আজ ই-লটারিতে সৌদি হজযাত্রীদের নাম ঘোষণা হবে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৫, সোমবার, ১৩ জুন, ২০২২, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৯

চলতি মৌসুমে সৌদি হজযাত্রীদের নিবন্ধন শেষ হয়েছে। কারা এবার হজ করতে পারবেন, সোমবার (১৩ জুন) দিন শেষে লটারির মাধ্যমে তাদের নাম ঘোষণা করা হবে। এবার তিন লাখ ৯০ হাজার সৌদি হজ পালনের জন্য আবেদন করেছেন। 

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মুখপাত্র হাসেম সাঈদ জানান, ই-লটারির মাধ্যমে হজের জন্য নাম বাছাই করা হবে। যারা এর আগে হজ করেননি, তাদের বেশি গুরুত্ব দেওয়া হবে। আবার যারা হজ মন্ত্রণালয়ের দেওয়া শর্তগুলো পূরণে সক্ষম হবেন, বাছাইপ্রক্রিয়ায় তারাই বেশি অগ্রাধিকার পাবেন। মনোনীতদের ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। 

হাসেম সাঈদ আরো বলেন, মনোনীতদের ২৪ ঘণ্টার মধ্যে নির্ধারিত প্যাকেজের ফি পরিশোধ করতে হবে। এরপরেই হজ পালনের জন্য তারা চূড়ান্ত অনুমোদন পাবেন।

এ বছরের হজ মৌসুমে তিনটি আতিথেয়তা প্যাকেজের খরচ কমিয়ে দেওয়া হয়েছে। যেমন-হজযাত্রীপ্রতি আল-আবরাজ প্যাকেজের বর্তমান মূল্য ১৩ হাজার ৯৪৩ রিয়াল, ডেভলপড টেন্টস প্যাকেজের জন্য ১১ হাজার ৯৭০ রিয়াল ও আনডেভলভড প্যাকেজের জন্য ৯ হাজার ৯৮ রিয়াল ধরা হয়েছে। এর সঙ্গে মূল্য সংযোজন কর ও মক্কায় আসা-যাওয়ার স্থল ও আকাশ পরিবহনের খরচ ধরা হয়নি। অর্থাৎ হজযাত্রীদের এসব প্যাকেজের খরচ আলাদাভাবে বহন করতে হবে। ইয়াতমারনা আবেদন ও হজ মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে এবার অভ্যন্তরীণ মুসল্লিদের আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে। গেল জুন থেকে তারা হজ পালনের আবেদন করতে পেরেছেন।

৬৫ বছরে বেশি বয়সী কাউকে এবার হজের জন্য আবেদন করতে পারেননি। ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার হজযাত্রীদেরও ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে বলা হয়েছে। এতে এসব দেশের অনেক মুসলমান বড় ধরনের অর্থনৈতিক লোকসানে পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বিষয়ঃ সৌদি আরব

Share This Article


মোদির মন্ত্রিসভায় যারা থাকছেন

ঘুষ নিতে কিস্তি ব্যবস্থা চালু সরকারি কর্মকর্তাদের!

অজগরের পেটে মিলল নিখোঁজ নারীর দেহ

গাজা থেকে ৪ জিম্মি উদ্ধার, যেভাবে অভিযান চালায় ইসরায়েল

ফের কংগ্রেসের সংসদীয় দলের সভাপতি হলেন সোনিয়া গান্ধী

মোদির শপথ অনুষ্ঠানে যাবে না তৃণমূল

গাজায় ইসরায়েলি হামলায় ৩৬৮০০ জনের প্রাণহানি

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর শপথ আজ

এক দশক পর লোকসভায় বিরোধী নেতা পাচ্ছে ভারত

চার জিম্মিকে উদ্ধারে অর্ধশতাধিক ফিলিস্তিনিকে হত্যা ইসরায়েলের

১২ আসনে জিতে ২ মন্ত্রণালয় পাচ্ছে নীতিশ কুমারের দল

গাজায় ইসরায়েলি হামলায় প্রাণহানি ছাড়ালো ৩৬৭৩০