যেভাবে নির্বাচিত হবেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১১, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কনজারভেটিভ পার্টির প্রধান নেতার পদ থেকে বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। দলটি তাদের নতুন নেতা নির্বাচনের আগ পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে যাবেন তিনি। কিভাবে কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচিত হবেন? যিনি ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

গণমাধ্যম বিবিসি জানিয়েছে, কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয় প্রার্থী বাছাইয়ের মধ্য দিয়ে। দলের অন্তত আট জন এমপির সমর্থন থাকলে একজন প্রধান নেতা হিসেবে আগ্রহী প্রার্থী হিসেবে মনোনীত হবেন।

যদি তার কোনো প্রতিদ্বন্দ্বী না থাকেন তাহলে তিনি সরাসরি দলের নেতা নির্বাচিত হয়ে পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

যদি মনোনীত প্রার্থীর সংখ্যা দুই জন হয় তাহলে কনজারভেটিভ পার্টির সদস্যরা পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের একজনকে নেতা নির্বাচিত করবেন।

কিন্তু মনোনীত প্রার্থীর সংখ্যা দুইয়ের অধিক হলে প্রক্রিয়াটি একটু দীর্ঘ হবে। এক্ষেত্রে চূড়ান্ত পর্বের দুই প্রার্থীকে বেছে নিতে দলের এমপিরা ভোট দেওয়া শুরু করবেন। প্রথম পর্বের ভোটে ১৮ জনেরও কম এমপির ভোট পাওয়া প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে পড়বেন।

দ্বিতীয় পর্বে যে প্রার্থী ৩৬ এর কম ভোট পাবেন তিনি ছিটকে যাবেন। এরপরও প্রার্থী তিন বা ততোধিক হলে এদের মধ্যে সবচেয়ে কম ভোট পাওয়া জন বাদ পড়বেন। তারপর থেকে প্রার্থীর সংখ্যা দুই জনে দাঁড়ানো না পর্যন্ত এমপিদের ভোট দেওয়া চলতে থাকবে আর সবচেয়ে কম ভোট পাওয়া প্রার্থী বাদ পড়তে থাকবেন।

চূড়ান্ত যে দুই প্রার্থী থেকে যাবেন তাদের মধ্যে একজনকে নেতা হিসেবে বেছে নিতে কনজারভেটিভ পার্টির মধ্যে ভোট হবে। পোস্টাল ভোটে যিনি বেশি সমর্থন পাবেন তিনিই দলটির পরবর্তী নেতা হবেন।

নেতা নির্বাচন শেষে ব্রিটিশ রানী এলিজাবেথ তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাবেন। রানীর আমন্ত্রণে সাড়া দিয়ে নির্বাচিত নেতা প্রধানমন্ত্রী হবেন।

সূত্র: বিবিসি, সিএনএন

Share This Article


৩০৮ নারী-কিশোরীকে হত্যা ও ১২ জনকে ধর্ষণ করেছে মিয়ানমার বাহিনী : এনইউসিসি

মশার কামড়ে ৪ সপ্তাহ কোমায়, করতে হয়েছে ৩০টি অপারেশন

ভারতে মুসলিম ছাত্রকে ‘সন্ত্রাসী’ বলে শিক্ষক বরখাস্ত

ইউক্রেনে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো

বিশ্বকাপে গিয়ে বুঝতে পেরেছি আমরা কতোটা ঘৃণিত: ইসরাইলি মিডিয়া

বদলে গেছে ‘মাঙ্কিপক্স’ রোগের নাম, কারণ কী

ইউক্রেনে ‘সস্তা দামের’ অস্ত্র সরবরাহ করতে চায় যুক্তরাষ্ট্র

করোনা আক্রান্তে ফের নতুন রেকর্ড চীনে

স্ত্রী ফেরত চেয়ে শ্বশুরবাড়ির সামনে অবস্থান

বিদ্যুৎকেন্দ্রে হামলা গণহত্যার শামিল: ইউক্রেন

চীনের জিরো কোভিড নীতি: সাংহাইয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, বিক্ষোভ

ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে বিশ্বকে আহ্বান খামেনির ভাগ্নির