বুধবার থেকে সারা দেশে শুরু হচ্ছে ষষ্ঠ জনশুমারি কার্যক্রম

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৯, মঙ্গলবার, ১৪ জুন, ২০২২, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৯

আগামীকাল বুধবার (১৫) থেকে শুরু হচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ কার্যক্রম। সপ্তাহব্যাপী এ কার্যক্রম আগামী ২১ জুন শেষ হবে। এ কার্যক্রম বাস্তবায়ন করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। 

জনশুমারি ও গৃহগণনা অধিকতর ফলপ্রসূ ও সফল করতে গতকাল সোমবার (১৩ জুন) বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময় করেছে তারা। এতে বিভিন্ন পত্রিকার সম্পাদক, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সরকারের সাবেক ও বর্তমান ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন : পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন, আজকের পত্রিকার সম্পাদক ড. গোলাম রহমান, ডিবিসি নিউজের প্রধান সম্পাদক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন, ঢাবির পরিসংখ্যান বিভাগের অধ্যাপক শাহাদাত হোসেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্হাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলাম, জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের পরিচালক দিলদার হোসেন প্রমুখ।

সভায় প্রকল্প পরিচালক দিলদার হোসেন জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭৪ সালে প্রথম আদমশুমারি ও গৃহগণনা পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় ১০ বছর পরপর ১৯৮১, ১৯৯১, ২০০১ এবং ২০১১ সালে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়। 

এই জনশুমারি ও গৃহগণনার মূল উদ্দেশ্য হচ্ছে—জনসংখ্যা ও দেশের বাসগৃহের সংখ্যা নিরূপণ এবং দেশের সার্বিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ। সহজ ও সুনির্দিষ্টভাবে শুমারির গণনা এলাকা চিহ্নিতকরণ এবং কোনো খানা গণনা থেকে বাদ না পড়া বা একাধিকবার গণনা না হওয়ার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ও জিও কোড সমন্বয় করে ডিজিটাল ম্যাপ তৈরি করা হয়েছে।

আলোচনা শেষে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে কয়েক জন প্রশ্ন করেন, কেউ এই গণনা থেকে বাদ পড়লে তিনি কীভাবে অভিযোগ করবেন? এ বিষয়ে পরিসংখ্যান ব্যুরো জানায়, এ জন্য নির্দিষ্ট হটলাইনের ব্যবস্থা রাখা হয়েছে। যে কেউ চাইলে সেখানে অভিযোগ দিতে পারবে। 

এছাড়া তথ্য যাচাই কীভাবে করা হবে—এমন প্রশ্নে জানানো হয়, তথ্য পুরোপুরি যাচাই করার সুযোগ কম। কারণ এটি একটি পরিসংখ্যান। তবে আশা করছি, সবাই এ ব্যাপারে সহযোগিতা করবে।

ডাটা কালেক্টর নিয়োগ সম্পর্কে জানানো হয়, প্রত্যেক উপজেলায় লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে স্হানীয়দের নিয়োগ দেওয়া হয়েছে। যেন সহজে সবাই ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহ করতে পারেন। এ প্রসঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, আমরা প্রথম থেকেই বিভিন্ন শ্রেণির নাগরিক সমাজকে এ কাজে সম্পৃক্ত করেছি।

Share This Article

শরিকদের সাথে প্রতারণা, ভরাডুবি হলে সব দায় বিএনপির !

গণতন্ত্র মঞ্চ: ভাগবাটোয়ারা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

নির্বাচন কমিশনে চিরুনি অভিযান:সর্ষেই ভুত!

বিএনপির যুগপৎ আন্দোলন:সময় না পেরুতেই বেকায়দায় আন্দোলনের সঙ্গীরা!

যুক্তরাষ্ট্র বাংলাদেশ বিরোধী অপপ্রচার প্রচেষ্টায় গুরুত্ত্ব দিচ্ছে না!

যেভাবে বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলছে বাংলাদেশ!

দুই মার্কিন কর্মকর্তার ঢাকা সফর: নতুন উচ্চতায় বাংলাদেশ-মার্কিন সম্পর্ক

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে বিদ্যুতের দাম কেমন?

কয়লার দামে আদানির কারসাজি: বিদ্যুৎ ক্রয়চুক্তির সংশোধন চায় বাংলাদেশ

উপনির্বাচনের প্রার্থী হিরো আলম নাকি বিএনপি?


আগামী সপ্তাহে সংসদীয় আসনগুলোর সীমানার খসড়া প্রকাশ: ইসি

বিশ্বের শীর্ষ ১০০ লিড সার্টিফাইড গ্রিন ফ্যাক্টরির অর্ধেকই বাংলাদেশে

তুরস্কে চিকিৎসক ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

শেখ হাসিনার আমলে সড়ক ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান: ওবায়দুল

ড. মসিউর রহমান ও ড. শিরীন শারমিন চৌধুরী -ফাইল ছবি

রাষ্ট্রপতি পদে শেষ মুহূর্তের আলোচনায় মসিউর রহমান-শিরীন শারমিন

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি

বাংলাদেশে বেলজিয়ামের রানি: পোশাক শিল্পের জন্য একটি মাইলফলক

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

মার্চে খুলে যাবে বঙ্গবন্ধু টানেল: মিলবে যেসব সুফল

সৌদি আরব বাংলাদেশের অকৃত্রিম বন্ধু : স্পিকার

টাইম ম্যাগাজিন প্রতিবেদন:শেখ হাসিনা দেখিয়েছেন বাংলাদেশ পারে

ওষুধের লাইসেন্সহীন উৎপাদন-মজুদ-ভেজালে কঠোর সাজা