নেপথ্যে ড.ইউনুস: হঠাৎ তৎপর বিদেশী কূটনীতিকরা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৪, বুধবার, ৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
ড. ইউনুস
ড. ইউনুস

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কূটনৈতিক মেরুকরণ শুরু হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে বিভিন্ন প্রভাবশালী দূতাবাসগুলো নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু হওয়া নিয়ে বিভিন্ন বক্তব্য প্রদান শুরু করেছেন। এছাড়া ১৪টি দেশের কূটনীতিকরা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকও করেছেন।

বিশ্লেষকরা বলছেন, প্রভাবশালী দেশগুলো সব নির্বাচনেই প্রভাব তৈরি করতে চায়। এজন্য তাদের তৎপরতা দেখা যায়। তবে এবার নির্বাচনকে ঘিরে ড. ইউনুসেরও গোপন তৎপরতার প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

বিভিন্ন সূত্র বলছে, ১/১১’র সেনাশাসিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ড. ইউনুস মাইনাস টু ফর্মূলার মাধ্যমে দেশের রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে চেয়েছিলেন। এজন্য তিনি ‘নাগরিক শক্তি’ নামে একটি নতুন দলও গঠন করেছিলেন। কিন্তু সে সময় রাজনৈতিক দলগুলোর জোরালো বিরোধীতার কারণে তা সম্ভব হয়নি। তাই ড. ইউনুস জীবনের এই শেষ প্রান্তে এসে ক্ষমতায় যাওয়ার জন্য কূটনৈতিকদের কাজে লাগাচ্ছেন বলে জানিয়েছে সূত্রটি।

এরই ধারাবাহিকতায়  ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে আইনজীবী ও সংস্লিষ্ট মহলকে  প্রলুব্ধ এবং বিপুল পরিমান ঘুষ প্রদান করে মামলা ধামাচাপা দেওয়ার অভিযোগ উঠেছে।

গ্রামীণ টেলিকমের ৪৩৫ কোটি টাকা কর্মচারীদের বকেয়া, বেতন ইত্যাদি আপোষরফার জন্য তিনি শ্রমিক পক্ষের আইনজীবীদের ১২ কোটি টাকা দিয়েছেন বলে গণমাধ্যমে সংবাদ বেরিয়েছে এবং এটি হাইকোর্ট অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে।

হাইকোর্ট ইতোমধ্যে এ বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে।  এছাড়া একাধিক আর্থিক অনিয়মের বিষয়ে তাঁর বিরুদ্ধে তদন্ত হওয়ার খবর পেয়ে তিনি তার ঘনিষ্ঠ, মিত্র দেশগুলোকে মাঠে নামিয়েছেন বলে একাধিক কূটনৈতিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

জানা যায়, ড. ইউনূস যুক্তরাষ্ট্রের সহায়তায় আবারও রাষ্ট্রীয় ক্ষমতা দখল করার জন্য তৎপরতা শুরু করেছেন। এক্ষেত্রে দল হিসেবে ‘গণ অধিকার পরিষদ’কে রাষ্ট্রীয় ক্ষমতায় বসিয়ে তিনি রাষ্ট্রপতি হতে চান। এজন্য তিনি গণ অধিকার পরিষদের সাথে কয়েকবার বৈঠক করেছেন বলেও জানা গেছে।

সূত্র বলছে, পশ্চিমা দেশগুলোকে নানা সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েই ড. ইউনুসের নেতৃত্বে গণ অধিকার পরিষদ ক্ষমতায় আসার চেষ্টা চালাচ্ছে।তাই ওই দেশেগুলোর দূতাবাস এখন বাংলাদেশে তাদের পক্ষে তৎপরতা শুরু করেছে।

বিশ্লেষকরা বলছেন, পশ্চিমা মদদপুষ্ট হয়ে নূর ও তার গণ অধিকার পরিষদের উপর ভর করে ড. ইউনূস  ক্ষমতায় এলে বাংলাদেশে উগ্রবাদীদের উত্থান ঘটবে এবং দেশ বড় ধরণের নিরাপত্তা ঝুঁকিতে পড়বে। তাই এদের ঠেকাতে দ্রুতই সরকারকে পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হবে স্বাস্থ্যসেবা

কিছু না পেয়ে এখন পাঠ্যপুস্তকের ভুলকে ইস্যু বানাচ্ছে বিএনপি

শিগগিরই বাংলাদেশে ক্যাম্পাস খুলছে মালয়েশিয়ার ইউসিএসআই

বিএনপির যুগপৎ আন্দোলন:সময় না পেরুতেই বেকায়দায় আন্দোলনের সঙ্গীরা!

গণতন্ত্রের প্রতীক আফগান নারী কৌঁসুলিরা এখন স্পেনের শরণার্থী

নির্বাচন কমিশনে চিরুনি অভিযান:সর্ষেই ভুত!

পাঠ্যবই পৌঁছাতে দেরি হলে প্রয়োজনীয় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রে নারী কাউন্সিলরকে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্র বাংলাদেশ বিরোধী অপপ্রচার প্রচেষ্টায় গুরুত্ত্ব দিচ্ছে না!

বিশ্বকাপে বাংলাদেশের উন্মাদনার কথা জানতেন মেসি


সার-বীজ-কৃষি উপকরণের দাম বাড়বে না: কৃষিমন্ত্রী

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে বিদ্যুতের দাম কেমন?

পাতাল রেলের ব্যয় ৫২ হাজার কোটি টাকা: ওবায়দুল কাদের

মানুষের ভাগ্য পরিবর্তনে আমরা কাজ করে যাচ্ছি : প্রধানমন্ত্রী

এ দেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না: প্রধানমন্ত্রী

সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনের আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

পূর্বাচলে আজ মেট্রোরেলের ডিপো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ওষুধ আইন নিয়ে সরকার কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী

বায়ুদূষণ রোধে সম্ভাব্য সবকিছু করা হবে: পরিবেশমন্ত্রী

চলতি বছরের ডিসেম্বরে হবে দ্বাদশ জাতীয় নির্বাচন : সিইসি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি -ছবি: সংগৃহীত

‘বাংলাদেশ-জাপানের বিদ্যমান সম্পর্ক আরো শক্তিশালী হবে’

হজের প্যাকেজ ঘোষণা করেছে সরকার