পশ্চিমা অস্ত্রের প্রশংসায় পঞ্চমুখ ভলোদিমির জেলেনস্কি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩১, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯

পশ্চিমা অস্ত্রের প্রশংসায় পঞ্চমুখ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিশেষ করে কামানের। সেগুলো নির্ভুল লক্ষ্যে গিয়ে আঘাত করছে বলে তার দাবি।

 

জেলেনস্কি তার দৈনিক ভিডিও-ভাষণে বলেছেন, পশ্চিমা দেশগুলো তাকে যে অস্ত্র দিচ্ছে, তার তুলনা নেই। সেগুলি নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত করতে পারে। জেলেনস্কির দাবি, এর ফলে রাশিয়ার বিপুল ক্ষতি হচ্ছে। বিশেষ করে তাদের অস্ত্রশস্ত্র ও যানবাহনে গিয়ে কামানের গোলা আঘাত করছে। প্রতি সপ্তাহে তাদের ক্ষতির পরিমাণ বাড়ছে। রাশিয়ার পক্ষে নতুন অস্ত্র নিয়ে আসাও খুব সহজ হবে না।

ইউক্রেন প্রেসিডেন্ট স্বীকার করেছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে উত্তর-পূর্বের শহর খারকিভে বিশ্ববিদ্যালয় ধ্বংস হয়ে গেছে। ক্ষেপণাস্ত্র গিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ভবন, মিউজিয়াম এবং লাইব্রেরির উপর আঘাত করে। জেলেনস্কি বলেছেন, রাশিয়া নিখুঁতভাবে তাদের বর্বরোচিত কাজ করে যাচ্ছে।

দনেৎস্কের আঞ্চলিক গভর্নর বেসামরিক মানুষদের নিরাপদ জায়গায় চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন। রাশিয়া এখন দনেৎস্ক দখলের চেষ্টা করছে। তারা সেখানে আক্রমণও শুরু করেছে। সেই পরিপ্রেক্ষিতে গভর্নর এই আবেদন করেছেন।

ইউক্রেনের সেনাবাহিনী তাদের বিতর্কিত নির্দেশ প্রত্যাহার করে নিয়েছে। ওই নির্দেশে বলা হয়েছিল, ১৮ থেকে ৬০ বছর বয়সিরা তাদের বাড়ি ছেড়ে অন্যত্র যেতে গেলে সেনার অনুমতি লাগবে। তারা এক জেলা থেকে অন্য জেলায় যেতে গেলেও অনুমতির দরকার হবে। এই নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভের কথা জানান ইউক্রেনের মানুষ। তারপরই জেলেনস্কি জানান, তাকে না জানিয়ে সেনা যেন কোনো নির্দেশ না দেয়। সেনা কর্তাদের সঙ্গে কথা বলে বিষয়টি মিটিয়ে নেয়ার কথাও বলেন তিনি। তারপরই নির্দেশ প্রত্যাহার করে নেয় সেনাবাহিনী।

রাশিয়ার পার্লামেন্টে দুইটি বিল পাস হয়েছে। সেখানে বলা হয়েছে, রাশিয়ার ব্যবসায়ী ও শিল্পপতিরা সেনার জন্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করতে ও পরিষেবা দিতে বাধ্য থাকবে। সেই সব জিনিস উৎপাদন করতে গিয়ে দরকার হলে কর্মীদের আরো বেশি ঘণ্টা ধরে কাজ করতে হবে।

Share This Article


ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

এবার মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করবেন পুতিন

ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বললেন ব্রিটিশ নেতা

আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে ১২০ সংগঠনের চিঠি

প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক

রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮

অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

ফিলিস্তিন রাষ্ট্রকে ‘একতরফা স্বীকৃতি’ দেওয়ার বিরোধিতা হোয়াইট হাউসের

রাইসিকে তার নিজ শহরে দাফন করা হচ্ছে