ঘিরে ফেলা এড়াতে মরিয়া ইউক্রেনীয় সেনারা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩২, রবিবার, ২৬ জুন, ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

সেভেরোডোনেস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার একদিনের মাথায় ডনবাসের লাইসিঞ্চস্ক অঞ্চল রক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনারা। 

বিশেষ করে রুশ বাহিনী যেন তাদের ঘিরে ফেলতে না পারে সেটি নিশ্চিতের জন্য মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার সেনারা সেভেরোডোনেস্কের উল্লেখযোগ্য অংশের নিয়ন্ত্রণ নেয়। শুক্রবার ইউক্রেন শহরটিতে থাকা তার সেনাদের সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়।

মূলত ডোনেস্ক ও লুহানস্ক অঞ্চল দুইটি নিয়েই ডনবারস। এর মধ্যে লুহানস্কের ইউক্রেন নিয়ন্ত্রিত অংশের প্রশাসনিক কেন্দ্র হিসেবে বিবেচিত হয় সেভেরোডনেস্ক। ফলে শহরটির নিয়ন্ত্রণ ধরে রাখা কিংবা এটি দখলে নেওয়া উভয় পক্ষের জন্যই গুরুত্বপূর্ণ। এর ব্যাপক রাজনৈতিক তাৎপর্য রয়েছে।

স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের রাশিয়া সমর্থিত নেতা লিওনিড প্যাসেচনিক শুক্রবার গভীর রাতে বলেছেন, ইউক্রেনের যোগাযোগের পথ পুরোপুরি আটকে দেওয়ার দেওয়ার পর রুশ বাহিনী আগামী দুই থেকে তিন দিনের মধ্যে লাইসিঞ্চস্ক শহরটি পুরোপুরি ঘিরে ফেলবে।

পশ্চিমা দেশগুলোর অব্যাহত সামরিক সহায়তা সত্ত্বেও ইউক্রেনীয় সেনাদের ডনবাসের বিশাল এলাকা ছাড়তে হয়েছে। ২০১৪ সাল থেকেই অঞ্চলটিতে ইউক্রেনীয় বাহিনী এবং রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পরস্পরের মুখোমুখি অবস্থায় রয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার ইউক্রেনের পশ্চিম ও উত্তরাঞ্চলজুড়ে সামরিক স্থাপনা লক্ষ্য করে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। কৃষ্ণ সাগর থেকে রাশিয়ার রকেট লভিভের পশ্চিমাঞ্চলের ইয়াভারিভ সামরিক ঘাঁটিতে আঘাত হানে। আঞ্চলিক গভর্নর মাকসিম কোজিৎস্কি তার অফিসিয়াল টেলিগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিওতে বিষয়টি নিশ্চিত করেছেন।

উত্তর জাইটোমির অঞ্চলের একটি সামরিক ডিপো লক্ষ্য করে ৩০টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রুশ বাহিনী। গভর্নর মাকসিম কোজিৎস্কি জানিয়েছেন, এতে অন্তত একজন  সেনা নিহত হয়। উত্তরের চেরনিহিব অঞ্চলের শহর দেশনা, যেখানে সামরিক মহড়া চলছে, সেখানেও হামলা চালানো হয়েছে। এতে করে সেখানকার বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলছে, উত্তরের শহরগুলিকে লক্ষ্য করে কিছু ক্ষেপণাস্ত্র বেলারুশ থেকে নিক্ষেপ করা হয়ে থাকতে পারে। এই অভিযোগ সত্যি হলে তার মানে দাঁড়ায় ইউক্রেনে হামলার জন্য নিজ দেশের ভূখণ্ড ব্যবহার করতে রাশিয়াকে অনুমতি দিয়েছে বেলারুশ।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প