রাশিয়াকে ড্রোন দিচ্ছে ইরান, আশঙ্কা যুক্তরাষ্ট্রের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০৭, মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২, ২৮ আষাঢ় ১৪২৯

রাশিয়াকে কয়েকশ ড্রোনসহ চালকবিহীন সমরাস্ত্র সরবরাহ করছে ইরান। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (১১ জুলাই) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে এ আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন,  যুক্তরাষ্ট্রের প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে রুশ সামরিক বাহিনী ইউক্রেনে যথেষ্ট ক্ষয়-ক্ষতির শিকার হয়েছে। এখন তারা টিকে থাকার চ্যালেঞ্জের মুখে পড়েছে। ইরান সরকার রাশিয়াকে যুদ্ধাস্ত্র বহনে সক্ষম ড্রোনসহ অনেক ড্রোন দেয়ার প্রস্তুতি নিচ্ছে। এই সংখ্যা কয়েক শ’ পর্যন্ত হতে পারে।

 

তিনি বলেন, আমাদের প্রাপ্ত তথ্যে এমনও ইঙ্গিত রয়েছে যে, এসব ড্রোন (মনুষ্যবিহীন আকাশ যান) ব্যবহারের জন্য ইরান রাশিয়ার সৈন্যদের প্রশিক্ষণ দেয়ারও প্রস্তুতি নিচ্ছে। এটি এখনও পরিষ্কার নয়  ইরান কি ইতোমধ্যে ড্রোন ও সামরিক যানগুলো রাশিযাকে সরবরাহ করে ফেলেছে কি না। নাকি সরবরাহ করার প্রক্রিয়া শুরু করেছে। যুক্তরাষ্ট্রের কাছে যথেষ্ঠ প্রমাণ রয়েছে এসব সমরাস্ত্র ব্যবহারের জন্য রুশ সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে ইরান।


জ্যাক সুলিভান আরও বলেন, জো বাইডেন সামনে মধ্যপ্রাচ্য সফর শুরু করবেন। তার মূল এজেন্ডাই হচ্ছে ইরানকে ঠেকাতে একটি আঞ্চলিক জোট গঠন করা। কারণ যুক্তরাষ্ট্র মনে করছে খুব শিগগিরই পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালাবে ইরান। যদি তারা সফল হয় তবে ইসরাইলসহ যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর জন্য সেটি হবে অত্যন্ত বিপদজনক।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প