সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে পতনের মুখে ইসরায়েল সরকার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪২, মঙ্গলবার, ১৪ জুন, ২০২২, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৯

ইসরায়েলে নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতায় আসার এক বছর পরই নড়বড়ে হয়ে পড়েছে প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সরকার। সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে জোট সরকার এখন পতনের দ্বারপ্রান্তে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় অনেক বিলও পাশ করতে পারছেন না প্রধানমন্ত্রী বেনেট। খবর প্রকাশ করেছে আলজাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

 

জোট সরকারে সংকট বাড়ছে। ফলে সামনের মাসগুলোতে যে কোনো সময় আবারও আগাম ভোটের তারিখ ঘোষণা করা হতে পারে। তবে প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তারা সরকার ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাদের সরকার অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বাজেট ঘাটতি কমাতে সফলতার স্বাক্ষর রেখেছেন। প্রধানমন্ত্রী বেনেট উদারপন্থী এবং আরব মুসলিম পার্টির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ইসরায়েলে দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচনের পর ৫০ বছর বয়সী বেনেট এবং ৫৮ বছর বয়সী লাপিদ গত বছর জুনে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটিয়ে এই জোট সরকার গঠন করেন। এ জোটে আছে ডানপন্থী, মধ্যপন্থিরাসহ মুসলিম আরব দলগুলো। বেশ কিছু ছোট ও মাঝারি দলও জোটে শরিক হয়েছে। এর মধ্যে আছে ইসরায়েলের ২১ শতাংশ আরব সংখ্যালঘুর প্রতিনিধিত্বকারী দল দ্য ইউনাইটেড আরব লিস্ট। প্রথম বারের মতো এরা ইসরায়েলের ক্ষমতার অংশ হয়েছে।

গত বছরই বেনেট তার ডানপন্থী ইয়ামিনা জোটের দুই সদস্যের সমর্থন হারিয়ে পার্লামেন্ট নেসেটের ১২০ আইনপ্রণেতার মধ্যে মাত্র ৬০ জনের সমর্থন ধরে রাখতে পেরেছিলেন। এখন আবার আরেক সদস্যের সমর্থন হারাতে চলেছেন তিনি। আবার গত মার্চে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের ঘটনার পর থেকে পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ নেসেটে ইসরায়েল আরব সংখ্যালঘু দলের দুই সদস্যের সমর্থন টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন।

Share This Article


সৌদি সফরে চীনা প্রেসিডেন্ট: লাল গালিচা সংবর্ধনা, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

আমরা প্রথমে পরমাণু হামলা চালাবো না: পুতিন

ছেলের হত্যাকারীর মৃত্যুদণ্ড নিজ হাতে কার্যকর করলেন বাবা

যুদ্ধ বন্ধ করে আলোচনায় বসুন, রাশিয়া-ইউক্রেনের প্রতি শেখ হাসিনা

সুইজারল্যান্ডে ধর্ষণ আইনে পরিবর্তন: সম্মতিহীন যৌন সম্পর্কই ধর্ষণ

সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

সদ্য কেনা ৩০০ আইফোন কয়েক মিনিটেই ছিনতাই

৫ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিলো ইরান

রাশিয়া থেকে কম দামে জ্বালানি কিনতে যাচ্ছে পাকিস্তান

১০০ প্রভাবশালী ও প্রেরণাদায়ী নারীর তালিকা প্রকাশ করেছ বিবিসি

বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করে আইন পাস ইন্দোনেশিয়ায়

জার্মানিতে স্কুলে যাওয়ার পথে ছুরি হামলা, স্কুলছাত্রী নিহত