দ্বাদশ নির্বাচন : যেসব বিষয় থাকছে ইসি’র রোডম্যাপে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:০০, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ৩০ আষাঢ় ১৪২৯

আগামী ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরইমধ্যে এ নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে একাধিক কর্মপরিকল্পনা বা রোডম্যাপের খসড়া তৈরি করেছে নতুন নির্বাচন কমিশন (ইসি)। নতুন রোডম্যাপে মোট নয়টি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।
 

 

এর মধ্যে রয়েছে- আইনি কাঠামো পর্যালোচনা ও সংস্কার; নির্বাচন প্রক্রিয়া সহজীকরণ ও যুগোপযোগী করার লক্ষ্যে সংশ্লিষ্ট সবার পরামর্শ গ্রহণ;  সংসদীয় এলাকার ৩০০ আসনের সীমানা পুনর্নির্ধারণ; নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ; বিধি-বিধান অনুসরণপূর্বক ভোট কেন্দ্র স্থাপন; নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও নিবন্ধিত রাজনৈতিক দলের নিরীক্ষা; সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ; নির্বাচনে অধিকতর প্রযুক্তির ব্যবহার; এবং পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন ও নবায়ন কার্যক্রম গ্রহণ।

আগামী ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত নিবন্ধিত সব রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর এই রোডম্যাপ চূড়ান্ত করার কথা জানায় ইসি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকেন্দ্রিক কর্মপরিকল্পনায় সাতটি করণীয় ঠিক করে ২০১৭ সালের ১৬ জুলাই রোডম্যাপ ঘোষণা করেছিল কেএম নূরুল হুদা কমিশন। ইসির সেই কর্মপরিকল্পনায় ৩০০ আসনের মধ্যে মাত্র ৬টি আসনে ইভিএমে ভোট অনুষ্ঠিত হয়।

তবে দ্বাদশ নির্বাচনী রোডম্যাপে প্রায় ১০০ আসনে ইভিএমে ভোটগ্রহণের প্রস্তুতি রাখা হচ্ছে। এক্ষেত্রে ইভিএমে ভোটদান পদ্ধতি আরও সহজ করা হচ্ছে, যেখানে একটি বাটন চাপ দিলেই দেওয়া যাবে ভোট।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!

জল উৎসবে মাতোয়ারা হলো হাজারো মারমা তরুণ তরুণী

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন

প্রথম ধাপে ১ হাজার ৮৯১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

থাইল্যান্ড, সৌদি ও গাম্বিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আওয়ামী লীগের কর্মসূচি

আজ শ্রম আপিল ট্রাইব্যুনালে যাবেন ড. ইউনূস

৭ অঞ্চলে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

যেভাবে জিম্মিদশা থেকে মুক্ত এমভি আব্দুল্লাহর ২৩ নাবিককে দেশে আনা হবে

দেশের দুই বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

ট্রান্সকমের বিরোধ: বিক্রি হচ্ছে প্রথম আলো?

ঈদ ও নববর্ষে পদ্মাসেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়