ঢাবি ‘ক’ ইউনিটে পাস ১০.৩৯ শতাংশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫১, সোমবার, ৪ জুলাই, ২০২২, ২০ আষাঢ় ১৪২৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর ‘ক’ ইউনিটে আবেদন করেছিলেন এক লাখ ১৫  হাজার ৬৮৯ জন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন এক লাখ ১০ হাজার ৩৭৪ জন। এর মধ্যে পাস করেছেন মাত্র ১১ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ১০ দশমিক ৩৯ শতাংশ। বাকি ৮৯ দশমিক ৬১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটে গতবার পাসের হার ছিল ১০.৭৬ শতাংশ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীন বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে ৩৩টি বিভাগ রয়েছে।

ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd  ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়াও আবেদনকারী রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে উট কঅ KA   টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবেন।
পাস করা শিক্ষার্থীদের আগামী ৬ জুলাই ২০২২ বিকেল ৩টা থেকে ২১ জুলাই বিকেল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ফার্মেসী অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এ সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। এ ছাড়া ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি দেওয়ার সাপেক্ষে আগামী ৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত ফার্মেসি অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

Share This Article


ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রার্থীরা কত ব্যয় করতে পারবেন জানালো ইসি

বাংলাদেশকে পেঁয়াজ দিতে নীতিগত সম্মতি দিয়েছে ভারত: বাণিজ্য প্রতিমন্ত্রী

তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে

বাংলাদেশ-স্পেন সম্পর্ক চমৎকার: রাষ্ট্রপতি

রোজার আগেই কমলো সয়াবিন তেলের দাম

একুশে পদক পেলেন ২১ বিশিষ্টজন

সন্ধ্যা থেকে বন্ধ থাকবে যেসব সড়কে যান চলাচল

আয়ানের মৃত্যুর রিপোর্ট মনঃপূত হয়নি হাইকোর্টের, নতুন কমিটি

প্রধানমন্ত্রীর সাহসী কূটনীতির বহি:প্রকাশ ঘটেছে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে!

কেন্দ্রীয় শহীদ মিনারে কোনো থ্রেট নেই: র‍্যাব ডিজি

শ্রদ্ধা ও স্মরণে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার