ইসরাইলের ‘ছোঁড়া গুলিতে’ নিহত হয়েছেন আবু আকলেহ : যুক্তরাষ্ট্রের তদন্ত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫০, মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ সম্ভবত ইসরাইলের ছোঁড়া গুলিতেই নিহত হয়েছেন। তবে এটি পরিকল্পিত ছিল না। ফিলিস্তিনের পাঠানো ‘সেই বুলেট’ পরীক্ষা-নিরীক্ষার পর সোমবার যুক্তরাষ্ট্র এ কথা জানিয়েছে।

 

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নিড প্রাইস তদন্তের ফলাফল ঘোষণায় জানান, সাংবাদিক আকলেহকে হত্যা করা বুলেটটি ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাদের কাছে হস্তান্তর করেছিল। ‘স্বতন্ত্র তৃতীয়পক্ষের পরীক্ষকরা’ সেটির ‘বিস্তারিত ফরেনসিক বিশ্লেষণ’ করেছেন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার জনপ্রিয় প্রবীণ সাংবাদিক ছিলেন শিরিন আবু আকলেহ। সমগ্র আরব বিশ্বে সুপরিচিত এবং সম্মানিত ছিলেন এই ফিলিস্তিনি-আমেরিকান সংবাদদাতা। গত ১১ মে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি সামরিক অভিযান কভার করার সময় তাকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় তিনি ‘প্রেস’ লেখা একটি ভেস্ট এবং মাথায় হেলমেট পরেছিলেন।

ফিলিস্তিনের আনুষ্ঠানিক তদন্তে দেখা গেছে যে, এই তারকা সাংবাদিককে হেলমেটের ঠিক নিচে গুলি করা হয়।


আকলেহর সাথে থাকা ক্রু এবং ফিলিস্তিনি প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ইসরাইলি সৈন্যরা তাকে মাথায় গুলি করে হত্যা করেছে। এবং ওই সময় পরিস্থিতি স্বাভাবিক ছিল। কোনো অরাজকতা হচ্ছিলো না।

অপরদিকে ইসরাইল জানায়, ফিলিস্তিনিদের সাথে সংঘর্ষের সময় আবু আকলেহ নিহত হন। এবং কেবলমাত্র ফরেনসিক বিশ্লেষণের পরই বোঝা যাবে ইসরাইল সেনা নাকি ফিলিস্তিনি যোদ্ধাদের ছোঁড়া গুলিতে তিনি নিহত হয়েছেন। তবে তারা এই অভিযোগ অস্বীকার করেছে যে, পরিকল্পিতভাবে আকলেহকে টার্গেট করা হয়েছিল। পরে তারা জানায়, হতে পারে সংঘর্ষের সময় ইসরাইলি কোনো সেনা ভুল করে তাকে গুলি করেছে।

এদিকে মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা পৃথকভাবে ফিলিস্তিনি এবং ইসরাইলি তদন্তের ফলাফল পরীক্ষা করে সিদ্ধান্তে উপনীত হন যে, আইডিএফ অবস্থান থেকে ছোঁড়া গুলিই সম্ভবত শিরিন আবু আকলেহের মৃত্যুর জন্য দায়ী।

এক বিবৃতিতে প্রাইস বলেছেন, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) তারা সংক্ষিপ্ত নামে ডাকেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে, এটি ইচ্ছাকৃত ছিল না। বরং ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে আইডিএফ-এর নেতৃত্বে সামরিক অভিযানের সময় এই দুঃখজনক ঘটনা ঘটেছে।

সূত্র : ডেইলি সাবাহ

Share This Article


ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাপ্রধান

ফ্লাইওভার থেকে যাত্রীবাহী বাস পড়ে নিহত ৫, আহত ৪০

ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল?

ইসরায়েলকে সহযোগিতার কথা অস্বীকার করছে সৌদি আরব

ইসরায়েল ইরানকে পাল্টা আঘাত করবে, তবে কখন করবে তা অনিশ্চিত : নিরাপত্তা বিশ্লেষক

পরিস্থিতি আরও উত্তপ্ত না করতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

ইরানি হামলায় ইসরায়েলের আত্মবিশ্বাস ধূলিসাৎ

আন্তর্জাতিক শান্তি রক্ষায় ব্যর্থ হয়েছে নিরাপত্তা পরিষদ: জাতিসংঘে ইরান

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

ইরানে কখন হামলা করা হবে জানাল ইসরায়েল

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৩৩ জনের মৃত্যু

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৩৩ জনের মৃত্যু