নেপথ্যে ড.ইউনুস: হঠাৎ তৎপর বিদেশী কূটনীতিকরা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৪, বুধবার, ৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
ড. ইউনুস
ড. ইউনুস

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কূটনৈতিক মেরুকরণ শুরু হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে বিভিন্ন প্রভাবশালী দূতাবাসগুলো নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু হওয়া নিয়ে বিভিন্ন বক্তব্য প্রদান শুরু করেছেন। এছাড়া ১৪টি দেশের কূটনীতিকরা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকও করেছেন।

বিশ্লেষকরা বলছেন, প্রভাবশালী দেশগুলো সব নির্বাচনেই প্রভাব তৈরি করতে চায়। এজন্য তাদের তৎপরতা দেখা যায়। তবে এবার নির্বাচনকে ঘিরে ড. ইউনুসেরও গোপন তৎপরতার প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

বিভিন্ন সূত্র বলছে, ১/১১’র সেনাশাসিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ড. ইউনুস মাইনাস টু ফর্মূলার মাধ্যমে দেশের রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে চেয়েছিলেন। এজন্য তিনি ‘নাগরিক শক্তি’ নামে একটি নতুন দলও গঠন করেছিলেন। কিন্তু সে সময় রাজনৈতিক দলগুলোর জোরালো বিরোধীতার কারণে তা সম্ভব হয়নি। তাই ড. ইউনুস জীবনের এই শেষ প্রান্তে এসে ক্ষমতায় যাওয়ার জন্য কূটনৈতিকদের কাজে লাগাচ্ছেন বলে জানিয়েছে সূত্রটি।

এরই ধারাবাহিকতায়  ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে আইনজীবী ও সংস্লিষ্ট মহলকে  প্রলুব্ধ এবং বিপুল পরিমান ঘুষ প্রদান করে মামলা ধামাচাপা দেওয়ার অভিযোগ উঠেছে।

গ্রামীণ টেলিকমের ৪৩৫ কোটি টাকা কর্মচারীদের বকেয়া, বেতন ইত্যাদি আপোষরফার জন্য তিনি শ্রমিক পক্ষের আইনজীবীদের ১২ কোটি টাকা দিয়েছেন বলে গণমাধ্যমে সংবাদ বেরিয়েছে এবং এটি হাইকোর্ট অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে।

হাইকোর্ট ইতোমধ্যে এ বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে।  এছাড়া একাধিক আর্থিক অনিয়মের বিষয়ে তাঁর বিরুদ্ধে তদন্ত হওয়ার খবর পেয়ে তিনি তার ঘনিষ্ঠ, মিত্র দেশগুলোকে মাঠে নামিয়েছেন বলে একাধিক কূটনৈতিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

জানা যায়, ড. ইউনূস যুক্তরাষ্ট্রের সহায়তায় আবারও রাষ্ট্রীয় ক্ষমতা দখল করার জন্য তৎপরতা শুরু করেছেন। এক্ষেত্রে দল হিসেবে ‘গণ অধিকার পরিষদ’কে রাষ্ট্রীয় ক্ষমতায় বসিয়ে তিনি রাষ্ট্রপতি হতে চান। এজন্য তিনি গণ অধিকার পরিষদের সাথে কয়েকবার বৈঠক করেছেন বলেও জানা গেছে।

সূত্র বলছে, পশ্চিমা দেশগুলোকে নানা সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েই ড. ইউনুসের নেতৃত্বে গণ অধিকার পরিষদ ক্ষমতায় আসার চেষ্টা চালাচ্ছে।তাই ওই দেশেগুলোর দূতাবাস এখন বাংলাদেশে তাদের পক্ষে তৎপরতা শুরু করেছে।

বিশ্লেষকরা বলছেন, পশ্চিমা মদদপুষ্ট হয়ে নূর ও তার গণ অধিকার পরিষদের উপর ভর করে ড. ইউনূস  ক্ষমতায় এলে বাংলাদেশে উগ্রবাদীদের উত্থান ঘটবে এবং দেশ বড় ধরণের নিরাপত্তা ঝুঁকিতে পড়বে। তাই এদের ঠেকাতে দ্রুতই সরকারকে পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

গণহত্যা দিবসে সমাবেশ করবে আওয়ামী লীগ

স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া


অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ নির্দেশনা

ড. ইউনূসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন

দায়িত্বহীনতার কারণে ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা: রেলমন্ত্রী

ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন

যেভাবে ইউনূসের ‘চতুর ঋণ’র ফাঁদে পড়তো গ্রামীণ নারীরা

১১ দিন বন্ধ থাকবে বাল্কহেড

ঈদের আগেই শ্রমিকদের বেতন দেয়ার নির্দেশ

‘বিএনপি নেতাদের স্ত্রীরা যেন ভারতীয় শাড়ি না পরেন’

ইউনেসকোর সম্মাননা নিয়ে মিথ্যাচার ড. ইউনূসের!

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস : শিক্ষামন্ত্রী

কোনো মেজরের বাঁশির ফু-তে বাংলাদেশ স্বাধীন হয়নি : প্রধানমন্ত্রী

পদ্মা সেতু পরিদর্শন করলেন ভুটানের রাজা