অন্ধকার কূপে শ্রমিকদের বিন্দু বিন্দু ঘামে গড়ে ওঠা এক সেতুর গল্প

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৭, শুক্রবার, ২৪ জুন, ২০২২, ১০ আষাঢ় ১৪২৯

ভার বহন করবে বেশি; কিন্তু নির্মাণ উপকরণের ব্যবহার হবে কম, নকশাও হবে দৃষ্টিনন্দন ঠিক এসব কারণেই বিশ্বে জনপ্রিয় ট্রাস সেতু। পদ্মা সেতুও  নির্মিত হয়েছে এই প্রযুক্তিতে। ফলে বর্তমানে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ট্রাস সেতু ‘পদ্মা’ ।

পৃথিবীর অন্যতম খরস্রোতা নদী পদ্মার বুকে একটি সেতুর পেছনে রয়েছে বিশাল এক কর্মযজ্ঞের গল্প। জার্মানি থেকে হ্যামার, লুক্সেমবার্গ থেকে রেলের স্ট্রিংগার, চীন থেকে ট্রাস, অস্ট্রেলিয়া থেকে পরামর্শক; এমনভাবে বহুদেশ থেকে প্রকৌশলী ও প্রকৌশল যন্ত্রপাতি এসেছে পদ্মায়।

২০ হাজার শ্রমিক-প্রকৌশলীর টুকরো টুকরো মেধা ও শ্রমে গড়ে উঠেছে বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু, যার নির্মাণকাজে সরাসরি জড়িত ছিলেন বাংলাদেশ এবং চীনের ৭০০ মেধাবী প্রকৌশলী। পদ্মার দুই পাড়ে কাজ করেছেন ১৩ হাজার শ্রমিক। তারা পদ্মার তলদেশে ৪২ তলা সমান গভীর কূপে ঝুঁকি নিয়ে খনন করে দেশকে দিয়েছেন স্বপ্নের পদ্মা সেতু।

পদ্মা সেতুর ৪২টা পিলারের নিচে আছে পাইল। সেই পাইল বসানোর জন্য প্রতিটি পিলারের স্থানে প্রথমে ৬টা করে স্টিলের বেড় দেওয়া কূপ বসানো হয়। ১০ ফুট ব্যাসের কূপ। তারপর সেই কূপের ভেতরে মাটি-পানি অপসারণ করা হয় পাম্প করে। তখন ৪২০ ফুট গভীর সেই অন্ধকার কূপের মধ্যে নামতে হতো বাংলার নির্মাণবীরদের।

এ বিষয়ে তাজুল ইসলাম নামে একজন নির্মাণ শ্রমিককে “অন্ধকার পাইলের মধ্যে নামতে ভয় করে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, ভয় কিসের! কাজ করতে এসে ভয় কিসের! অন্যরা যেমন কাজ করে, আমরাও তেমনই কাজ করি।

পাইলে নামার সময় সব ধরনের নিরাপত্তাই থাকে বলে জানান রাজু নামে আরেক শ্রমিক। তিনি বলেন, পাইলের নিচের জায়গা বেশ ফাঁকা। তবে গরমে বেশি সময় পাইলের মধ্যে থাকা যায় না। শীতকাল, গরমকাল সব সময়ই পাইলের ভেতর গরম লাগে।

তাজুল, জাকির, মোস্তফার মতো অসংখ্য শ্রমিকের বিন্দু বিন্দু ঘামে গড়ে উঠছে পদ্মা সেতু। আর কয়েক ঘন্টা পরেই(২৫ জুন ২০২২) পদ্মা সেতুর উদ্বোধন হতে যাচ্ছে। বাংলাদেশের গৌরব আর আত্মমর্যাদার প্রতীক এই পদ্মা সেতু। বাংলাদেশের কৃষক, শ্রমিক, জনগণের উপার্জিত টাকায় পদ্মা সেতুর নির্মাণকাজ আজ সম্পন্ন হয়েছে! কোনও বাধা ও ষড়যন্ত্রই বাধা হতে পারেনি এই বিশাল কর্মযজ্ঞের।
কাজেই ‘মানুষকে দাবায়া রাখতে পারবা না’—বঙ্গবন্ধুর এই কথা তো আমাদের আবারও উদ্বুদ্ধ করবেই।

Share This Article


যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর