প্রেসিডেন্ট পদে বিজেপির প্রার্থী দ্রৌপদী মুর্মু

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৯, বুধবার, ২২ জুন, ২০২২, ৮ আষাঢ় ১৪২৯

প্রেসিডেন্ট পদে প্রার্থী হিসেবে ঝাড়খন্ড রাজ্যের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। ওড়িশা রাজ্য থেকে আসা আদিবাসী দ্রৌপদী মুর্মু এ নির্বাচনে বিরোধী প্রার্থী ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার বিরুদ্ধে লড়বেন। নির্বাচিত হলে ৬৪ বছরের দ্রৌপদী হবেন ভারতের প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট। 

 

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ১৮ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গণনা হবে ২১ জুলাই। নতুন প্রেসিডেন্ট শপথ নেবেন ২৫ জুলাই।

প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনে মঙ্গলবার রাতে বৈঠকে বসে বিজেপির পার্লামেন্টারি বোর্ড। সেখানে প্রায় ২০ জনকে নিয়ে আলোচনা চলে। সিদ্ধান্ত হয় পূর্ব ভারতের কোনও আদিবাসী এবং নারীকে প্রার্থী করা হবে। আর সেই ভিত্তিতেই দ্রৌপদী মুর্মুকে বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিজেপি প্রধান জেপি নাড্ডা।

২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগেও এ পদের জন্য জোরালো প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু। তবে সেবার বিহারের গভর্নর ও দলিত গোষ্ঠীর সদস্য রাম নাথ কোবিন্দ সরকারের প্রথম পছন্দ হিসেবে প্রার্থী হন।

ঝাড়খণ্ডের প্রথম নারী গভর্নর দ্রৌপদী মুর্মু কাউন্সিলর হিসেবে রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেন। ওড়িশা থেকে দুবার বিজেপির টিকিটে আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন তিনি। বিজেপির সঙ্গে বিজু জনতা দলের (বিজেডি) জোট গড়ে যখন নবীন পাটনায়েক রাজ্যটিতে সরকার গঠন করেন তখন মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি।

দ্রৌপদী মুর্মু বিজেপির ময়ুরভাজ জেলা ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওড়িশা বিধান সভায় রাইরংপর আসনের প্রতিনিধিত্ব করেছেন।

Share This Article


বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসা করলেন ডোনাল্ড লু

সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচন: ৫৪ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী ফায়ে

মার্কিন কূটনীতিককে তলব করলো ভারত

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্য, মার্কিন কূটনীতিককে তলব ভারতে

গাজায় মানবিক সাহায্য আরও দ্রুত পাঠানোর আহ্বান

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র

ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘ বিশেষজ্ঞের

দুর্ঘটনার আগে সংকেত পাঠিয়েছিল জাহাজটি

৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ, দেখা যাবে যেসব এলাকায়

ইস্তানবুলে নতুন যুগ সূচনার অঙ্গীকার এরদোগানের

মস্কোতে আটক হামলাকারীদের মধ্যে ২ জনের দায় স্বীকার