ঘিরে ফেলা এড়াতে মরিয়া ইউক্রেনীয় সেনারা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩২, রবিবার, ২৬ জুন, ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

সেভেরোডোনেস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার একদিনের মাথায় ডনবাসের লাইসিঞ্চস্ক অঞ্চল রক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনারা। 

বিশেষ করে রুশ বাহিনী যেন তাদের ঘিরে ফেলতে না পারে সেটি নিশ্চিতের জন্য মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার সেনারা সেভেরোডোনেস্কের উল্লেখযোগ্য অংশের নিয়ন্ত্রণ নেয়। শুক্রবার ইউক্রেন শহরটিতে থাকা তার সেনাদের সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়।

মূলত ডোনেস্ক ও লুহানস্ক অঞ্চল দুইটি নিয়েই ডনবারস। এর মধ্যে লুহানস্কের ইউক্রেন নিয়ন্ত্রিত অংশের প্রশাসনিক কেন্দ্র হিসেবে বিবেচিত হয় সেভেরোডনেস্ক। ফলে শহরটির নিয়ন্ত্রণ ধরে রাখা কিংবা এটি দখলে নেওয়া উভয় পক্ষের জন্যই গুরুত্বপূর্ণ। এর ব্যাপক রাজনৈতিক তাৎপর্য রয়েছে।

স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের রাশিয়া সমর্থিত নেতা লিওনিড প্যাসেচনিক শুক্রবার গভীর রাতে বলেছেন, ইউক্রেনের যোগাযোগের পথ পুরোপুরি আটকে দেওয়ার দেওয়ার পর রুশ বাহিনী আগামী দুই থেকে তিন দিনের মধ্যে লাইসিঞ্চস্ক শহরটি পুরোপুরি ঘিরে ফেলবে।

পশ্চিমা দেশগুলোর অব্যাহত সামরিক সহায়তা সত্ত্বেও ইউক্রেনীয় সেনাদের ডনবাসের বিশাল এলাকা ছাড়তে হয়েছে। ২০১৪ সাল থেকেই অঞ্চলটিতে ইউক্রেনীয় বাহিনী এবং রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পরস্পরের মুখোমুখি অবস্থায় রয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার ইউক্রেনের পশ্চিম ও উত্তরাঞ্চলজুড়ে সামরিক স্থাপনা লক্ষ্য করে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। কৃষ্ণ সাগর থেকে রাশিয়ার রকেট লভিভের পশ্চিমাঞ্চলের ইয়াভারিভ সামরিক ঘাঁটিতে আঘাত হানে। আঞ্চলিক গভর্নর মাকসিম কোজিৎস্কি তার অফিসিয়াল টেলিগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিওতে বিষয়টি নিশ্চিত করেছেন।

উত্তর জাইটোমির অঞ্চলের একটি সামরিক ডিপো লক্ষ্য করে ৩০টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রুশ বাহিনী। গভর্নর মাকসিম কোজিৎস্কি জানিয়েছেন, এতে অন্তত একজন  সেনা নিহত হয়। উত্তরের চেরনিহিব অঞ্চলের শহর দেশনা, যেখানে সামরিক মহড়া চলছে, সেখানেও হামলা চালানো হয়েছে। এতে করে সেখানকার বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলছে, উত্তরের শহরগুলিকে লক্ষ্য করে কিছু ক্ষেপণাস্ত্র বেলারুশ থেকে নিক্ষেপ করা হয়ে থাকতে পারে। এই অভিযোগ সত্যি হলে তার মানে দাঁড়ায় ইউক্রেনে হামলার জন্য নিজ দেশের ভূখণ্ড ব্যবহার করতে রাশিয়াকে অনুমতি দিয়েছে বেলারুশ।

Share This Article

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ প্রধানমন্ত্রীর ১৫ নির্দেশনা

জলবায়ু পরিবর্তনে দেশে তাপমাত্রা বেড়ে যাচ্ছে : গবেষণা

রাখাইনে ৮০ জান্তা সৈন্যকে হত্যার দাবি আরাকান আর্মির

সিলেট বিমানবন্দরের উন্নয়ন কাজের গতি বাড়ানোর নির্দেশ মন্ত্রীর

উন্নয়ন দেখতে কক্সবাজার যাচ্ছেন সব দেশের রাষ্ট্রদূত

এবার ন্যাটোর সঙ্গে সরাসরি যুদ্ধের হুমকি রাশিয়ার

বাংলাদেশের তিন বাহিনীর প্রধানদের সঙ্গে ভারতের বিমানবাহিনী প্রধানের সাক্ষাৎ

বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের মূল্য বৃদ্ধির ব্যাখ্যা দিল মন্ত্রণালয়

সংরক্ষিত ৫০ নারী এমপির গেজেট প্রকাশ

বিদ্যুৎ-গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে যে যুক্তি দিলেন প্রতিমন্ত্রী


একই দিনে মেক্সিকো সীমান্তে যাচ্ছেন বাইডেন ও ট্রাম্প

১০ হাজার পণ্যের দাম কমেছে আরব আমিরাতে

গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে : ব্রাজিলের প্রেসিডেন্ট

ওমরা পালনে শিশুদের নিয়ে সৌদির নির্দেশনা

এবার সাউথ ক্যারোলাইনায় নিকি হ্যালিকে হারালেন ডোনাল্ড ট্রাম্প

ইয়েমেনে নতুন করে ১৮ লক্ষ্যবস্তুতে হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বার্ষিকীতে কিয়েভে পশ্চিমা নেতারা

পবিত্র রমজানে সেহরি ও ইফতার নিয়ে যেসব নির্দেশনা সৌদির

দুই সপ্তাহের মধ্যে সরকার গঠন ও প্রেসিডেন্ট নির্বাচন করতে চায় পাকিস্তান

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

আসামে ৯০ বছরের পুরনো মুসলিম আইন বাতিল

গাজায় ইসরাইলি হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি নিহত