আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪৩, মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে সরকার। মঙ্গলবার (৫ জুলাই) আফগান সরকারের কাছে উল্লেখযোগ্য পরিমাণে শুকনো খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ সামগ্রী পাঠানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে সাধারণ আফগানদের জন্য পাঠানো এসব ত্রাণসামগ্রী আফগানিস্তানে পৌঁছাবে ও দেশটির সরকারের কাছে হস্তান্তর করা হবে। সশস্ত্র বাহিনী বিভাগ, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আর এফ এল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে এগুলো সংগ্রহ করা হয়েছে। 

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষভাবে সহায়তা করেছিল। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবেলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের একটি অঙ্গসংস্থার তহবিলে পাঠানো হয়েছে।

গত ২১ জুন স্থানীয় সময় ভোর রাতে আফগানিস্তানেরর পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিকায় ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ইতোমধ্যে অন্তত এক হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। এ ঘটনায় আরও ছয় শতাধিক মানুষ আহত হয়েছেন।

Share This Article


কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!

জল উৎসবে মাতোয়ারা হলো হাজারো মারমা তরুণ তরুণী

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন

প্রথম ধাপে ১ হাজার ৮৯১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

থাইল্যান্ড, সৌদি ও গাম্বিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আওয়ামী লীগের কর্মসূচি

আজ শ্রম আপিল ট্রাইব্যুনালে যাবেন ড. ইউনূস

৭ অঞ্চলে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

যেভাবে জিম্মিদশা থেকে মুক্ত এমভি আব্দুল্লাহর ২৩ নাবিককে দেশে আনা হবে

দেশের দুই বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

ট্রান্সকমের বিরোধ: বিক্রি হচ্ছে প্রথম আলো?

ঈদ ও নববর্ষে পদ্মাসেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়