৫৫ বছরের ইতিহাসে রেকর্ড মুনাফা অর্জনের ঘোষণা ইস্টার্ন রিফাইনারির

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪৩, সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১৪ ফাল্গুন ১৪২৯

৫৫ বছরের ইতিহাসে গত অর্থবছরে (২০২১-২২) রেকর্ড প্রায় ৪৮ কোটি টাকা নিট মুনাফা অর্জনের ঘোষণা দিয়েছে দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল)।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) এই অঙ্গ প্রতিষ্ঠান ২০২১-২২ অর্থবছরে ১৩ লাখ ৭৭ হাজার মেট্রিক টন ক্রুড অয়েল পরিশোধন করে আয়ের ২০ কোটি ৮৫ লাখ ৯৯ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। ফলে প্রতিষ্ঠানটির কর পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ৪৭ কোটি ৮৯ লাখ ৯ হাজার টাকা, যা রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানের ৫৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইস্টার্ন রিফাইনারির ৪৬তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য উপস্থাপন করা হয়। নগরীর উত্তর পতেঙ্গায় রেজিস্টার্ড কার্যালয়ে অনুষ্ঠিত হয় সভা।

বিপিসির চেয়ারম্যান ও ইআরএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ বি এম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় ২০২১-২২ অর্থবছরের নিরীক্ষিত হিসাব বিস্তারিত আলোচনার পর অনুমোদন করা হয়। সভায় উপস্থিত শেয়ারহোল্ডাররা সমাপনী অর্থবছরের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন।

এ সময় কোম্পানির মুনাফা অর্জনের ধারা অব্যাহত রাখা এবং সার্বিক কার্যক্রম অত্যন্ত দক্ষতা, নিষ্ঠা ও ঐকান্তিকতার সাথে সম্পাদিত হওয়ায় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, কর্মকর্তা, শ্রমিক ও কর্মচারিদের প্রশংসা করা হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন ইআরএল পরিচালনা পর্ষদের সদস্য এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব (অপারেশন) এসএম জাকির হোসেন, বিপিআইয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোশারফ হোসেন মোল্লা, বিপিসির অতিরিক্ত সচিব ও পরিচালক (অপাঃ ও পরিঃ) খালিদ আহম্মেদ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন) মোহাম্মদ ইলিয়াস হোসেন, ঢাকা সেনানিবাসের সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের মহাপরিচালক (যুগ্ম সচিব) শামীম আহম্মেদ, বিপিসির যুগ্ম সচিব ও পরিচালক (অর্থ) কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, বিপিসির যুগ্ম সচিব ও পরিচালক (বিপণন) অনুপম বড়ুয়া, বিপিসির সচিব মুহম্মদ আশরাফ হোসেন, ইআরএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. লোকমান এবং বিপিসি ও ইআরএলের নির্বাহীরা।

Share This Article