মালদ্বীপ ছাড়লেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩৫, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ৩০ আষাঢ় ১৪২৯

স্ত্রী ও দুই নিরাপত্তা রক্ষীকে সঙ্গে নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশ্যে মালদ্বীপ ছাড়লেন বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। 

আজ বৃহস্পতিবার দুপুরের দিকে সৌদি এয়ারলাইনসের একটি বিমানে করে সিঙ্গাপুরের উদ্দেশে মালদ্বীপ ছাড়েন তিনি। এর আগে মালদ্বীপের প্রতিরক্ষা বাহিনীর বিশেষ নিরাপত্তকর্মীরা তাকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বিমানে তুলে দেয়।

মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট রাজাপাকসে মালদ্বীপে একটি সৌদি বিমানে চড়েছেন। এই বিমানটি প্রথমে তাকে সিঙ্গাপুর এবং পরে সেখান থেকে তাকে সৌদি আরবের জেদ্দায় নিয়ে যাবে। তবে গোতাবায়ার চূড়ান্ত গন্তব্য কোনটি সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে বুধবার রাতে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল গোতাবায়ার। নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগ থেকে তিনি সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইটে ওঠা থেকে বিরত থাকেন।

এদিকে বুধবার প্রেসিডেন্ট পদ থেকে গোতাবায়ার পদত্যাগের কথা থাকলেও এখনো তিনি আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি। ধারণা করা হচ্ছে, সিঙ্গাপুর পৌঁছার পর তিনি পদত্যাগপত্র জমা দেবেন। 

গণরোষের মুখে পড়ে একটি সামরিক বিমানে করে মঙ্গলবার মধ্যরাতে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া। এর আগে তিনি গত সোমবারও আকাশ ও সমুদ্র পথে দেশ ছাড়তে চেয়েছিলেন। কিন্তু তখন তাকে দেশ ছাড়তে দেওয়া হয়নি। মালদ্বীপে পৌঁছালে সেখানেও প্রবাসী শ্রীলঙ্কান এবং স্থানীয়রা তাকে আশ্রয় দেওয়ায় বিক্ষোভ করে।

অবশ্য তৃতীয় একটি দেশে যেতেই তিনি প্রথমে সেখানে গিয়েছিলেন। পরে শোনা যায় বুধবার রাতে তিনি সিঙ্গারের একটি ফ্লাইট ধরবেন। পরবর্তীতে সিঙ্গাপুর এয়ারলাইনসের ওই ফ্লাইটটিতে নিরাপত্তাজনিত কারণে তিনি উঠেননি। পরে মালদ্বীপ কর্তৃপক্ষকে সিঙ্গাপুর যেতে একটি ব্যক্তিগত বিমানের ব্যবস্থা করার অনুরোধ করেন তিনি। সূত্র: ডেইলি মিরর

Share This Article


মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল সহায়তা বিল পাস

লোহিত সাগরে নৌকাডুবি, ৩৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার