দারুণ খেলেও হার বাংলাদেশের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৭, রবিবার, ১২ জুন, ২০২২, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৯

এশিয়া কাপ বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে বাংলাদেশ দুর্দান্ত খেলেও হেরেছে। প্রথমার্ধে ১-১ গোলে সমতা থাকলেও দ্বিতীয়ার্ধে ৭৬ মিনিটে গোল হজম করে ২-১ গোলে হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়েন জামাল ভূঁইয়ারা।

পিছিয়ে পড়লেও ৮৯ মিনিটে ম্যাচ সমতায় আনার দারুণ সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। বক্সের মধ্যে বাংলাদেশের তিন ফুটবলার গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে পারেনি। নিশ্চিত গোলের সুযোগ মিস করে হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে। ম্যাচের শেষ দশ মিনিট তুমুল বৃষ্টির মধ্যে খেলেছে দুই দল। ইনজুরি সময়ে কয়েকটি থ্রো ইন পেলেও বৃষ্টির জন্য বিশ্বনাথের লম্বা থ্রোগুলো কাজে আসেনি।

বাংলাদেশ দ্বিতীয়ার্ধে কিছুটা চাপে ছিল। তুর্কমেনিস্তান কয়েকটি আক্রমণে বাংলাদেশের রক্ষণ ও গোলরক্ষককে পরাস্ত করলেও ফিনিশিংয়ের অভাবে গোল পায়নি। বাংলাদেশ প্রতি-আক্রমণে তেমন কিছু করতে পারেনি দ্বিতীয়ার্ধে। হ্যাভিয়ের দ্বিতীয়ার্ধে তিন জন ফুটবলার পরিবর্তন করেও ম্যাচের ফলাফল নিজেদের পক্ষে আনতে পারেননি।

এই ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি হয়ে থাকল একটি গোলই। জাতীয় ফুটবল দলের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার অধীনে এই ম্যাচেই প্রথম গোলের দেখা পেয়েছেন জামালরা। বিগত চার ম্যাচে বাংলাদেশ এই কোচের অধীনে খেললেও একবারও বল জালে জড়াতে পারেনি।

এশিয়া কাপ বাছাইয়ে দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে মাত্র ৭ মিনিটে বাংলাদেশ ম্যাচে পিছিয়ে পড়ে। কর্নার থেকে বক্সের মধ্যে জটলা থেকে গোল করেন আন্নাদুয়েভ। টানা তৃতীয় কর্নার থেকে সাফল্য পায় তুর্কমেনিস্তান। এর আগে দ্বিতীয় মিনিটেও গোলের সুযোগ পেয়েছিল মধ্য এশিয়ার দলটি।

ম্যাচের ১২ মিনিটে সেই গোল শোধ করে বাংলাদেশ। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রোতে বক্সের মধ্যে হেড করেন রাকিব হোসেন। রাকিবের হেড তুর্কমেনিস্তানের গোলরক্ষক হাত দিয়ে ঠেকানোর চেষ্টা করেন। তবে তার হাতে লেগেও সেই বল গোললাইন প্রবেশের মুখে দূরের পোস্টে দাঁড়ানো ইব্রাহিম জোরালো হেডে বাংলাদেশের গোলখরা কাটান। তুর্কমেনিস্তানের ডিফেন্ডারদের বাঁধা পেরিয়ে ইব্রাহিম দলকে সমতায় নিয়ে আসেন৷

বাংলাদেশ ম্যাচে সমতা আনার পর আক্রমণ বাড়ায়। আরো কয়েকটি গোলের সুযোগ সৃষ্টি করেছিল বাংলাদেশ। ফিনিশিং দুর্বলতার জন্য ব্যবধান বাড়েনি। ৩৫ মিনিটে বিশ্বনাথের লম্বা থ্রো থেকে আবার গোলের সুযোগ তৈরি হয়েছিল। ইয়াসিন আরাফাত গোলমুখের সামনে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন। প্রথমার্ধে বাংলাদেশ দুর্দান্ত ফুটবল খেলেছিল। বল পজেশন, আক্রমণ সব কিছুতে দক্ষতা দেখিয়েছিল বাংলাদেশ। তবে দ্বিতীয়ার্ধে ফের গোল হজম করায় জয়ের নাগাল পাননি জামালরা।

এশিয়া কাপ বাছাইয়ের বাংলাদেশের গ্রুপের শেষ ম্যাচ ১৪ জুন। সেদিন স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ।

Share This Article


বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু আজ

পাকিস্তানি ক্রিকেটারদের শাস্তির দাবি শেহজাদের 

বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু হচ্ছে আজ

দুর্দান্ত জয় দিয়ে কোপা আমেরিকার প্রস্তুতি সারল আর্জেন্টিনা

উগান্ডাকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের সান্ত্বনার জয়

দুর্দান্ত জয় দিয়ে কোপা আমেরিকার প্রস্তুতি সারল আর্জেন্টিনা

কলমাকান্দায় উদ্ধার হওয়া হরিণ দুর্গাপুরের বনে অবমুক্ত

বাংলাদেশের জয়ে বিশ্বকাপ শেষ শ্রীলঙ্কার

সাকিব ম্যাচ জিতিয়ে বললেন, ‘আজকে আমার দিন ছিল’

টাইগাররা সুপার এইটে গেলে প্রতিপক্ষ কারা?

আজ কী জ্বলে উঠবেন সাকিব?

পূর্ণশক্তি নিয়েও যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততে পারলো না ব্রাজিল