলেন এই বিভাগে পুরস্কার।

সেরা আবহসঙ্গীত

এই বিভাগেও সেরার পুরস্কার জিতে নিল ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। পুরস্কার উঠল ভলকার বেরতেলমানের হাতে।

সেরা প্রোডাকশন ডিজাইন

এই বিভাগে সেরার পুরস্কার জিতে নিল ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ছবি। ‘অবতার: দ্য ওয়ে অব দ্য ওয়াটার’, ‘ব্যাবিলন’, ‘এলভিস’-এ মতো ছবিকে হারিয়ে এই সম্মান জিতে নিল ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’।

স্বল্পদৈর্ঘ্যর সেরা ডকুমেন্টারি

স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে সেরার পুরস্কার পেল ‘দি এলিফ্যান্ট হুইসপারস’। এই ছবির জন্য অস্কার উঠল পরিচালক কার্তিকী গনজালভেস আর গুনিত মঙ্গার হাতে। তামিলনাড়ুর মেয়ে কার্তিকী আর গুনিতের জন্ম দিল্লিতে।

স্বল্পদৈর্ঘ্যর সেরা ডকুমেন্টারি ভারতের ‘দি এলিফ্যান্ট হুইসপারস’ । ছবি: সংগৃহীত

বিদেশি ছবির বিভাগে সেরা ছবি

এই বিভাগে সেরা ছবির পুরস্কার জিতে নিল জার্মানির ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। এডওয়ার্ড বারজার পরিচালিত এই ছবির সঙ্গে এই বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘আর্জেন্তিনা, ১৯৮৫’ (আর্জেন্তিনা), ‘ক্লোজ’ (বেলজিয়াম), ‘দ্য কোয়ায়েট গার্ল’ (আয়ারল্যান্ড) ‘ইও’ (পোল্যান্ড)-এ মতো ছবি।

সেরা কসটিউম

এই বিভাগে পুরস্কার পেলেন রুথ কার্টার। ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি। মঞ্চে অ্যাকাডেমিকে ধন্যবাদ জানালেন কৃষ্ণাঙ্গ শিল্পীকে সম্মান জানানোর জন্য। এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন মেরি জফরেস (ব্যাবিলন), ক্যাথরিন মার্টিন (এলভিস)-এ মতো শিল্পী।

সেরা কসটিউম পুরস্কার পেলেন রুথ কার্টার । ছবি: সংগৃহীত

সেরা মেকআপ

সেরা চুল এবং মেকআপের জন্য অস্কার পেল ‘দ্য হোয়েল’।

সেরা সহ-অভিনেত্রী

পুরস্কার জয়ে পরে মঞ্চে বক্তব্য রাখলেন জ্যামি লি কার্টিস। ‘এভরিথিং এভরিওয়ের অল অ্যাট ওয়ানস’-এর জন্য সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতে নিলেন। এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন অ্যাঞ্জেলা বেসেট (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার), হং চাউ (দ্য হোয়েল), স্টেফানি সু (এভরিথিং এভরিওয়ের অল অ্যাট ওয়ানস)-এ মতো অভিনেত্রীরা। সকলকে হারিয়ে শেষ পর্যন্ত পুরস্কার জিতে নিলেন জ্যামি লি কার্টিস।

সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতলেন জ্যামি লি কার্টিস । ছবি: সংগৃহীত

সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম

‘অ্যান আইরিশ গুডবাই’ সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের জন্য অস্কার জিতে নিল। এই বিভাগে মনোনয়ন ছিল ‘ইভালু’, ‘লে পুপিলে’, ‘নাইট রাইড’, ‘দ্য রেড সুটকেস’-এ মতো ছবির।

সেরা অ্যানিমেটেড ফিচার

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের পুরস্কার জিতে নিল গিলারমো দেল তোরোর ‘পিনোকিও’ । এটি দিয়েই শুরু হয় অস্কারের পুরস্কার ঘোষণা।

 

 

 

বিষয়ঃ তারকা

Share This Article